ট্রাম্প ইরানকে সাহায্য করতে প্রস্তাব দিয়েছে

0
652
Donald Trump @ Irish Bangla Times
Donald Trump @ Irish Bangla Times

বর্তমান করোনাভাইরাস মোকাবেলায় ইরানকে আবারো সাহায্যের প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, ইরান চাইলে ভেন্টিলেটরের মতো কিছু চিকিৎসা সরঞ্জাম দিতে চান তিনি।
এর আগে মার্চে বিশ্বে করোনাভাইরাস মহামারীর শুরুর দিকেও ট্রাম্প ইরানকে মানবিক সাহায্যের প্রস্তাব দিয়েছিলেন। ইরান তৎক্ষণাৎ তা প্রত্যাখ্যান করে বলেছিল, তারা কোনো অনুদান চায় না, নিষেধাজ্ঞা প্রত্যাহার চায়। নিষেধাজ্ঞা না উঠলে তারা কোনও সাহায্য নেবে না।
এবার ট্রাম্প ফের ইরানকে সাহায্য করতে চাইলেও নিষেধাজ্ঞা তোলা নিয়ে কোনো কথা বলেননি। যে নিষেধাজ্ঞা তিনি চাপিয়েছিলেন ইরানের সঙ্গে স্বাক্ষরিত ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে সরে আসার পর।
রোববার হোয়াইট হাউসের এক ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, “ইরান যদি সাহায্য চায়, তাহলে আমার কিছু করার ইচ্ছা আছে। যদি তারা অনুরোধ করে।”
ইরান করোনাভাইরাসের প্রকোপে “খুবই কাবু হয়ে পড়েছে” বলে ট্রাম্প মন্তব্য করেন। ইরানের প্রকাশিত আক্রান্ত-মৃত্যুর সংখ্যা নিয়েও সন্দেহ প্রকাশ তিনি বলেন, “নিশ্চয়ই…কিন্ত সংখ্যাগুলো সঠিক নয়।”
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্যানুযায়ী, ইরানে করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮২ হাজার ২১১ জন এবং মারা গেছে ৫ হাজার ১১৮ জন।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here