ফেইসবুকে বিজ্ঞাপন বন্ধ ক‌রে দি‌য়ে‌ছে ইউ‌নি‌লিভার সহ ভেরাইজোন

0
226

বৈ‌শ্বিক ক‌রোনা সংক‌টে বড় ধর‌ণের ধাক্ষা খে‌লো সব‌চে‌য়ে বড় যোগা‌যোগ মাধ‌্যম ফেইসবুক ,টুইটার ও ই‌নস্টোগ্রাম । এই তিন‌টি মাধ‌্যমে বিজ্ঞাপন  না দেওয়ার সিদ্ধান্ত নি‌য়ে‌ছে মা‌র্কিন বহুজা‌তিক কোম্পা‌নি  ইউ‌নি‌লিভার  ইউএসএ (Unilever USA) । কিন্তুু হঠাৎ ক‌রে  বহুজা‌তিক এই  প্রতিষ্টান‌টি  কেন এই সিদ্ধান্ত নি‌লো সে বিষয়‌টি নি‌য়ে চি‌ন্তিত সং‌শ্লিষ্ট মহল ?
ত‌বে  যুক্তরা‌ষ্ট্রে গ‌ড়ে উঠা বর্ণবাদ বি‌রো‌ধী গণআন্দোলন  পরবর্তী ঘটনা‌কে সাম‌নে রে‌খে উক্ত  প্রতিষ্টান‌টি এমন সিদ্ধান্ত নি‌তে পা‌রে ব‌লে অ‌নে‌কে মনে কর‌ছেন । 


স্বেতাঙ্গ জর্জ ফ্ল‌য়ে‌ড হত‌্যাকা‌ন্ডের পর সম্প্রতি মা‌র্কিন য‌ুক্তরা‌ষ্ট্রে সাদা-ক‌লোর দ্বন্দ্ব  নিরস‌নে যে  গণআন্দোলন গ‌ড়ে উ‌ঠে‌ছিল  সমগ্র দেশব‌্যাপী  তাহার বিরু‌দ্ধে প্রেসি‌ডেন্ট ডোনাল্ড ট্রা‌ম্পের এক‌টি বক্তব‌্যকে কেন্দ্র ক‌রে সৃ‌ষ্টি হয় টানাপোড়ে‌নের । যেখা‌নে আন্দোলনকারী‌দের গু‌লি করার হুম‌কি দেন  ডোনাল্ড ট্রাম্প । পরবর্তীতে মি‌থ্যে তথ‌্য সম্ব‌লিত ট্রাম্পের টুই‌টে পাব‌লিক সে‌ন্টি‌মেন্ট গণআন্দোলনে  রুপ নেওয়ার আশংকায় টুইটার কর্তৃপক্ষ তা স‌রি‌য়ে নেয় । 


এরপর ফেইসবুক  জু‌ড়ে বিশ্বব‌্যাপী শুরু হয় এক ‌অভিন্ন আন্দোলন । অ‌নে‌কে ব‌্যবহারকারীরা  ছাড়‌তে থা‌কেন মাধ‌্যম‌টি ।‌ দু‌নিয়াজু‌ড়ে তীব্র নিন্দা জানানো হয় ট্রা‌ম্পের ব‌ক্তে‌ব্যের । ওই ভি‌ডিও স‌রি‌য়ে  নি‌তে ফেইসবুক কর্তৃপ‌ক্ষের কা‌ছে বার বার আহ্বান জানায় ফেইসবুক ব‌্যবহারকারীরা । কিন্তুু ফেইসবু‌কের নী‌তির সা‌থে সাংঘ‌র্ষিক না এমন যু‌ক্তি দি‌য়ে মুছ‌তে অস্বকৃ‌তি জানান এর প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। তাহার এমন বক্ত‌ব্যে হতাশ হন খোদ উক্ত প্রতিষ্টানের কর্মীরা । ক্ষোভ জা‌নি‌য়ে অনে‌কে পালন ক‌রেন কর্ম বিরতি । 
এই মা‌সে বর্ণবাদের স্বীকার  নিহত জর্জ ফ্ল‌য়ে‌ডের হত‌্যার প্রতিবাদকারীদের নি‌য়ে প্রেসি‌ডেন্ট ট্রা‌ম্পের  আর ও এক‌টি বিত‌র্কিত মন্ত‌ব্যের বিষ‌য়ে ব‌্যবস্হা না নেওয়ায় প্রচন্ড চা‌পে ছিল ফেইসবুক । এর প‌রি‌প্রেক্ষি‌তে এক বার্তায় বিতর্ক সস্ব‌লিত বার্তাটি স‌রি‌য়ে নেওয়া হ‌বে ব‌লে জানা‌লেও ফেইসবু‌কের  নী‌তির সা‌থে সাংঘ‌র্ষিক নয় ব‌লে জা‌নি‌য়ে‌ছেন মার্ক জুকারবার্গ । য‌দি ও তার দাবী ভূল তথ‌্য প্রকা‌শ হওয়ার জবাব আগেই দি‌য়ে‌ছেন তি‌নি । 


এই সব কার‌নে মা‌র্কিন এই বহুজা‌তিক ক্ম্পো‌নি  বিজ্ঞাপন ব‌ন্ধের সিদ্ধান্ত নি‌য়ে‌ছে ব‌লে ধারণা করা হ‌চ্ছে । আর এই সব ঘটনার নী‌ত্তিগত প্রভাব প‌ড়ে‌ছে ফেইসবু‌কের বিজ্ঞাপনি  আয়ে । এই খবর‌টি ছ‌ড়ি‌য়ে পড়ার সা‌থে সা‌থে যুক্তরা‌ষ্ট্রের শেয়ার বাজা‌রে ফেইসবু‌কের ধর প‌ড়ে‌ছে ৮.৫ শতাংশ । অং‌কের হি‌সে‌বে  এই পতন ৫৬ বি‌লিয়ন ডলার । 


স্বাভা‌বিক ভা‌বে বৈ‌শ্বিক বাজার বি‌শ্লেষক‌রা  ম‌নে কর‌ছেন এর কার‌নে  বিশাল আর্থিক ক্ষ‌তির মু‌খে পড়‌তে যা‌চ্ছে ফেইসবুক । সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত মা‌র্কিন ফোন কোম্পা‌নি ভেরাইজোন (Verizon) ফেইসবুকে  বিজ্ঞাপন ব‌ন্ধের সিদ্ধান্ত নি‌য়ে‌ছে । আর এই নি‌য়ে  ফেইসবু‌কে বিজ্ঞাপন  ব‌ন্ধের তা‌লিকায় যুক্ত হ‌লো ৯০‌টির মত ব‌্যবসা‌য়িক প্রতিষ্টান । 


এস,এ,রব/আই‌রিশ বাংলা টাইমস/ডাব‌লিন ।ছ‌বি : সংগৃহীত 

Facebook Comments Box