কানাডায় বন্দুকধারীর গুলিতে পুলিশসহ ১৭ নিহত

0
310
Irish Bangla Times
Royal Canadian Mounted Police officers prepare to take a suspect into custody at a gas station in Enfield, Nova Scotia on Sunday April 19, 2020. Canadian police arrested a suspect in an active shooter investigation after earlier saying he may have been driving a vehicle resembling a police car and wearing a police uniform. (Tim Krochak/The Canadian Press via AP)

কানাডায় এক বন্দুকধারীর গুলিতে একজন নারী পুলিশ কর্মকর্তাসহ অন্তত ১৭ জন নিহত হয়েছেন।
শনিবার রাতে দেশটির নোভা স্কটিয়া প্রদেশের গ্রামাম্ঞ্চল পোর্টেপিকে এই হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় বন্দুকধারীও নিহত হয়েছেন।
পুলিশী সূত্রে জানা যায়, একটি গাড়িতে করে পুলিশের পোশাক পরে বন্দুকধারী হামলা চালায়। গাড়িটি দেখতেও পুলিশের গাড়িসদৃশ ছিল। এ ঘটনায় আরও অনেকে হতাহতের আশংকা করছে পুলিশ।
এ ঘটনাকে ‘ভয়ানক পরিস্থিতি’ বলে আখ্যায়িত করেছেন কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। নোভা স্কটিয়া প্রদেশের প্রিমিয়ার (মুখ্যমন্ত্রী) স্টিফেন ম্যাকনেইল সাংবাদিকদের বলেছেন, ‘এটি এই প্রদেশের ইতিহাসে অন্যতম একটি দায়িত্বজ্ঞানহীন সংঘাতের ঘটনা।’
হামলাকারীর নাম গ্যাব্রিয়েল ওর্টম্যান (৫১) বলে শনাক্ত করে নোভা স্কটিয়া পুলিশ। তবে পুলিশ বলছে, যদিও তিনি আরসিএমপির (রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ) ইউনিফর্ম পরিহিত ছিলেন, তিনি এর কোনো সদস্য নন।
রবিবার এক টুইট বার্তায় নোভা স্কটিয়া পুলিশ জানায়, গাড়িটির পেছনের দিকে যাত্রী বসার জানালার ওপরেরদিকে লেখা ছিল ২৮বি১১। অথচ আরসিএমপির গাড়ির নম্বরপ্লেটে হ্যাশ চিহ্ন রয়েছে, যা হামলাকারীর গাড়িতে ছিল না। ২৮বি১১ নম্বরের গাড়ি দেখলে তাৎক্ষণিকভাবে ৯১১ নম্বরে কল করার পরামর্শ দিয়েছে পুলিশ।

কানাডিয়ান পুলিশ আরও জানায়, হামলাকারী পরে ওই গাড়িটি পরিবর্তন করে হালকা সিলভারের চেভরোলেট এসইউভি গাড়িতে চড়েন। তবে হামলাকারী কীভাবে নিহত তার কোন বিস্তারিত জানায়নি নোভা স্কটিয়া পুলিশ।
এর আগে ১৯৮৯ সালে কুইবেকে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে গুলি করে ১৪ জন নারীকে হত্যা করে এক বন্দুকধারী। ২০১৯ সালে আরেক বন্দুকধারীর হামলায় তিনজন নিহত হন।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here