এ পর্যন্ত ইউক্রেন ছেড়েছেন ৪০০ বাংলাদেশি

0
258

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ৪০০ বাংলাদেশি নিরাপদে ইউক্রেন সীমান্ত অতিক্রম করে পোল্যান্ড, অস্ট্রিয়া ও রোমানিয়াতে পৌঁছেছেন।

আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাদের মধ্যে ৪৬ জন বাংলাদেশি ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থা করা অস্থায়ী আশ্রয় কেন্দ্রে রয়েছেন। বাকিদের দূতাবাসের পক্ষ থেকে তাদের আশ্রয় দেওয়া হলেও তারা নিজস্ব ব্যবস্থায় অবস্থান করছেন।

দূতাবাস আইসিআরসি, ইউক্রেনের মাধ্যমে ২৮ বাংলাদেশি নাগরিককে এখন পর্যন্ত উদ্ধার ও স্থানান্তর করেছে।

দূতাবাস আইওএম, ইউক্রেনের মাধ্যমে ইউক্রেন কারাগারে/আটক বাংলাদেশিদের সরিয়ে নেওয়ার জন্যও কাজ করছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রায় ১৫ জন বাংলাদেশি শিক্ষার্থী হাঙ্গেরিতে পৌঁছেছেন, যাদের এখন ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস দেখাশোনা করছে। আগামী কয়েক দিনের মধ্যে এই সংখ্যা আরও বাড়তে পারে। তারাও বাংলাদেশে ফিরতে ইচ্ছুক বলে জানিয়েছেন।

এ পর্যন্ত ৩ জন বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করেছে যাদের এখন বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস দেখাশোনা করছে। শিগগিরই আরও ৭ বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। তারাও অবিলম্বে বাংলাদেশে ফিরতে ইচ্ছুক।

রবিবার বিকেলে পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের বলেছে, ইউক্রেনে আটকে পড়া আইসিআরসির মাধ্যমে উদ্ধার করা হবে। যে যেখানে আটকা পড়ে আছেন তাদের নাম, মোবাইল নম্বর এবং পূর্ন ঠিকানা +৪৯১৫৭৭৮৬৩৭৬ এই নম্বরে ওয়াটসঅ্যাপের মাধ্যমে দ্রুত পাঠাতে দূতাবাস অনুরোধ জানিয়েছে।

ইউক্রেন থেকে পোল্যান্ডে যাওয়া বাংলাদেশিদের উদ্দেশ্যে পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস এক বার্তায় বলেছে, বাংলাদেশ দূতাবাস পোল্যান্ডে তাদের জন্য থাকার ব্যবস্থা করেছে। এই সেবা নিতে আগ্রহীদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

Facebook Comments Box