মালয়েশিয়ায় আটক বাংলাদেশি শ্রমিক

0
627

 ৭৮ জন বাংলাদেশি শ্রমিককে মালেয়েশিয়ায় আটক করা হয়েছে। তাদের আটক করার কারণ  – অবৈধ ভাবে দেশটিতে বসবাস       করছেন তারা  – সূত্র  বার্তা সংস্থা বারনামা । পূর্বেও  কয়েক দফায় এইরকম অভিযান চালিয়েছে দেশটি ।যদিও অবৈধ অভিবাসীদের       বিরুদ্ধে  ধরপাকড়   অভিযান না চালাতে মালয়েশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিল  জাতিসংঘ। সংস্থাটি এক বিবৃতিতে মালয়েশিয়ার সরকারকে সতর্ক করে দিয়ে বলেছিল , অভিবাসীদের আটক করে জনাকীর্ণ শিবিরে রাখা হলে সেখানে ভাইরাসের বিস্তারের উচ্চ ঝুঁকি তৈরি হতে পারে।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, মালয়েশিয়ায় বৈধ বিদেশি শ্রমিক রয়েছেন প্রায় ২০ লাখ। তবে এই সংখ্যা ছাড়াও অনিবন্ধিত আরও অনেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে বসবাস করেন বলে কর্তৃপক্ষের ধারণা  | 

 রাজধানী কুয়ালালামপুরের পাইকারি বাজারে সোমবার অভিযান চালানো হয় বলে জানায় মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। সেখানে ১ হাজার ৩৬৮ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয় । এদের মধ্যে মিয়ানমারের   আছে ৭৯০ জন ,  ইন্দোনেশিয়ার ৪২১ জন,  ৭৮ জন বাংলাদেশি ৭৮ জন , ভারতীয় ৫৪ জন, ছয় জন পাকিস্তানি নাগরিক এবং বাকীরা অন্যান্য দেশের নাগরিক। আটককৃতদের মধ্যে ১ হাজার ৯ জন পুরুষ, ২৬১ জন নারী ও ৯৮ শিশু রয়েছে ।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক খাইরুল দিজাইমি জানান , আটককৃতদের অপরাধের মধ্যে রয়েছে বৈধ কাগজপত্র না থাকা, অবৈধভাবে অবস্থান, ভুয়া পাস/অনুমতি পত্র ব্যবহার এবং অন্যান্য অভিবাসন আইন লঙ্ঘন।

তিনি  বলেন, ‘কারাদণ্ডের শাস্তি ভোগ করার পর আটককৃতদের তাদের দেশে ফেরত পাঠানো হবে এবং  কালো তালিকাভুক্ত করা হবে যেন  তারা আর মালয়েশিয়ায় প্রবেশ করতে না পারে  ।

Facebook Comments Box