সদ্য চাকুরী হারানোরা পাবে সপ্তাহে €৪৫০ ইউরো করে

0
492

সরকার চাকরীচ্যুত কিংবা চাকুরী হারিয়েছে যারা তাদের জন্য নতুন বেনিফিট স্কিম ঘোষণা করেছে। প্রস্তাবিত এই স্কিমে চাকরীচ্যুতরা সপ্তাহে সর্বোচ্চ €৪৫০ পর্যন্ত পাবে।

সদ্য বেকারের খাতায় নাম লিখিয়েছে কিন্তু বিগত ৫ বছর বা তারও বেশি চাকুরীতে ছিল এমন ব্যক্তি তার বেতনের ৬০% এবং সর্বোচ্চ €৪৫০ পাবে। আর যারা চাকুরী হারানোর আগে ২ থেকে ৫ বছর চাকুরীতে ছিল তারা পাবে বেতনের ৫০%, কিন্তু €৩০০ এর অধিক হবে না। সর্বশেষ বেতনের উপর নির্ধারণ করে এই পেমেন্ট দেয়া হবে।

পে সম্পর্কিত এই পেমেন্ট ৬ মাস পর্যন্ত বলবৎ থাকবে।

সোশ্যাল প্রটেকশন বা সামাজিক সুরক্ষা মন্ত্রী হিদার হামফ্রেসের মতে, একজন ব্যক্তির পূর্ববর্তী PRSI অবদানের জন্য এই সহায়তা তাদের জন্য সহায়ক হবে।

মিনিস্টার হিদার হামফ্রেসের এর প্রস্তাবিত এই স্কিমের উদ্দেশ্য হচ্ছেঃ

১। আয়ারল্যান্ড একমাত্র EU দেশগুলির মধ্যে একটি যেখানে বেতন-সম্পর্কিত সুবিধার ব্যবস্থা নেই।

২। বেতন-সম্পর্কিত সুবিধা এমন ব্যক্তিদের রক্ষা করার জন্য নেয়া হয়েছে যারা সারা জীবন কঠোর পরিশ্রম করেছেন এবং তাদের PRSI প্রদান করেছেন। যে শ্রমিকরা, যারা সিস্টেমে অর্থ প্রদান করেছে, তারা চাকুরী হারিয়ে যাতে সমস্যায় না পতিত হয়।

৩। বেতন-সম্পর্কিত বেনিফিট পুরো ইউরোপ জুড়ে ভাল কাজ করে এবং এটি আয়ারল্যান্ডেও কাজ করতে পারে – আমরা স্পষ্টভাবে দেখেছি যে মহামারী চলাকালীন যখন একজন ব্যক্তির বেকারত্বের অর্থ প্রদান তাদের পূর্বের উপার্জনের সাথে যুক্ত ছিল।

৪। মিনিস্টার বলেন, ”আমি বিশ্বাস করি একটি বেতন সম্পর্কিত সুবিধা ব্যবস্থার প্রবর্তন মহামারীর অন্যতম প্রধান উত্তরাধিকার হতে পারে তবে এটি আমাদের সঠিক হওয়া গুরুত্বপূর্ণ। এই কারণেই আমি আজকে এই খসড়া প্রস্তাবগুলির উপর তাদের মতামত দেওয়ার জন্য জনগণকে আমন্ত্রণ জানাচ্ছি। এই পরামর্শ প্রক্রিয়া চলাকালীন প্রাপ্ত প্রতিক্রিয়া চূড়ান্ত নকশার চারপাশে পছন্দগুলিকে রূপ দিতে সাহায্য করবে”।

খুব শিগ্রই এই প্রস্তাবনা বাস্তবায়ন হবে বলে মন্ত্রী জানিয়েছেন।

Facebook Comments Box