ভ্রমণ থেকে বাসায় গমন – কি থাকছে নতুন নিয়মে?

0
633

আয়ারল্যান্ড সরকার কোভিড রেস্ট্রিকশনের নতুন রোড ম্যাপ প্রদান করল গতকাল ২৮ মে। যার প্রয়োজনীয় তথ্যাদি সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হল। 

জুন এর ২ তারিখ থেকে

হোটেল, বিএনবি, গেস্ট হাউজ ইত্যাদি খোলার অনুমতি মিলবে। তবে রেস্টুরেন্ট এবং পাব গেস্টদের জন্যই শুধু খোলা থাকতে পারবে।

জুন এর ৭ তারিখ থেকে

সিনেমা, জিম, সুইমিং (ব্যক্তিগত ট্রেইনিং), পাব-রেস্টুরেন্টের আউট ডোর ডাইনিং এবং আউট ডোর ইভেন্ট (১০০-২০০ জন সর্বোচ্চ) খুলবে।

এক বাসার মানুষই কেবল অন্য বাসায় গমন করতে পারবে। ২৫ জন এর ওয়েডিং এর আয়োজন করা যাবে।

ড্রাইভিং থিওরি টেস্ট চালু হবে।

প্রধানমন্ত্রী মিহল মার্টিন আশ্বস্ত করেন, পাব-রেস্টুরেন্টের আউট ডোর ডাইনিং খুললেও ব্যবসায়ীরা সাপ্তাহিক কোভিড রেস্ট্রিকশন সাপোর্ট (সপ্তাহে সর্বোচ্চ ৫০০০ ইউরো) পাবে।

৫ জুলাই থেকে

পাব-রেস্টুরেন্টের ইনডোর ডাইনিং এবং সর্বোচ্চ ৫০ জনের ওয়েডিং এর অনুমতি মিলবে।

সর্বোচ্চ তিন পরিবার একত্রে মিলিত হবার অনুমতি মিলবে।

১৯ জুলাই থেকে

কোভিড সার্টিফিকেট এর ভিত্তিতে ইউরোপের দেশগুলোতে ভ্রমণ করা যাবে। এবং নন ইউরোপীয় দেশগুলোর ক্ষেত্রেও নিয়ম মেনে ভ্রমণ শিথিল হবে।

তবে হাউজ পার্টির উপর কড়াকড়ি নিষেদাজ্ঞা আরোপ রয়েছে। প্রধানমন্ত্রী বলেছে, হাউজ পার্টি সবচেয়ে বেশি সমস্যার কারণ এবং খুব শিগ্রই তার অনুমতি দেবার পরিকল্পনা নেই।

 

সার্টিফিকেট স্কিমে ভ্রমণ এর নিয়মাবলী 

১৯ জুলাই থেকে কোভিড সার্টিফিকেট এর ভিত্তিতে ইউরোপের ও নন ইউরোপীয় দেশগুলোতে ভ্রমণ করা যাবে। নিয়মগুলো নিম্নরূপঃ

১। যারা সম্পূর্ণ ভ্যাক্সিনেটেড অথবা করোনা নেগেটিভ সার্টিফিকেট রয়েছে অথবা করোনা হয়ে ভালো হয়েছে তারা ফ্রি ভাবে ইউরুপের দেশগুলোতে ভ্রমণ করতে পারবে।

২। যাদের বয়স ৭-১৮ তাদের অ্যারাইভালের সময় কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকলেই চলবে। দেশের বাহিরে গমনের ক্ষেত্রে প্রযোজ্য হবেনা।

৩। নন ইউরোপীয় দেশ থেকে আগতরাও ফ্রি ভাবে ভ্রমণ করতে পারবে যদি তাদের সম্পূর্ণ ভ্যাক্সিনেটেড সার্টিফিকেট থাকে, যদি না তারা হাই রিস্ক (ইমারজেন্সি ব্রেক) দেশ থেকে এসে থাকে।

৪। নন ইউরোপীয় দেশ থেকে যদি সম্পূর্ণ ভ্যাক্সিনেটেড না হয়ে কেউ ভ্রমণ করলে তাদের অবশ্যই করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে এবং পরবর্তী নেগেটিভ রিপোর্ট না আশা পর্যন্ত সেলফ কোয়ারেন্টাইনে থাকতে হবে।

৫। নন ইউরোপীয় দেশ হিসেবে একই নিয়ম UK এবং USA এর জন্যও প্রযোজ্য হবে।

Facebook Comments Box