আয়ারল্যান্ডে স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিং এর প্রয়োজন আছে?

0
602
Irish School
Irish School

আয়ারল্যান্ডে স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিং এর প্রয়োজন আছে?


 

(প্রথম অংশ): আমি গত ২১ বছর ধরে ডাবলিনে পরিবার নিয়ে বাস করি। আমার দুই সন্তানের জন্ম ও বেড়ে উঠাও এই দেশে। ফলে অনেকেই আমাকে একটা প্রশ্ন করেন। “আয়ারল্যান্ডে স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিংয়ের প্রয়োজন আছে?” কিন্তু এই প্রশ্নের উত্তরে এক কথায় ‘হ্যাঁ’ বা ‘না’ বলা যাবে না। কেননা, উত্তরটা নির্ভর করবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর। যেমন,
১। আপনার ছেলে বা মেয়ে কোন ক্লাসে পড়াশোনা করছে?
২। আপনার ছেলে বা মেয়ে পড়াশোনায় দুর্বল কিনা?
৩। আপনার ছেলে বা মেয়ের পড়াশোনা ব্যাপারে টার্গেট বা লক্ষ্য কি? অর্থাৎ সে বড় হয়ে কি হতে চায় বা ইউনিভার্সিটিতে গিয়ে সে কোন বিষয়ে পড়াশোনা করতে চায়।

আমি এক এক করে এখানে বিষয়গুলি নিয়ে আলোচনা করবো। প্রথমেই আসি প্রাথমিক স্কুল প্রসঙ্গে। এদেশের প্রাথমিক স্কুলের সামগ্রিক পরিবেশ এবং পড়াশোনার মান অনেক উন্নত। ছেলেমেয়েরাও আনন্দের সাথে এখানে পড়াশোনা করে। আর স্কুল প্রিন্সিপাল, ক্লাস টিচার সকলেই দায়িত্বের সাথে ছেলেমেয়েদের অনেক যত্ন নিয়ে থাকেন। ছেলেমেয়েদের পড়াশোনা, খেলাধূলা, নিয়ম-শৃংখলা সকল ক্ষেত্রেই তাঁরা সাধ্যমতো লক্ষ্য রাখেন এবং চেষ্টা করেন সর্বোচ্চ শিক্ষা ও সেবাটা দেবার। তাই আপনার ছেলে বা মেয়ে যদি প্রাথমিক স্কুলে পড়ে তাহলে এক কথায় বলা যায়, ছেলে বা মেয়ের স্কুলের বাইরে কোনো কোচিংয়ের দরকার নেই। তাদেরকে শুধু বাসায় যত্ন নিলেই চলবে। কিন্তু এখানে বিশেষ লক্ষ্য রাখতে হবে গণিত ও ইংরেজি বিষয়ের উপর। স্কুলেও এই দুটি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়। এবং ক্লাস টিচারও একটা রেকর্ড রাখেন তাঁর ক্লাসে কোন ছেলে বা মেয়ে কে কেমন করছে। অনেক সময় যে সব ছেলে বা মেয়ে এই বিষয় দুটিতে দূর্বল তাদেরকে এক্সট্রা টিচার দিয়ে আলাদা ক্লাসও নেয়া হয়। কিন্তু তারপরও যদি আপনার ছেলে বা মেয়ে এই বিষয় দুটিতে দুর্বল থাকে, তাহলে তাকে স্কুলের বাইরে কোচিংয়ে দেয়া যেতে পারে। হয়তো দেয়া উচিৎও হবে। কেননা, ভবিষ্যৎ পড়াশোনার ক্ষেত্রে এই বিষয় দুটির গুরুত্ব অপরিসীম। (চলবে……প্রথম অংশ)

এস, এম, মাহফুজুল হক
Lucan, ডাবলিন
২১শে জানুয়ারী, ২০২১

Facebook Comments Box