যুক্তরাজ্যে গাড়ি তৈরি কমে গেছে প্রায় শতভাগ

0
247

 গত মাসে যুক্তরাজ্যে মাত্র ১৯৭টি গাড়ি তৈরি হয়েছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ৯৯ দশমিক ৭ শতাংশ কম। যার মধ্যে ৪৫টি গ্রাহকের কাছে হস্তান্তর করা হয়েছে। দেশটির গাড়ি প্রস্তুতকারক ও ব্যবসায়ীদের সমিতি এসএমএমটি বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম এত কম গাড়ি তৈরি হলো যুক্তরাজ্যে   বলে জানায় দেশটির গাড়ি প্রস্তুতকারক ও ব্যবসায়ীদের সমিতি এসএমএমটি । সূত্র : বিবিসি 

এপ্রিলে তৈরি করা সব গাড়িই বিলাসবহুল ও স্পোটর্স কার ছিল। সাধারণ সময়ে যুক্তরাজ্যে প্রতি মাসে ৪ লাখ গাড়ি তৈরি হয় । এ থেকে  প্রায় সাড়ে ১২ বিলিয়ন ডলার আয় হয়   ।

কারখানাগুলোতে এপ্রিলে ৮৩০টি নতুন গাড়ির ইঞ্জিন তৈরি হয়েছে। যার মধ্যে ৭৮১টি রপ্তানি হয়েছে।গত বছরের একই সময়ে চেয়ে এই রপ্তানি কমেছে সাড়ে ৯৯ শতাংশ। করোনা মহামারির  কারণে দেশজুড়ে লকডাউন জারি থাকায় গাড়ি উৎপাদনে এমন ধস নেমেছে। কিছু কিছু গাড়ি তৈরির কারখানা ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ( পিপিই) তৈরিতে নিয়োজিত ছিল। স্বাস্থ্যকর্মীদের জন্য এই সময়ে ৭ লাখ ১১ হাজার ৪৯৫টি পিপিই তৈরি করা হয়েছে।

এসএমএমটির প্রধান নির্বাহী মাইক হায়েজ বলেন, এপ্রিলে যে অবস্থা ছিল, এতে এই পরিসংখ্যান অবাক করার মতো নয়। তবে এর মাধ্যমে এটা বোঝা যাচ্ছে যে এই শিল্প কতটা চ্যালেঞ্জের মুখে। আয় একদম শূন্যের কাছে নেমে এসেছে।তিনি আরও  বলেন, এই শিল্পকে আবার এগিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া একটু ধীরে ধীরেই হবে । তবে আশা করা হছে ,যুক্তরাজ্যের অর্ধেক ইঞ্জিন এবং গাড়ি প্রস্তুতকারকেরা এই সপ্তাহে আবার কাজ শুরু করবেন । উৎপাদনের সময়সীমা কঠোর সামাজিক দূরত্ব ব্যবস্থাসহ নিয়ন্ত্রণ করা হবে। এসএমএমটি গাড়ি প্রস্তুতকারকদের কারখানায় কর্মীদের পিপিই সরবরাহ করতে পরামর্শ দিয়েছে  ।

Facebook Comments Box