অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড ( আবাই ) এর অমর একুশে উদযাপন

0
290

আয়ারল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের কেন্দ্রীয় সংগঠন অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড ( আবাই ) মহান ২১শে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের উদ্দেশ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহন করে । কর্মসূচীর মধ্যে ছিল শোভা যাত্রা , ২১শে ফেব্রুয়ারির গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা সভা , সাংস্কৃতিক অনুষ্ঠান এবং লিমিরিক বাংলাদেশ কমিউনিটির সৌজন্যে শিশু-কিশোরদের মাঝে বাংলা বর্ণমালা বই বিতরণ ।

শোভা যাত্রা বিকাল ৫ ঘটিকায় লিমরিক Peoples Park শুরু হয়ে Arthur’s Quary গিয়ে সমাপ্ত হয় । শোভা যাত্রায় অংশগ্রহন করেন আবাই এর কার্যনির্বাহী সদস্যবৃন্দ, লিমিরিক বাংলাদেশ কমিউনিটি, ডাবলিন সহ আযারল্যান্ডের বিভিন্ন কাউন্টি থেকে আগত অতিথিবৃন্দ , আরো উপস্থিত ছিলেন ইলেকট্রনিক্স এবং প্রিন্ট মিডিয়ার সদস্যবৃন্দ। প্রসঙ্গত উক্ত শোভা যাত্রায় উল্লেখযোগ্য নারী এবং এদেশে জন্মগ্রহণ করা নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয় ।

শোভা যাত্রা শেষে ছোট একটি বক্তৃতা পর্ব অনুষ্ঠিত হয় । বক্তব্য রাখেন আবাই এর সভাপতি জিন্নুরাইন জায়গিরদার , লিমিরিক সিটি কাউন্সিলর আজাদ তালুকদার এবং আবাই এর মহাসচিব আনোয়ারুল হক আনোয়ার । বক্তরা উপস্থিত সবাইকে শোভা যাত্রায় অংশগ্রহন করার জন্য ধণ্যবাদ জ্ঞাপন করেন এবং বিশেষ করে লিমিরিক পুলিশ প্রশাসন কে বিশেষ ভাবে ধণ্যবাদ জানানো হয় তাদের সার্বিক সহযোগিতার জন্য । পরবর্তিতে সন্ধ্যায় লিমিরিক গ্রীণহিল হোটেলে অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড এর আয়োজনে এবং লিমিরিক বাংলাদেশ কমিউনিটির সৌজন্যে নতুন প্রজন্মের কাছে মহান ২১শে ফেব্রুয়ারির ইতিহাস এবং তাৎপর্য নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় । আলোচনা সভার সভাপতিত্ব করেন আবাই এর সভাপতি জিন্নুরাইন জায়গিরদার , প্রধান অতিথি ছিলেন লিমিরিক সিটি মেয়র Francis Foley , বিশেষ অতিথি ছিলেন লিমিরিক সিটি কাউন্সিলর আজাদ তালুকদার এবং অনুষ্ঠান টি পরিচালনা করেন আবাই এর মহাসচিব আনোয়ারুল হক আনোয়ার , ওমর ফারুক নিউটন এবং আবাই এর সহ সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সোহেল ।

মূল অনুষ্ঠান শুরু হয় আবাই এর সহ সভাপতি শাহীন রেজার কোরআন তিলাওয়াতের মধ্যদিয়ে । প্রধান অতিথি , বিশেষ অতিথি এবং সভাপতি ভাষা দিবস নিয়ে পর্যায়ক্রমে বক্তব্য রাখেন । এখানে উল্লেখ্য যে বিশেষ অতিথি আজাদ তালুকদার , মেয়র এর নিকট বাংলা বর্ণমালা বই যেন লিমিরিক পাবলিক লাইব্রেরিতে অন্তর্ভুক্ত করা হয় সে জন্য অনুরোধ করেন এবং মেয়র উনার বক্তিতায় অন্তর্ভুক্তি করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন ।

অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন লেখক , কবি এবং প্রাবন্ধিক সাজেদুল চৌধুরী রুবেল , আবাই এর সহ সভাপতি মনিরুল ইসলাম , আবাই এর সহ সাংগঠনিক সম্পাদক এম এ জলিল , আবাই এর কার্য নির্বাহী কমিটির সদস্য স্বম্পা লিলি , ডাবলিন থেকে আগত অতিথি জাকারিয়া প্রধান প্রমুখ ।

ছোট পরিসরে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয় । সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন আব্দুল মান্নান মান এবং গান পরিবেশন করেন শাহীন রহমান এবং হাদী সাহেব ।

অনুষ্ঠানের গুরুত্বপূর্ন অংশ ছিল শিশু-কিশোরদের মধ্যে বাংলা বর্ণমালা বই বিতরণ । বাংলা বর্ণমালা বই বাচ্চাদের হাতে তুলে দেন অনুষ্ঠানের সভাপতি , প্রধান অতিথি , বিশেষ অতিথি , আবাই এর নির্বাহী সদস্যবৃন্দ , সুধীবৃন্দ এবং মিডিয়া কর্মীবৃন্দ । বই বিতরণের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।
বিভিন্ন বক্তার বক্তব্যে এবং আগত অতিথিদের প্রতিক্রিয়ায় জানা যায় নতুন প্রজন্মের কাছে বাংলাদেশর ইতিহাস , সংস্কৃতি এবং বাংলাদেশ কে বিদেশের মাটিতে তুলে ধরার জন্য এ ধরনের আয়োজন কমিউনিটির জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

প্রতিবেদনঃ
কবির আহমদ বাবুল
আইরিশ বাংলা টাইমস

Facebook Comments Box