বাংলাদেশকে ৩৩৪ মিলিওন ইউরো সাহায্যের ঘোষণা ‘ইইউ’র’

0
258
ছবিসুত্রঃ ইন্টারনেট , আইরিশ বাংলা টাইমস

প্রাণঘাতী করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করতে বাংলাদেশকে ৩৩৪ মিলিয়ন ইউরো বা ৩৭১ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে রফতানি সংশ্লিষ্ট কর্মীদের নগদ অর্থ সহায়তা দেবে ইইউ।

সাম্প্রতিককালে ইউরোপিয়ান ইউনিয়ন ২০ বিলিয়ন ইউরোর একটি প্যাকেজ ঘোষণা করেছে, যার মাধ্যমে করোনার বিস্তার ঠেকাতে অংশীদার দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা দেওয়া হবে। আর সেখানে বাংলাদেশের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৩৩৪ মিলিয়ন ইউরো অথবা ৩৭১ মিলিয়ন ডলার। 

কোভিড -১৯ এর প্রভাবের ফলে অর্থনৈতিক ও সামাজিক প্রভাবকে প্রশমিত করতে ২৬৩ মিলিয়ন ইউরো বরাদ্দ করা হবে। এর মধ্যে বাংলাদেশ সরকারকে করোনায় ক্ষতিগ্রস্ত রফতানিমূলক শিল্পগুলির শ্রমিকদের নগদ সহায়তা প্রদান করতে এই সহায়তা করবে ইইউ । বাংলাদেশে সামাজিক নিরাপত্তার পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে ১৫০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি বা এএফডি। যার মধ্যে ৫.৫ মিলিয়ন ইউরো বাংলাদেশের কক্স বাজারের অবস্থানরত রোহিঙ্গাদের স্বাস্থ্য খাত ও দেশের গবেষণায় জন্য বরাদ্দ করা হবে। তাছাড়াও ৭ লাখ ১৪ হাজার ৩৮৩ ইউরো ঢাকার আশপাশের মানুষদের জরুরী সেবা দেওয়ার জন্য বরাদ্দ দেওয়া হবে।

ইইউ  রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক বলেছন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষের অবস্থা নাকাল । জীবন বাঁচানোর তাগিদে বাংলাদেশ সরকারকে ৩৩৪ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ইইউ । সংস্থাটি মনে করে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বাংলাদেশর মানুষ ইউরোপীয় ইউনিয়নের এ সহায়তা যথাযথভাবে পাবে। 

Facebook Comments Box