অবশেষে করোনা ভাইরাসে আঘাত হেনেছে আইরিশ মূল ভূখণ্ডে

0
236

বহুল প্রতীক্ষিত ও প্রত্যাশিত বা অবধারিত সংক্রামক ভাইরাস COVID ১৯ আয়ারল্যান্ডের মূল ভূখণ্ডে ধরা দিয়েছে অবশেষে। গত কিছুদিন যাবৎ এর প্রত্যাশা ছিলো নানা মহল থেকে। এটা নতুন বা অনাকাঙ্খিত ঘটনা না একেবারেই। আয়ারল্যান্ডের সাস্থ অধিদফতর প্রয়োজনীয় বিভিন্ন প্রস্তুতি নিয়ে রেখেছে এই ভাইরাস মোকাবেলা করতে। মূল ভূখণ্ডে এটি প্রথম কেইস হওয়ায় দেশব্যাপী কিছুটা আতংক থাকলেও জানুয়ারি থেকে যেহেতু এর প্রস্তুতি নেওয়া ছিলো এখন বলা যায় এর প্রতিকারের সকল ব্যবস্থা কর্মক্ষম ও ঠিক ঠাক রয়েছে।

আক্রান্ত এই রোগী একজন পুরুষ এবং তিনি দেশের পূর্ব অঞ্চলে বর্তমানে উপযুক্ত চিকিত্সা সেবা নিচ্ছেন।

কোভিড -১৯-এর সন্দেহভাজন আলামতের উপর ভিত্তি করে সম্ভাব্য এই ব্যক্তিকে নিযুক্ত প্রোটোকলগুলির সাথে মিল রেখে চিহ্নিত এবং পরীক্ষা করা হয়েছিল।

উক্ত ব্যক্তি উত্তর ইতালির ক্ষতিগ্রস্থ অঞ্চল থেকে ভ্রমণে করে কয়েকদিন পূর্বে দেশে প্রবেশ করে। ধারণা করা হচ্ছে আক্রান্ত ব্যক্তি ইতালিতেই সংক্রমিত হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের চিফ মেডিকেল অফিসার ডাঃ টনি হোলোহান বলেছিলেন: “এটি অপ্রত্যাশিত নয়। “আমরা এই ঘটনার জন্য এখন অনেক সপ্তাহ ধরে প্রস্তুতি নিচ্ছিলাম।“জনস্বাস্থ্য প্রোটোকলগুলি জানুয়ারী থেকে কার্যকর হয়েছে এবং কার্যকরভাবে পরীক্ষা ও সেবা দেওয়ার প্রস্তুতি নেওয়া আছে।

যারা এই ব্যক্তির সংস্পর্শে এসেছেন আক্রান্ত হওয়ার পর থেকে, থাকে সকলের সাথে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

স্বাস্থ্য সুরক্ষা নজরদারি কেন্দ্রের পরিচালক ডঃ জন কুডহি আরও বলেছেন: “এইচএসই এখন এই রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিবর্গকে যে কোনও বিস্তার তথ্য এবং পরামর্শ দেওয়ার জন্য সংস্থাটি দ্রুত কাজ করছে।

এটি নোট করা জরুরী যে নৈমিত্তিক বা দৈনন্দিন যোগাযোগের মাধ্যমে এই রোগ সংক্রমণের ঝুঁকি এখনো কম।

চিফ মেডিকেল অফিসারের নেতৃত্বে জাতীয় জনস্বাস্থ্য জরুরী দলের দেওয়া পরামর্শ অনুসরণ করতে জনগণকে দৃঢ় ভাবে উত্সাহিত করতে বলা হয়েছে।

এই ব্যাপারে বিস্তারিত তথ্য www.hse.ie
https://www2.hse.ie/conditions/coronavirus/coronavirus.html এর ওয়েবসাইটে দেওয়া আছে।

কেউ হঠাৎ শ্বাসকষ্টে ভুগলে অথবা নিঃশ্বাস নিতে সমস্যা হলে বা উচ্চ তাপমাত্রার জ্বর হলে জিপি বা মেডিকেলে না গিয়ে ফোনে তার জিপির সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। জিপির ফোন নাম্বার না থাকলে বা যোগাযোগ করতে ব্যর্থ হলে ১১২ অথবা ৯৯৯ এ যোগাযোগ করতে বলা হয়েছে।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here