লকডাউনের বিধিনিষেধ ভেঙ্গে মিছিল করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর

0
244

ইউরোপ এবং অ্যামেরিকার চেয়েও দ্রুতহারে করোনা ছড়াচ্ছে দক্ষিণ অ্যামেরিকায়। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টে বলা হয়েছে, এ ভাবে চলতে থাকলে অগাস্টের মধ্যে ব্রাজিলে মৃতের সংখ্যা ছাড়াতে পারে এক লাখ ২৫ হাজারের গণ্ডি। শুধু তাই নয়, গোটা দক্ষিণ অ্যামেরিকার চেহারাই আরও ভয়াবহ হতে পারে।

যুক্তরা‌ষ্ট্রের পর সব‌চে‌য়ে ক্ষ‌তিগ্রস্হ দেশ ব্রা‌জিল। দেশটিতে রোজ আক্রান্ত ও মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। আক্রান্তের তালিকায় যুক্তরাষ্ট্রের পরই বিশ্বে দ্বিতীয় অবস্থানে লাতিন আমেরিকার এই দেশ। এরই মধ্যে ৩,৯৪, ৫০৭ জন মানুষ সংক্রমিত হয়েছেন এই ভাইরাসে। সুস্হ হ‌য়ে উ‌ঠে‌ছেন ১,৫৯,৬১১ জন এবং মারা গে‌ছেন ২৪,৬০০ জন ।

করোনা ভাইরাসকে শুরু থেকেই গুরুত্ব দিয়ে আসছেন না ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এটিকে সাধারণ ফ্লুর সঙ্গে তুলনা করেন তিনি। পাগলা‌টে স্বভা‌বের কারণে মার্কিন প্রেসিডেন্ট ট্রা‌ম্পের মতো তিনিও বেশ সমালোচিত।
লকডাউনের মধ্যে নতুন কাণ্ড করে সমা‌লোচনার তীর্যক আস‌নে বসলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। আলজাজিরার খবরে বলা হয়েছে, ব্রাজিলে চরম করোনা পরিস্থিতিতেও সমর্থকদের নিয়ে লকডাউন মিছিল বের করেছেন দেশটির প্রেসিডেন্ট জাইর।

নিজ বাসভবনের বাইরে সমর্থকদের সঙ্গে ওই মিছিলে যোগ দেন বলসোনারো। মুখে একটি সাদা মাস্ক পরে বের হলেও সমাবেশে উপস্থিত হয়ে সেটি খুলে ফেলেন তিনি।

এ সময় সামাজিক দূরত্বের বিধিনিষেধও মানেননি তিনি। সমর্থকদের সঙ্গে তিনি হাত মেলান, তাদের জড়িয়ে ধরেন এবং ছবি তুলেন।

করোনা মোকাবিলায় বলসোনারোর সঙ্গে বিরোধ সৃষ্টি হওয়ায় গত কয়েক সপ্তাহে দুজন স্বাস্থ্যমন্ত্রীকে বাদ দিয়েছেন বলসোনারো।

সূত্র : আল জাজিরা

Facebook Comments Box