”রেন্ট ট্যাক্স ক্রেডিট” – যা না জানলেই নয়

0
303

সদ্য ল্যান্ড করা কড়কড়ে টাটকা, গরম গরম ধোঁয়া ওঠা রেন্ট ট্যাক্স ক্রেডিট; যা সত্যিই আপনি মিস করতে চাইবেন না। একেবারেই আনকোরা এই ট্যাক্স ক্রেডিট সম্বন্ধে এখনো অনেকেরই কর্ণকুহরে প্রবেশ করে নাই অথবা চাক্ষুষ দৃষ্টিগোচর হয় নাই। সে কথা বিবেচনা করেই রেন্ট ট্যাক্স ক্রেডিট নিয়ে আলাদা করে এই আর্টিকেলটি লেখার প্রয়োজনীয়তা অনুধাবন করা, যাতে করে কোনো ট্যাক্স প্রদানকারীই এই সুযোগ থেকে বঞ্চিত না হয়।

রেন্ট ট্যাক্স ক্রেডিট কি?

রেন্ট ট্যাক্স ক্রেডিট হচ্ছে ট্যাক্স প্রদানকারী যদি ভাড়া বাসায় থাকে তাহলে সেই বাসা ভাড়ার উপর ২০% ট্যাক্স ক্রেডিট পাবে, যে ট্যাক্স ক্রেডিট সেই ট্যাক্স প্রদানকারী ব্যক্তির ট্যাক্স কমাতে সহায়তা করবে। ডিসেম্বর ২০২২ ঘোষিত বাজেট ২০২৩ তে এই রেন্ট ট্যাক্স ক্রেডিট এর ঘোষণা করা হয়। এই ট্যাক্স ক্রেডিট ২০২২ থেকে ২০২৫ পর্যন্ত বলবৎ থাকবে।

রেন্ট ট্যাক্স ক্রেডিটের জন্য কারা যোগ্য?

যে কোন ট্যাক্স প্রদানকারী যারা ভাড়া বাসায় থাকে তারাই রেন্ট ট্যাক্স ক্রেডিট পাবার যোগ্য হবে। কারো যদি নিজের বাসা থাকে কিন্তু কর্মসূত্রে বাসা ভাড়া নিয়ে থাকতে হচ্ছে তারা ট্যাক্স ক্রেডিট পাবার যোগ্য। ট্যাক্স প্রদানকারীর সন্তান যদি পড়ালেখার উদ্দেশ্যে ভাড়া থাকে তাহলে তাও রেন্ট ট্যাক্স ক্রেডিট পাওয়ার ক্ষেত্রে যুক্ত করতে পারবে, তবে কিছু শর্ত পূরণীয় হতে হবে।

রেন্ট ট্যাক্স ক্রেডিট পেতে হলে ভাড়াকৃত বাসাটি অবশ্যই Residential Tenancy Board (RTB) এর রেজিস্ট্রিকৃত হতে হবে। সাধারণত ভাড়াকৃত বাসা RTB এর রেজিস্ট্রেশন করা থাকে। কনফার্ম হওয়ার জন্য যার যার ল্যান্ডলর্ড অথবা এজেন্সির সাথে কথা বলে নেয়া যেতে পারে।

কারা রেন্ট ট্যাক্স ক্রেডিট এর জন্য যোগ্য হবে না?

অনেকে হয়ত ট্যাক্স প্রদান করেন কিন্তু পাশাপাশি HAP বা হাউজিং অ্যাসিস্ট্যানস পেমেন্ট অথবা রেন্ট সাপ্লিমেন্ট পেয়ে থাকেন। সেসব ক্ষেত্রে রেন্ট ট্যাক্স ক্রেডিটের জন্য আবেদন করা যাবে না।

সন্তানদের পড়ালেখার উদ্দেশ্যে ভাড়ার জন্য কোর্সটি অবশ্যই আপ্রুভড হতে হবে এবং সন্তানের বয়স ২৩ বছরের নিচে হতে হবে প্রথম বছর আবেদন করার ক্ষেত্রে, অন্যথায় সেক্ষেত্রে আবেদন গ্রহণযোগ্য হবে না।

রেন্ট ট্যাক্স ক্রেডিট পাবার নিয়ম

ট্যাক্স ক্রেডিট হবে মোট ট্যাক্সের উপর ২০%। তবে লিমিট হচ্ছে সর্বোচ্চ বছরে €৫,০০০ ভাড়ার উপর ট্যাক্স ক্রেডিট পাওয়া যাবে। তাহলে €৫,০০০x২০% = €১,০০০ সর্বোচ্চ ক্রেডিট পাওয়া যাবে। কিন্তু এখানেও কথা আছে। €১,০০০ হবে শুধুমাত্র জয়েন্ট অ্যাসেসমেন্ট হলে। যদি সিঙ্গেল অ্যাসেসমেন্ট হয় তাহলে সর্বোচ্চ €৫০০ ট্যাক্স ক্রেডিট পাওয়া যাবে। সন্তানদের জন্য €৫০০ ট্যাক্স ক্রেডিট পাওয়া যাবে। তবে কোন অবস্থাতেই €১,০০০ এর বেশি ক্রেডিট পাওয়া যাবেনা।

ট্যাক্স ক্রেডিট কিভাবে আপনার ট্যাক্স কমাতে সহায়তা করে তা জানতে হলে এখানে ক্লিক করুন https://irishbanglatimes.com/personal-tax-free-helpline/

কিভাবে ক্লেইম করবেন?

ট্যাক্স ক্রেডিট যেহেতু ২০২২ এর ডিসেম্বরে সংযোজন হয়েছে, সেক্ষেত্রে বছরের মধ্যে কেউইই তা ট্যাক্স ক্রেডিট হিসেবে ব্যবহার করতে পারে নাই। সুতরাং ২০২২ এর ট্যাক্স ক্রেডিটের ট্যাক্স ফেরত পেতে হলে তা ২০২২ এর বাৎসরিক রিটার্নের মাধ্যমে পেতে হবে। যারা ২০২৩ সালে ২০২২ এর বাৎসরিক রিটার্ন জমা দিবেন, সাথে রেন্ট ট্যাক্স ক্রেডিট ক্লেইম করতে অবশ্যই ভুলবেন না।

অনলাইন রিটার্নে রেন্ট ট্যাক্স ক্রেডিটের জন্য অপশন যুক্ত করা হয়েছে, সে অপশনে গেলেই ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করে রেন্ট ট্যাক্স ক্রেডিট যুক্ত করে নিতে পারবেন। যাতে ভাড়াকৃত বাসার ঠিকানা, বাড়িওয়ালার PPS নাম্বার, RTB রেজিস্টার্ড কিনা তার কনফার্মেশন ইত্যাদি। মোট বাসা ভাড়া ও ইলিজিবল অ্যামাউন্ট আলাদাভাবে দিতে হবে। মোট ভাড়া বাৎসরিক হিসেব করে যা আসে তাই দিবেন, আর ইলিজিবল অ্যামাউন্ট যদি ৫,০০০ এর বেশি হয় তাহলে সর্বোচ্চ €৫,০০০ ই দিতে হবে আর কম হলে কম।

ইতিমধ্যে কেউ যদি রিটার্ন জমা দিয়ে থাকেন কিন্তু রেন্ট ট্যাক্স ক্রেডিট ক্লেইম করেন নাই, তারা রিটার্নের অ্যামেন্ড অপশনে গিয়ে রেন্ট ট্যাক্স ক্রেডিট যুক্ত করে নিতে পারেন।

ক্লেইম করতে অবশ্যই ভুলবেন না

সর্বোচ্চ €১,০০০ পর্যন্ত ট্যাক্স ক্রেডিট মিস করবেন যদি ক্লেইম না করেন। যা অনেকক্ষেত্রে অনেকের জন্য ১ মাস অতবা কারো জন্য ২ মাসের বাসা ভাড়ার সমান। বর্ধিত বাসা ভাড়ার কারণে সরকারের এই উদ্যোগ। আপনি যদি যোগ্য হন, অবশ্যই এই ক্রেডিট ক্লেইম করবেন।

আপনার ভাড়াকৃত বাসাটি ক্রেডিট ক্লেইম করতে ইলিজিবল কিনা তা জানতে অতবা তথ্যের জন্য আপনার এজেন্সি অতবা বাড়িওয়ালার সাথে কথা বলতে পারেন। এজেন্সি এবং বাড়িওয়ালা প্রয়োজনীয় তথ্য দিতে বাধ্য। তা না হলে আপনি আইনের দ্বারস্থ হতে পারেন।

কোন ব্যপারে নিশ্চিত না থাকলে রেভিনিউর সাথে সরাসরি যোগাযোগ করে নিশ্চিত হতে পারেন।

ফ্রি হেল্পলাইন

আশা করি এই আর্টিকেলটি রেন্ট ট্যাক্স ক্রেডিট সম্পর্কে বুঝতে ও ক্লেইম করতে সহায়তা করবে। তারপরেও কোন বিষয়ে প্রশ্ন থাকলে আমাদের ফ্রি হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন।

Email: newton.acca@gmail.com & info@irishbanglatimes.com
Facebook message: www.facebook.com/theirishbanglatimes
Phone: 0838732429 (Please text only)

Facebook Comments Box