আইসলেশন ফর্ম পূরণ করছেন না ডাবলিন এয়ারপোর্টে আগত এক তৃতীয়াংশেরও বেশি যাত্রী

0
636

ডাবলিন বিমানবন্দরে আগত এক তৃতীয়াংশেরও বেশি যাত্রী ছয় দিনের সময়কালে তারা কোথায় থাকবেন তা নির্দেশ করে কোনও ফর্ম পূরণ করেনি। আইরিশ সরকার করোনাভাইরাসের কারণে আগত ১৪ দিনের জন্য অন্য দেশ থেকে ভ্রমণকারী সকলকে সেলফ  আইসলেশনে যেতে বলেছে ।

আয়ারল্যান্ডে ভ্রমণকারী যাত্রীদের ফর্মটি পূরণ করতে বলা হয়, যার মধ্যে নাম, ঠিকানা এবং নম্বর রয়েছে। তবে এটি করা বাধ্যতামূলক নয়। ২৮ এপ্রিল থেকে ৩ মে এর মধ্যে ছয় দিনের সময়কালে প্রায় ৩৪% (৬৭০ জন) ডাবলিন বিমানবন্দরে পৌঁছে ফর্মটি সম্পূর্ণ করেনি। আইরিশ বিচার বিভাগের (ডিওজে )ও নিশ্চিত করেছে যে ফর্ম পূরণ করে এবং স্বতঃস্ফূর্তভাবে পড়তে বলা হয়েছিল তাদের মধ্যে, ডাবলিন বিমানবন্দরে আগত ৩৬% (২৩১ জন) ফলো-আপ কলগুলিতে সাড়া দেয়নি। ডাবলিন বন্দরের মধ্য দিয়ে আসা বেশিরভাগ লোক সাপ্লাই চেইনের শ্রমিক এবং অব্যাহতিপ্রাপ্ত লোকেরা ।

যারা প্রাথমিক ফোন কলগুলির উত্তর দিতে ব্যর্থ হয় তাদের সাথে বারবার  টেলিফোনে  যোগাযোগ করা হয় । যাত্রীরা আসার দু’দিন পরে প্রথম কলগুলি করা হয়। আয়ারল্যান্ডে যে কোনও যাত্রী ১৪  দিন বা তার বেশি সময় অবধি অবস্থান করছেন, তাদের দেওয়া ঠিকানা   টীতে এবং স্ব-বিচ্ছিন্ন হয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য ১০  তারিখে দ্বিতীয় কল করা হবে।

যাত্রীদের সীমিত সংখ্যক বিভাগ রয়েছে, উদাহরণস্বরূপ সরবরাহ শৃঙ্খলা কর্মী (যেমন পাইলট, হাউলিয়ার বা সামুদ্রিক ক্রু সদস্য) বা যাত্রীরা উত্তর আয়ারল্যান্ড সহ অন্য কোনও অঞ্চলে প্রবেশের পথে ট্রানজিট হিসেবে ব্যাবহার করছেন।

এদিকে, তিশাক (আইরিশ প্রধানমন্ত্রী) লিও ভারাদকার বলেছেন ডইলকে (আইরিশ পার্লামেন্ট) করোনাভাইরাস আয়ারল্যান্ডে গত বছরের শেষের দিকে বা জানুয়ারির শুরুতে হতে পারত তবে আরও গবেষণা প্রয়োজন। প্রথম অফিসিয়াল করোনাভাইরাস কেস ২৯ শে ফেব্রুয়ারী আয়ারল্যান্ডে  নিশ্চিত হয়েছিল। তিনি আরও যোগ করেছেন যে দেশটি তার পরীক্ষার ক্ষমতাটি প্রতিদিন ১২,০০০ টেস্টে বাড়িয়েছে এবং মে মাসের মাঝামাঝি পর্যন্ত লক্ষ্য ছিল প্রতিদিন ১৫,০০০ ক্ষমতা রাখার।

Facebook Comments Box