ব্রিটেনে করোনা আক্রান্তে মৃত্যু ৪০ হাজার ছাড়াল

0
836

যুক্তরাজ্যে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুসংখ্যা চল্লিশ হাজার ছাড়িয়েছে। বৈশ্বিক মহামারীতে ইউরোপে এটিই সর্বাধিক মৃত্যু। এর কারণে  কোভিড-১৯ সংকট মোকাবেলায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সক্ষমতা নিয়েও প্রশ্ন উঠেছে | এমন এক সময় এই মৃত্যুর হিসাব এসেছে, যখন অর্থনীতিকে সচল করতে একটি ক্রমিক পরিকল্পনা নিতে যাচ্ছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এছাড়া লোকজনকে মাস্ক পরারও উপদেশ দিয়েছেন তিনি। যদিও লকডাউন তোলায় তার পরিকল্পনা নিয়ে দেশটির মানুষ বিভ্রান্তিতে আছেন।

স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের নেতৃবৃন্দ সমূহ জানান, প্রধানমন্ত্রী যে উপদেশ দিয়েছেন, তা কেবল ইংল্যান্ডে প্রয়োগ হবে। লোকজনকে তারা ঘরে থাকতে বলছেন ।ব্রিটেনে এই বিশাল মৃত্যুর সংখ্যায় জনসনের ওপর চাপ বাড়ছে। বিরোধী দলীয় নেতারা বলছেন, লকডাউন ঘোষণা করতে তিনি অতিরিক্ত কালক্ষেপণ করেছেন, ব্যাপক পরীক্ষার গতিও ছিল ধীর , এছাড়া হাসপাতালে যথেষ্ট সুরক্ষা সরঞ্জামও সরবরাহ করতে পারেননি টরি দলের এই প্রধানমন্ত্রী।

এদিকে কেয়ার হোমগুলোর উপাত্ত থেকে বিভৎস চিত্র উঠে এসেছে। ভাইরাসের সবচেয়ে বড় সংক্রমণ ঘটেছে এই সব কেয়ার হোমে।

বিবিসির টেলিভিশনকে ওএনএস পরিসংখ্যানবিদ নিক স্ট্রিপ বলেন, কেয়ার হোমগুলোতে সংক্রমণ কমার গতি খুব ধীর । এই প্রথম এমন   কোন ঘটনা ঘটল যে হাসপাতালের চেয়ে কেয়ারহোমগুলোতে বেশি মানুষের মৃত্যু হয়েছে।

Facebook Comments Box