এখন থেকে আর P45 এবং P60 থাকছে না

0
320

এই বছরের শুরুর দিকে অনেকেই P 60 না পেয়ে কিছুটা চিন্তিত হয়েছেন। কিন্তু ঘাবড়ানোর মতো কোন কারণ নেই। PAYE আধুনিকীকরণের অংশ হিসাবে, P45s এবং P60s বিলুপ্ত করে একটি অনলাইন পদ্ধতি চালু করা হয়েছে।

২০১৯ এর শেষ থেকে ও ভবিষ্যতে আপনি আর পি-৬০ পাবেন না। এর পরিবর্তে Employment Detail Summary পাওয়া যাবে Revenue’s myAccount service মাধ্যমে । Employment Detail Summary তে যা থাকবে তা হচ্ছে income tax, PRSI and Universal Social Charge (USC) এর বিবরণ যা আপনার নিয়োগকর্তা দ্বারা কেটে নেওয়া হয়েছে এবং রাজস্বকে প্রদান করা হয়েছে।

২০১৯ সাল থেকে আপনি চাকরি ছেড়ে যাওয়ার সময় আর পি-৪৫ পাবেন না। এর পরিবর্তে আপনার নিয়োগকর্তা আপনার চাকরি ছাড়ার তারিখ এবং আপনার চূড়ান্ত বেতন এবং ছাড়ের বিস্তারিত রাজস্বের অনলাইন সিস্টেমে প্রবেশ করবেন এবং আপনি Revenue এর myAccount service – এপ্রবেশ করে দেখতে পারেন ‘Leaving a job’ অপশনে।

আপনার যদি রাজস্বে কোনও অনলাইন অ্যাকাউন্ট সেটআপ করতে হয়, তাদের Online services for PAYE taxpayers – এ ‘How to apply’ বিস্তারিত তথ্য পাবেন ও রেজিস্ট্রেশন করতে পারবেন।

কর্মসংস্থানের বিস্তারিত সারসংক্ষেপঃ

২০২০ সালের ১ জানুয়ারীর পর থেকে আপনি myAccount, লগইন করতে পারবেন এবং আপনার নিয়োগকর্তা বা পেনশন সরবরাহকারীর Revenue কে ২০১৯ বছরের এর জন্য যে তথ্য দিয়েছে তা দেখতে পারবেন যা আগে P-60 হিসেবে পরিচিত ছিলো।

এটি করার জন্য আপনাকে অবশ্যই Revenue’s myAccount Service নিবন্ধন করতে হবে। একবার আপনি নিবন্ধিত হয়ে গেলে, আপনি রেভিনিউর RevApp অ্যাপ্লিকেশন ব্যবহার করে মোবাইল এবং ট্যাবলেট ডিভাইসে আমার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন। আপনি PAYE করদাতাদের জন্য Online services for PAYE taxpayers নথিতে আরও জানতে ভিজিট করতে পারেন। ।

চাকরি ছেড়ে দেওয়াঃ

১ জানুয়ারী ২০১৯ থেকে, আপনি যখন চাকরি ছেড়ে চলেছেন তখন আপনার নিয়োগকর্তাকে আর আপনাকে পি-৪৫ ফর্ম দিতে হবে না। এর পরিবর্তে Revenue তে আপনার চূড়ান্ত বেতন এবং ছাড়ের বিশদ জমা দেওয়ার সময় তারা আপনার চাকরী ছাড়ার তারিখ অন্তর্ভুক্ত করবে। Department of Employment Affairs and Social Protection বিভাগের বিভিন্ন সুবিধা ক্লেইম করার জন্য এখন থেকে আর P45 লাগবে না। আপনি রাজস্বের আমার অ্যাকাউন্টে আপনার বছেড়ে যাওয়া কাজের বিবরণ দেখতে পারবেন যা আপনার কর পরিষেবা পরিচালনা করবে, বেতন এবং করের বিশদ অন্তর্ভুক্ত করবে। আপনি যদি চান তবে এই কর্মসংস্থানের বিবরণ প্রিন্ট করতে করতে পারেন।

কিভাবে আবেদন করতে হবেঃ

রাজস্বের Revenue’s myAccount service ব্যবহার করে অনলাইনে আপনার কাজের বিস্তারিত সংক্ষিপ্তসার পাবেন। আপনার যদি রাজস্বের সাথে অনলাইন অ্যাকাউন্ট সেটআপ করতে হয় তবে আপনি Online services for PAYE taxpayers এর ডকুমেন্টে খুঁজে পাবেন। তাছাড়া পুরো বিষয়টি তাদের ওয়েব সাইটে যে ভিডিও আকারে দেওয়া আছে সেখান থেকে সহায়তা নিতে পারেন।

কোথায় আবেদন করতে হবেঃ

Revenue তে একাউন্ট খুলতে Revenue’s myAccount service রেজিস্ট্রেশন করুন।

যোগাযোগ করুনঃ
এই বিষয়ে আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে আপনি Citizens Information Centre এর 0761 07 4000 (Monday to Friday, 9am to 8pm) অথবা যেকোন সিটিজেনশিপ ইনফরমেশন সেন্টারে যোগাযোগ করুন।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here