আয়ারল্যান্ডের একমাত্র বাংলাদেশী শিক্ষক কর্তৃক অনলাইন কোচিং

0
457
Mahfujul Haque

আয়ারল্যান্ডের একমাত্র বাংলাদেশী শিক্ষক কর্তৃক অনলাইন কোচিং


মাহফুজুল হক ডাবলিনের বাংলাদেশী কমিউনিটির একজন পরিচিত মুখ। তিনি গত ২১ বছর ধরে এখানে সপরিবারে সুনামের সাথে বসবাস করেন। তার দুই সন্তানের জন্ম ও বেড়ে উঠা এই দেশে। তাদের লেখাপড়ার ব্যাপারে সাহায্য করার এক পর্যায়ে তিনি অনুধাবন করেন এদেশের প্রাথমিক স্কুলের ছেলেমেয়েদের স্কুলের বাইরে কোচিং এর খুব একটা প্রয়োজন নেই। কিন্তু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের ছেলেমেয়েদের স্কুলের বাইরে কোচিং এর খুবই প্রয়োজন। বিশেষ করে গনিত বিষয়ে। এর পিছনে অবশ্য নানাবিধ কারন আছে। যাহোক, তখন থেকেই তিনি পরিকল্পনা করেন একটি কোচিং সেন্টার প্রতিষ্ঠা করার। অতঃপর নিজ বাসাতেই ২০১৭ সাল থেকে তিনি স্বল্প পরিসরে ছেলেমেয়েদের কোচিং করানো শুরু করেন। করোনাকালীন দূর্যোগের কারনে এই কোচিং কার্যক্রম এখন অনলাইনে চলছে। বর্তমানে আয়ারল্যান্ডের বিভিন্ন কাউন্টির স্কুল ও কলেজ পড়ুয়া ছেলেমেয়েরা গনিত ও কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে তার কাছে কোচিং করছে এবং উপকৃত হচ্ছে।

মাহফুজুল হক ১৯৯৯ সালে ডাবলিন সিটি ইউনিভার্সিটির বৃত্তি নিয়ে আয়ারল্যান্ডে আসেন রিসার্চ মাস্টার্স প্রোগ্রামে। মাস্টার্স ডিগ্রী অর্জনের পর তিনি ডাবলিনের বিভিন্ন কলেজে ইনফরমেশন টেকনোলজি (IT) বিষয়ে শিক্ষকতা করেন। আয়ারল্যান্ডে আসার পূর্বে তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তিনি ১৯৯১ সালে চীন সরকারের বৃত্তি নিয়ে বেইজিং গমন করেন স্নাতক পর্যায়ের পড়াশোনা করার জন্য। তিনি চীনা ভাষায় পারদর্শী। ১৯৯৬ সালে দেশে ফিরে তিনি ঢাকায় অবস্থিত ইনষ্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (IST) তে কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক হিসেবে যোগদান করেন।

মাহফুজুল হক অধুনালুপ্ত বাংলাদেশ অ্যাসোসিয়েসন অফ আয়ারল্যান্ড (BAI) এর প্রতিষ্ঠাকালীন আহবায়ক ছিলেন। তিনি ছিলেন আয়ারল্যান্ডের প্রথম প্রিন্ট সংস্করন পত্রিকা “আইরিশ বাংলা বার্তা”র প্রতিষ্ঠাকালীন সম্পাদক।

বিস্তারিত তথ্যসূত্রঃ
ওয়েবসাইটঃ http://irishbarta.com/
ফেসবুক প্রোফাইলঃ https://www.facebook.com/IBC.Mahfuzul.Haque/
লিঙ্কডইন প্রোফাইলঃ https://ie.linkedin.com/in/mahfuzul-haque-5a294620

Facebook Comments Box