বাড়তে পারে হজ্ব ও ওমরাহ খরচ

0
765

করোনা ভাইরাসের কারণে আন্তর্জাতিক তেলের বাজারে প্রভাব পড়ায় সৌদি আরবে ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভ্যাট) তিনগুণ করা হয়েছে। তুর্কি অর্থনৈতিক বিশেষজ্ঞ মোহাম্মদ ইব্রাহীম মনে করছেন, এই পদক্ষেপ ওমরাহ এবং হজযাত্রায় ব্যয় পারে। তুর্কি সংবাদ মাধ্যম আনাদলুকে ঐ বিশেষজ্ঞ বলেন, করোনার প্রাদুর্ভাব মোকাবেলার জন্য গৃহীত পদক্ষেপ ও বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দামে ধস পড়ার জন্য সৌদি আরবের অর্থনীতিতে দ্বিগুণ ধাক্কা লেগেছে। যার ফলে বাজেটে বিপুল ঘাটতি দেখা দিতে পারে |সৌদি সরকার  দেশের বাজেটের ঘাটতির তীব্রতা দূর করতে হজ ও ওমরাহ ফি বাড়িয়ে দিতে পারে বলে মনে করেন তিনি ।

সৌদি সরকারি পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর দেশটি তীর্থ যাত্রীদের কাছ থেকে প্রায়  ১২ বিলিয়ন ডলার রাজস্ব আয় করে। এসব ধর্মীয় অনুষ্ঠান দেশটিতে নন-অয়েল জিডিপির প্রায় ২০ শতাংশ এবং মোট জিডিপির প্রায়  ৭ শতাংশ অবদান রাখছে। ইতিমধ্যে  সৌদি আরবের অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান দেশটিতে ভ্যাট ৫ শতাংশ থেকে ১৫ শতাংশ করার ঘোষণা দেন। যা জুলাই থেকে কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

তুর্কি বিশেষজ্ঞ ইব্রাহিম আরো বলেন, সৌদি আরবের রাজস্বের অন্যতম সূচক ছিল তেল। কিন্তু তেলের দামে ধস নামার কারণে সরকারি রাজস্বে এর প্রভাব পড়ে। ফলে বড় ধরনের বাজেট ঘোষণা কষ্টসাধ্য হবে দেশটির জন্য।

Facebook Comments Box