সিন ফিনের ইশতেহারের যে ১০টি বিষয়ের কারনে নির্বাচনি ফলাফলে নতুন কিছু ঘটে যেতে পারে

0
385

১। আয় এবং কর্মসংস্থান।
দলটি বলেছে যে তারা অর্জিত প্রথম €৩০,০০০ ইউরোর ইউনিভার্সাল সোশ্যাল চার্জ বাতিল করে দেবে। তাদের দাবী এক বছরে ব্যয় হবে €১.২ বিলিয়ন ইউরো। সিন ফেন বলেছেন যে এই ব্যবস্থাটি শ্রমিকদের বছরে €৭০০ ইউরো সাশ্রয় করবে। তারা আরও বলছে যে তারা নিয়োগকারীদের জীবন ধারণের মজুরি দিতে বাধ্য করবে যেখানে তারা এটি করতে পারে, পাশাপাশি জরিমানা বেতনের গ্যাপ বন্ধ করতে কাজ করেনা এমন জরিমানা সংস্থাগুলির আইন প্রণয়নও করবে। সিন ফেইন বগাস স্ব-কর্মসংস্থানের বিরুদ্ধে আইন নিয়ে আসবে, নিয়োগকর্তাদের কর্মীদের পরামর্শ নিতে নিষিদ্ধ করবে এবং কার্যদিবসের বাইরে ‘সংযোগ বিচ্ছিন্ন করার অধিকার’ প্রবর্তন করবে।

২। আবাসন।
দলটি পাঁচ বছরে € ৬.৫ বিলিয়ন ইউরো ব্যয়ে ১ লক্ষ কাউন্সিল হোম নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছে। দলটি বলছে যে ফেরতযোগ্য ট্যাক্স এক বছরে ভাড়া কমিয়ে দেবে, তারা তিন বছরের জন্য ভাড়া স্থির করারও প্রতিশ্রুতি দিয়েছে। তারা বার্ষিক € ৪৮৫ মিলিয়ন ইউরো ব্যয়ে সম্পত্তি ট্যাক্স বিলুপ্ত করার প্রতিশ্রুতি দিচ্ছে, এবং তারা কেন্দ্রীয় ব্যাংককে বন্ধকী সুদের হার কমাতে ক্ষমতা দেবে।

৩। পেনশন।
সিন ফিন বলেছেন যে তারা রাজ্য পেনশনের জন্য যোগ্যতার বয়স ৬৫তে ফিরিয়ে আনবে যাতে প্রতি বছর € ৩৬৮ মিলিয়ন ইউরো ব্যয় হবে। একই সাথে তারা ৬৫তে বাধ্যতামূলক অবসর বাতিল করবে, যাতে তারা চাইলে লোকজন কাজ চালিয়ে যেতে পারে। তারা সরকারের মেয়াদে পেনশনের হার বাড়ানোর পরিকল্পনা করেছে, যার জন্য অতিরিক্ত €৭০০ মিলিয়ন ইউরো ব্যয় হবে। ইতোমধ্যে এটি পেনশন লিঙ্গ ব্যবস্থাকে “সমাধান” করার প্রতিশ্রুতি দিয়েছে, যা শিশুদের যত্ন নেওয়ার জন্য সময় কাটিয়ে যাওয়া মহিলাদের শাস্তি হিসাবে বিবেচনা করে।

৪। স্বাস্থ্য।
দলটি বলেছে যে তারা প্রতি বছর € ৪৫৫ মিলিয়ন ইউরো ব্যয়ে ফ্রি GP Care চালু করবে। Primary Care এর জন্য অতিরিক্ত ১৫০০ GPs প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। তারা আরও জানায় যে €৩৫৮ মিলিয়ন ইউরো ব্যয়ে আরও ২ হাজার ৫০০ নার্স এবং মিডওয়াইফ এবং আরও এক হাজার চিকিৎসক এবং পরামর্শক নিয়োগ দেবে। সিন ফিন বলেছেন যে তারা বাৎসরিক €৪৮০ মিলিয়ন ইউরো এবং রাজধানীতে €১ বিলিয়ন ইউরো ব্যয়ে আরও ১৫০০ বিছানা খুলবে। তারা আরও বলছে যে € ৫৯ মিলিয়ন ইউরো ব্যয়ে ১২ মিলিয়ন অতিরিক্ত হোম সহায়তা ঘন্টা সরবরাহ করবে।

৫। অপরাধ।
সিন ফিন € ১৪২ মিলিয়ন ইউরো ব্যয়ে গারদা সংখ্যা ১৬,০০০ এ বাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এরা বলছে যে € ৮০ মিলিয়ন ইউরো ব্যয়ে ফ্রন্টলাইন শুল্কগুলিতে আরও বেশি গার্ডার ছাড়ানোর জন্য ২ হাজার অতিরিক্ত বেসামরিক কর্মী নিয়োগ করবে। দলটি বলেছে যে তারা একটি সাজা কাউন্সিলও প্রতিষ্ঠা করবে। ইতোমধ্যে তারা কোর্টস সার্ভিস, ডিপিপি এবং সিএবি’র জন্য আরও € ২ মিলিয়ন ইউরো বিনিয়োগ করবে।

৬। শিশু।
সিন ফেইন অতিরিক্ত ২৬ সপ্তাহের মধ্যে প্রসূতি বা পিতৃত্ব বেনিফিট বৃদ্ধি এবং প্রতি সপ্তাহে € ৫০ ইউরো বৃদ্ধি করার প্রতিশ্রুতি দিয়েছে। দলটি বলেছে যে তারা প্রতি বছরে € ৫০০ মিলিয়ন ইউরো ব্যয়ে প্রত্যেক শিশুর জন্য প্রতি মাসে € ৫০০ ইউরো ব্যয় করবে। তারা অতিরিক্ত ৭৫০ জন সমাজকর্মী, ১০০ জন অতিরিক্ত প্রশাসনিক কর্মী এবং ১২৫ জন সেবাকর্মী নিয়োগ করবে বলে জানিয়েছে। শৈশবকালে স্নাতক ডিগ্রি স্তরে উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীদের জন্য € ৯.৬ মিলিয়ন ইউরো বিনিয়োগেরও প্রতিশ্রুতি দিয়েছে। দলটি বিশেষ দরকারী সহকারীদের অ্যাক্সেস বাড়ানোর জন্য € ৬.৫ মিলিয়ন ইউরো তহবিল বাড়ানোর প্রতিশ্রুতি দিচ্ছে, যখন তারা একটি বেবি বক্স প্রকল্পের জন্য €১৫ মিলিয়ন ইউরোর প্রতিশ্রুতি দিয়েছে।

৭। শিক্ষা।
দলটি বলেছে যে তারা € ২৪৩ মিলিয়ন ইউরো ব্যয়ে তৃতীয় স্তরের ফি বাতিল করবে এবং শিক্ষার্থীদের রক্ষণাবেক্ষণ অনুদানকে ১০% বাড়িয়ে দেবে। সিন ফিন আরও বলেছে যে তারা স্কুলগুলিতে ক্যাপটিশন অনুদান বাড়িয়ে তুলবে এবং স্বেচ্ছাসেবী অবদানের জন্য আইন তৈরি করবে। তারা € 173 মিলিয়ন ইউরো ব্যয়ে একটি ব্যাক টু স্কুল বোনাস চাইল্ড বেনিফিট পেমেন্টও প্রতিষ্ঠা করবে এবং স্কুলের বই বিনামূল্যে দেবে। ইতোমধ্যে তারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত ২০:১ এ কমিয়ে দেবে, DEIS স্কুলগুলিতে তহবিল বাড়িয়ে তুলবে এবং ফি-প্রদানকারী স্কুলগুলিতে পাবলিক ভর্তুকির অবসান করবে। তারা বিশেষ প্রয়োজনীয়তা মূল্যায়নের জন্য অপেক্ষার সময়কে হ্রাস করার, আরও শিক্ষাগত মনোবিজ্ঞানী নিয়োগ এবং বিদ্যালয়ের জন্য ২০০ বক্তৃতা এবং ভাষা চিকিত্সকদের একটি প্যানেল স্থাপন করার প্রতিশ্রুতি দিয়েছে।

৮। আইরিশ ঐক্য।
সিন ফেইন বলেছ যে তারা আইরিশ ঐক্যের বিষয়ে একটি যৌথ ওরিয়াচতা কমিটি এবং পাশাপাশি একটি অল-দ্বীপ নাগরিক সমাবেশ গঠন করবে। বিষয়টি শেষ পর্যন্ত আয়ারল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডে গণভোট করার দৃষ্টিভঙ্গির সাথে। সিন ফিনের নেতা মেরি ল্য ম্যাকডোনাল্ড বলেছেন, সাধারণ নির্বাচনের পরে যে কেউ সরকারে আসুক না কেন, আইরিশ ঐক্য হওয়া উচিত। তিনি বলেন যে, আইরিশ ঐক্য নিয়ে সরকারের পক্ষে কর্মসূচির অংশ হওয়ায় তিনি তার দল ক্ষমতায় যেতে দেখছেন না।

৯। কৃষি।
সিন ফিন চায় ছোট ছোট খামারগুলির জন্য ইউরোপের সাধারণ কৃষিক্ষেত্রের নীতি পুনরায় ভারসাম্যহীন – এবং বৃহত্তর প্রসেসরগুলির থেকে দূরে যা বলে যে তারা পারিবারিক খামারগুলিকে ব্যবসায়ের বাইরে ফেলেছে। দলটি পারিবারিক খামারের ভবিষ্যতের বিষয়ে সরকার-নেতৃত্বাধীন একটি নতুন কমিশন প্রতিষ্ঠা করবে। দলটি বলেছে যে তারা কৃষকদের জন্য চুষ্পস এবং মাইয়ের প্রদানের উন্নতি করবে, পাশাপাশি এই খাতকে নতুন কর ছাড়েরও প্রস্তাব করবে।
এদিকে সিন ফেইন বলেছে যে, আয়ারল্যান্ডের কৃষিক্ষেত্রের উপর নেতিবাচক প্রভাব পড়ার কারণে মার্কোসুর-ইইউ বাণিজ্য চুক্তিকে তারা অনুমোদন দেবে না। তারা বলেছে যে, ভবিষ্যতের যে কোনও বাণিজ্য চুক্তিকে “আইরিশ কৃষিক্ষেত্রকে নেতিবাচকভাবে প্রভাবিত করে” অনুমোদন দেবে না।

১০। জলবায়ু।
সিন ফেইন ব্যবসার ট্যাক্স বৃদ্ধির বিরোধিতা পুনর্বিবেচনা করেছেন যতক্ষণ না সম্ভাব্য বিকল্পগুলি পাওয়া যায়। এর পরিবর্তে দলটি বলেছে যে তারা স্থানীয় পর্যায়ে শক্তি উত্পাদন প্রকল্পগুলিতে মাইক্রো জেনারেশনের কাঠামো স্থাপনসহ উত্সাহিত করবে। এদিকে রাজ্য আরও ভাল জনপরিবহন ব্যবস্থা এবং আরও বেশি বৈদ্যুতিক যানবাহন চার্জিংয়ে বিনিয়োগ করার সময় তার শক্তির প্রয়োজনীয়তা হ্রাস করবে।
একই সময়ে সিন ফেন নতুন অফশোর অনুসন্ধানের লাইসেন্স নিষিদ্ধ করবে এবং ফ্র্যাকিংয়ের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার প্রবর্তন করবে, এবং জীবাশ্ম জ্বালানী প্রকল্পের রাজ্যটিকেও হস্তান্তর করবে। কার্বন-ভারী শিল্প ও চাকরি থেকে দূরে সরে যাওয়ার ফলে যারা প্রভাবিত হতে পারেন তাদের সহায়তা করার জন্য এটি একটি ন্যায়বিচার ট্রান্সজিশন টাস্ক ফোর্সও প্রতিষ্ঠা করবে।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here