সোশ্যাল মিডিয়ায় বিপত্তি! আয়ারল‌্যান্ড সহ বিশ্বজুড়ে দীর্ঘ সময় বিকল ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম।

0
160

সোশ্যাল মিডিয়ায় বিপত্তি! আয়ারল‌্যান্ড সহ বিশ্বজুড়ে দীর্ঘ সময় ধরে বিকল হয়ে পড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম।

গতকাল ৪ অক্টোবর আয়ারল‌্যান্ড সময় বিকাল ৪টা থেকে ফেসবুক, হোয়াটঅ্যাপ এবং ইনস্টাগ্রাম- এই তিনটি সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম সমস্যার কারণে ব্যবহার করা যাচ্ছিল না। বিশ্বব্যাপী এই প্ল্যাটফর্মগুলো ব্যবহারে সমস্যা তৈরি হয়েছিল।

সার্ভারে দীর্ঘ সময় ধরে সমস্যার কারণে এই মাধ্যমগুলো অচল হয়ে পড়ে। বেশ কয়েক ঘন্টা ধরে প্ল্যাটফর্মগুলো কাজ করছিল না। এত দীর্ঘ সময় এই তিনটি সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম বন্ধ থাকা বেশ বিরল ঘটনা বলে বিশেষজ্ঞরা বলছেন। সার্ভার ডাউন হবার ফলে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ তাদের ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের মাধ্যমে বন্ধু, পরিবার এবং অন্যান্যদের সাথে সংযোগ করতে পারছিলেন না।

তিনটি প্ল্যাটফর্মই ফেসুবকের মালিকানাধীন। ওয়েবসাইট বা স্মার্টফোন কোন ডিভাইস দিয়েই এই মাধ্যমগুলোতে ঢোকা যাচ্ছিল না।

ডাউনডিটেক্টার নামে যে প্রযুক্তি দিয়ে এই মাধ্যমগুলোর ব্যবহার ট্র্যাক করা যায়, সেটি হোয়াটসঅ্যাপ ব্যবহারে মুহুর্তের মধ‌্যে প্রায় ৮০ হাজার সমস্যার রিপোর্ট হয় এবং ফেসুবকের ক্ষেত্রে এই সংখ্যা ৫০ হাজারের বেশি।

ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যে জানা যাচ্ছে ফেসবুক ব্যবহারে পৃথিবীর সব দেশে সমস্যার রিপোর্ট পাওয়া যায়।

এই সমস্যার কারণ সম্পর্কে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি।

ফেসবুক এক টুইটার বার্তায় বলেছে : “কিছু মানুষ আমাদের অ্যাপ এবং প্রোডাক্ট ব্যবহার করতে পারছেন না এ বিষয়ে আমরা অবগত রয়েছি। আমরা যত দ্রুত সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছি। মানুষের অসুবিধার জন্য আমরা দুঃখপ্রকাশ করছি।”

সমস্যার কারণে এসব জনপ্রিয় সোশাল মিডিয়ার লক্ষ লক্ষ ব্যবহারকারী সমস্যায় পড়েছেন। আমেরিকার পূর্বাঞ্চলীয় সময় সকাল ১১:৪৫ এর দিকে এই বিভ্রাট শুরু হয় বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বে প্রতিদিন ২০০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন বলে বলা হয়।
সম্প্রতি, দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ফেসবুকের অভ্যন্তরীণ নথিতে দেখা গেছে যে কোম্পানিটি তার পণ্যের নেতিবাচক প্রভাব সম্পর্কে ওয়াকিবহাল, কিন্তু সম্ভাব্য ক্ষতির মোকাবেলায় তেমন কিছুই তারা করে না। সিবিএসের “সিক্সটি মিনিটস” অনুষ্ঠান রবিবার ফ্রান্সেস হাউজেন নামের এক সতর্ককারীর সাক্ষাৎকার সম্প্রচার করে, যিনি ওই শো-তে সোশ্যাল মিডিয়া জায়ান্ট সম্পর্কে তার অভিযোগগুলি তুলে ধরেন।

[ এই প্রতিবেদনে কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস থেকে নেয়া ]।

তথ‌্যসুত্র:
https://www.voabangla.com/a/facebook-outages/6256891.html

তথ‌্যসুত্র:
https://www.bbc.com/bengali/news-58791040

Facebook Comments Box