করনা ভাইরাস এর জন্য জরুরী অবস্থা গ্রীষ্ম পর্যন্ত বাড়তে পারে: লিও ভারাদকার

0
841

আইরিশ প্রধান মন্ত্রী লিও ভারাদকার বলেছেনঃ করনা ভাইরাস এর জন্য জরুরী অবস্থা গ্রীষ্ম পর্যন্ত বাড়তে পারে;এবং বয়স্কদের স্ব-বিচ্ছিন্ন হতে বলা হবে। প্রধান মন্ত্রী লিও ভারাদকার ঘোষণা করেছেন যে বয়স্ক ব্যক্তিদের শিগগিরই কয়েক সপ্তাহের জন্য নিজেকে বিচ্ছিন্ন করতে বলা হবে।

জাতির উদ্দশ্যে ভাষণের মিঃ ভারাদকার বলেছিলেন; মারাত্মক করোনভাইরাসকে নিয়ন্ত্রণ করার জন্য সরকারের প্রচেষ্টার অংশ হিসাবে প্রবীণদের “ককুন” করতে বলা হবে। “একটি নির্দিষ্ট সময়ে, আমরা বয়স্ক এবং দীর্ঘমেয়াদী অসুস্থতা সম্পন্ন লোকদের কয়েক সপ্তাহ ধরে বাড়িতে থাকার পরামর্শ দেব,” । তিনি আরও যোগ করেন, “আমরা এটাকে কৌকুনিং বলি এবং এটি আমাদের জীবনযাত্রার, বিশেষত আমাদের সমাজে সবচেয়ে দুর্বল, সবচেয়ে মূল্যবানদের জীবন রক্ষা করবে। ককুন চাওয়ার লোকদের পরীক্ষা করা হবে এবং খাবার সরবরাহতা নিশ্চিত করা হবে।

মিঃ ভারাদকর বলেছেন, “আমরা একটি বৈশ্বিক এবং একটি জাতীয় জরুরি অবস্থার মাঝামাঝি সময়ে আছি, এমন মহামারী, এর আগে কেউ আগে কখনও দেখেনি। জরুরি ব্যবস্থা গ্রহণের কারণে বাতিলকরণ ও বন্ধকরণ নিয়ে আলোচনা করে তিনি বলেছিলেন: “আমি জানি এই বিষয়গুলো সহজ হবে না, তবে এই সিদ্ধান্তগুলো দেশ ও জাতির জন্য প্রয়োজনীয়। লিও ভারাদকার আরো বলেছিলেন যে সম্ভবত এই ব্যবস্থাগুলি ২৯ শে মার্চ, “এমনকি গ্রীষ্ম পর্যন্ত” প্রসারিত হবে তবে গণপরিবহন ও দোকানগুলি চালু থাকবে।

আপনারা অনেকেই জানতে চান কখন এটি শেষ হবে; সত্য কথা, আমরা এখনও জানি না। আমরা জনগণকে পরস্পর থেকে দূরে থাকায় জাতি হিসাবে একত্রিত হওয়ার জন্য বলছি।” তিনি জনসাধারণকে আশ্বাস দিয়েছেন যে “যখন আমরা সবচেয়ে খারাপ অবস্থা অতিক্রম করবো তখন আমরা লোকদের আবার কর্মস্থলে ফিরিয়ে আনব এবং ব্যবসা বাণিজ্য আবার চালু করব। যদিও তিনি বলেছিলেন যে অর্থনীতির ক্ষয়ক্ষতি প্রচুর হবে। তিনি আস্থা প্রকাশ করেছেন যে আয়ারল্যান্ড ফিরে আসতে পারবে।

তিনি ফ্রন্টলাইন কর্মী, পাবলিক ট্রান্সপোর্ট অপারেটর, মিডিয়া এবং ব্রডকাস্টারদের জনগণের সদস্যদের আপডেট করার জন্য ধন্যবাদ জানান। তিনি লোকদের তাদের সামাজিক যোগাযোগের ব্যবহার সীমাবদ্ধ করার এবং ভুল তথ্য না দেওয়ার জন্য অনুরোধ করেছেন। তিনি বলেন “ভয় নিজেই একটি ভাইরাস,” তিনি আরও যোগ করেন, “আপনার ফোনে ক্রমাগত স্ক্রোল করা বা সর্বশেষতম বিকাশগুলি নিয়ে অতিআগ্রহী হয়ে ভুল তথ্য প্রদান করা কারও পক্ষে ভাল নয়” “আমি আয়ারল্যান্ড থেকে বিশ্বের প্রত্যেককে বন্ধুত্ব এবং আশার বার্তা পাঠিয়েছি।

মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের নেতারা করোনাভাইরাস বিস্তার রোধে ইউরোপের সীমানা ৩০ দিনের জন্য বন্ধ করার বিষয়ে সম্মতি জানালেও মালামাল চলতে রাখতে তাদের দেশের সীমান্তে দ্রুত ট্র্যাক লেন স্থাপনের বিষয়টি জানিয়েছেন। ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইন একটি সংবাদ সম্মেলনে বলেছেন যে তৃতীয় দেশগুলির নাগরিকদের তাদের সীমানা বন্ধের বাস্তবায়ন ইউরোপীয় দেশগুলির হাতে হবে। “শত্রু ভাইরাস এবং এখন আমাদের জনগণকে রক্ষা করতে এবং আমাদের অর্থনীতি রক্ষার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে,”। “আমরা প্রয়োজনীয় সমস্ত কিছু করতে প্রস্তুত আছি। পরিস্থিতি বিকশিত হওয়ায় আমরা অতিরিক্ত ব্যবস্থা নিতে দ্বিধা করব না।”

স্পেনে সহ সকলদেশে আটকে পড়া নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে একত্রে কাজ করার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন লিও ভরাদকার। আয়ারল্যান্ডে এখন COVID-19 এর ২৯২ টি নিশ্চিত কেস রয়েছে। করোনভাইরাস সঙ্কটের জাতীয় প্রতিক্রিয়া সমর্থন করার জন্য সরকার জনস্বার্থ বিল ২০২০-এ স্বাস্থ্য সংরক্ষণ ও সুরক্ষা এবং অন্যান্য জরুরি ব্যবস্থা গ্রহণের অনুমোদন দিয়েছে। এই বিলটির আরও বিশদ বিবরণী আজ সন্ধ্যায় প্রকাশ করা হবে এবং আগামীকাল শুক্রবার ডেইল ও সানাদের মাধ্যমে এটি কার্যকর করা হবে। এই বিলে ভাইরাসে আক্রান্ত বা স্ব-বিচ্ছিন্ন ব্যক্তিদের জন্য বেকারত্ব ভাতার অর্থ প্রদানের জন্য অপেক্ষার সময়কাল সরিয়ে দেওয়া হয়েছে।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here