আফজল শাহ চত্তর নামের দাবিতে ছাতক তোলপাড়

0
846

ছাতকের গোবিন্দ গঞ্জ পয়েন্টে নির্মাণাধীন চত্তরকে ঘিরে ফেসবুক সহ সামাজিক বিভিন্ন গন মাধ্যমে রীতিমত ঝড় বয়ে যাচ্ছে। জানা গেছে গোবিন্দ গঞ্জের পাশেই আফজলাবাদে শায়িত রয়েছেন হযরত আফজল শাহ উরফে আরমান আলী নামক একজন সুফি সাধক। আজ থেকে প্রায় দুইশত বছর পুর্বে জন্ম নেয়া এই সুফি সাধক নিরবে নিবৃত্তে কাটিয়ে গেছেন তার জীবনের একশত বিশটি বছর। বাংলা,আরবি, উর্দু,ফার্সী ভাষা সহ সিলেটি নাগরিতে অসাধারন পান্ডিত্যের অধীকারি কীর্তিমান এই সাধক রচনা করে গেছেন অনেক গুলো গ্রন্হ। যে গুলো আজও বিভিন্ন গবেষকের গবেষনার খোরাক হিসাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন পিএসসির সাবেক মাননীয় চেয়ারম্যান ড.মোহাম্মদ সাদিকের উদ্যোগে উর্দুতে রচিত হযরত আফজল শাহর রিসালায়ে মারিফত গন্হ খানি অনুদিত হয়। এবং সিলেট নাগরিতে রচিত মানবসৃষ্টি রহস্য সংক্রান্ত আফজল শাহর অবিস্মরণীয় গ্রন্হ “নুর পরিচয়” সাবেক চিফ ইঞ্জিনিয়ার জনাব আব্দুল মান্নানের উদ্যোগে অনুবাদ হয়। এখনো আফজলশাহর অনেকগুলে গ্রন্হ অনুবাদের বাকি রয়েছে।

সিলেট ছাতক রেললাইনে “আফজলাবাদ রেলষ্টেশন” এবং আফজলাবাদ ইউনিয়নও আফজলশাহর নামানুসারে করা হয়। বৃহত্তর সিলেটের বিভিন্ন অঞ্চল যেমন ছাতক, জগন্নাথপুর, দোয়ারা বাজার,সুনাম গঞ্জ সদর বিশ্বনাথ,কোম্পানি গঞ্জ, তাহিরপুর, মৌলবি বাজার, হবিগঞ্জ সদর, শায়েস্হা গঞ্জ, চুনারুঘাট,নবীগঞ্জ, দিরাই,এবং সিলেটের বাহিরে ব্রাম্মনবাড়িয়া, ময়মনসিংহ গাজিপুর ঢাকা সহ বাংলাদেশের বিভিন্ন স্হানে রয়েছে আফজল শাহর ভক্ত মুরিদান। মুলত আফজল শাহর ভক্ত মুরিদান গনের দাবির প্রেক্ষিতেই উনার নামে আফজল চত্তর করার দাবিটি জোরালো হচ্ছে।

এ বিষয়ে আফজলাবাদ ইউনিয়নের চেয়ারম্যান জনাব গয়াস আহমদ বলেন জনরায়ে বার বার নির্বাচিত ছাতক দোয়ারার মাননীয় এমপি মহোদয় ও প্রায়ই আফজল শাহর মাজারে দোয়া নিতে আসেন। তিনি আমাদের আফজল শাহর প্রতি আন্তরিক ও শ্রদ্ধাশীল। তিনি বলেন আমি আশাবাদি আফজল শাহ চত্তর নামকরন হবে। আফজল শাহর ভক্তবৃন্দ তথা এলাকাবাসি মনে করেন মাননীয় প্রধান মন্ত্রি জননেত্রী শেখ হাসিনা যেমন অলি আওলিয়াদের প্রতি সম্মান জানিয়ে নামকরন করেছেন “শাহজালাল বিমান বন্দর” তেমনি ভাবে ছাতক দোয়ারার মাননীয় এমপি মহোদয় অলি আওলিয়ার প্রতি সম্মান জানিয়ে তাদের মনোবাসনা পুর্ন করে “আফজল শাহ চত্তর” নাম করন করবেন।

Facebook Comments Box