লোকাল কমিউনিটিতে যুক্ত থাকলে যে কোন কঠিন কাজও সহজসাধ্য হতে পারে

0
246

আয়ারল্যান্ডের মেও ক্যাসলবার থেকে নির্বাচনে প্রথমবারের মতো এক বাংলাদেশি বংশোদ্ভূত লড়ছেন। লেবার পার্টির মনোনয়নপ্রাপ্ত কামাল উদ্দিন মিডল্যান্ড নর্থওয়েস্ট কাউন্টি মায়ো’র ক্যাসেলবার থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আগামীকাল ৮ ফেব্রুয়ারি আয়ারল্যান্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে ক্যাসেলবার থেকে নির্বাচিত হয়েছিলেন ক্ষমতাসীন দল ফিনেগেইল পার্টির সাবেক প্রধানমন্ত্রী এন্ডা কেনি।

তফসিল ঘোষণার পর থেকে তিনি তার এলাকাতে বিভিন্নভাবে জন সংযোগ করেন। তার জনসংযোগে সকল বেকগ্রাউন্ড থেকে নানাভাবে সহায়তা প্রাপ্ত হন। আইরিশ বাংলা টাইমসের সাথে কথোপকথনের সময় তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন এবং যারা সহায়তা করেছেন সকলকে আন্তরিক কৃতজ্ঞতা জানিনিয়েছেন।

কামাল উদ্দিন জানান, তার রাজনীতিতে আসা ও মনোনয়ন পাওয়ার পথ মোটেই মসৃন ছিল না। এর জন্য তাকে আইরিশ কমিউনিটির জন্য কাজ করাসহ স্থানীয় পর্যায়ে প্রচার ও পরিচিতির জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে।

বাংলাদেশের ফেনীতে জন্ম নেওয়া কামাল উদ্দিন প্রায় বিশ বছর আগে আয়ারল্যান্ডে আসেন। প্রায় তখন থেকেই তিনি আইরিশ মূলধারার রাজনীতিতে যুক্ত।

কামাল উদ্দিন শুধু আইরিশ কমিউনিটির কর্মকাণ্ডেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি। সেখানকার বাঙালিদের বিভিন্ন সমস্যায়  তিনি তাদের পাশে দাঁড়িয়েছেন। পাশাপাশি বাঙালি কমিউনিটিকে বাংলাদেশের রাজনীতির ঊর্ধ্বে রেখে একত্রিত করার কাজেও যুক্ত তিনি।

এ ব্যাপারে কামাল উদ্দিন বলেন, ‘যুক্তরাজ্যে বাঙালিরা অনেক এগিয়ে থাকলেও আয়ারল্যান্ডে এখনও তারা তেমন শক্তিশালী হয়নি। এ কারণে আমরা অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়ছি।’

তিনি নির্বাচিত হলে আইরিশ পার্লামেন্টে বাঙালিদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলবেন।

নির্বাচনী প্রচারণা অন্য প্রার্থীদের চেয়ে ভিন্নভাবে শুরু করেছেন কামাল।  তিনি ভোট দেওয়ার আহ্বানের পাশাপাশি পরিবেশ রক্ষায় ও পৃথিবীর উষ্ণতা দূরীকরণে প্রত্যেককে একটি করে গাছের চারা দিচ্ছেন।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here