ঘূর্ণিঝড় “জর্জে” এর আগমন উপলক্ষ্যে গোলওয়ে এবং ক্লেয়ারে সর্বোচ্চ সতর্ক সংকেত “লাল” দেখানো হয়েছে

0
219

আজ শনিবার থেকে গোলওয়ে ও ক্লেয়ারে ঘূর্ণিঝড় “জর্জে” আঘাত হানার সম্ভাবনা রয়েছে। এই দুই কাউন্টিতে লোকদের “সমস্ত কিছু বন্ধ” করার পরামর্শ দেওয়া হচ্ছে এবং ঘূর্ণিঝড় “জর্জে” আটলান্টিক থেকে আগত হওয়ার সাথে সাথে বাড়ির ভিতরে থাকতে হবে বলে জানিয়েছে আইরিশ আবহাওয়া অধিদফতর Met Éireann।

জনসাধারণকে শনিবার বিকেলে উক্ত জায়গাগুলিতে ঘন্টায় নূন্যতম ৮৫ থেকে ১০০ কিলোমিটার গড় গতিতে এবং ১৩০ থেকে ১৪৫ কিলোমিটার সর্বোচ্চ গতিতে পৌঁছানোর আশংকা করছে। এ সময় বাতাসের পূর্বাভাস সহ দেশব্যাপী হাজার হাজার বিদ্যুৎ বিভ্রাট এবং গাছ পরে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার মতো ঘটনার প্রত্যাশা করতে বলা হয়েছে।

আরও উপকূলীয় ও অভ্যন্তরীণ “বন্যা” এবং “অত্যন্ত তীব্র বাতাস” দেশের বিভিন্ন অঞ্চলকে ভীষণভাবে ক্ষতিগ্রস্থ করবে বলে আশা করা হয়েছে। সাথে সাথে দেশের বিভিন্ন স্থানে দীর্ঘস্থায়ী বিদ্যুৎ বিভ্রাট হওয়ার আশংকা থেকেই যাচ্ছে।

দুপুর ১ টা থেকে ৪ টা পর্যন্ত এই ঝড়ের প্রকোপ অত্যাধিক থাকবে। গোলওয়ে এবং ক্লেয়ারের পশ্চিমার্ধকে অতিরিক্ত সচেতনাতা অবলম্বন করতে আহ্বান জানানো হয়েছে।

অতিরিক্ত অরেঞ্জ ওয়ার্নিং দেখানো হয়েছে পুরা দেশ ব্যাপী। ঘূর্ণিঝড় “জর্জে” সদ্য ঘটে যাওয়া ঘূর্ণিঝড় “ডেনিস” ও “কিয়ারার” চেয়ে মারাত্মক হবে বলে সতর্কতায় জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস দানে নিয়োজিত ব্যক্তি “গ্যারি মার্ফি” ঘূর্ণিঝড় “জর্জে” কে মোকাবেলা করতে সকলকেই পূর্ণ প্রস্তুতি নিয়ে রাখতে আহ্বান করেছেন।

জাতীয় “দমকল ও জরুরি” ব্যবস্থাপনার পরিচালক “কীথ লিওনার্ড” বলেছে “প্রাণের ক্ষয়ক্ষতি” এড়ানোকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছে তাদের সংস্থা।

যদিও অতি মাত্রায় বৃষ্টি থাকবে না তার পরেও বড় ধরণের বন্যার জন্য প্রস্তুত থাকার ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে। বাতাসের গতি অত্যাধিক থাকবে বলে জন জীবনের ক্ষয়ক্ষতি ভীষণ রকমের ঘটতে পারে। জনদুর্ভোগের মাত্রা হ্রাস রাখতে ঝড়ের সময় বসত বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে। স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ঝড়ের সময় ড্রাইভিং থেকে বিরত থাকতে বলা হয়েছে। প্রয়োজনীয় যাতায়াত সকালের মধ্যে সেরে নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here