পার্সোনাল ট্যাক্সের সাধারণ ধারণা কেন থাকা প্রয়োজন?

0
265

আপনার আয় থাকা মানেই এর সাথে রয়েছে ট্যাক্সের সম্পৃক্ততা। আপনার রেজিস্টার্ড কোম্পানির  ব্যবসায়িক আয় ছাড়া বাকি সব আয়ই পার্সোনাল ট্যাক্সের অন্তর্ভুক্ত। কোম্পানির ট্যাক্স বিষয়ক বিষয়গুলো সাধারণত যার যার অ্যাকাউনট্যান্টই দেখভাল করে,সুতরাং যাদের আয় ব্যাবসায়িক তাদেরকে ট্যাক্সের সব খুঁটিনাটি না জানলেও চলবে।

কিন্তু আপনার ব্যক্তিগত ট্যাক্সের জন্য অ্যাকাউনট্যান্ট এর প্রয়োজন নেই। সুতরাং সেক্ষেত্রে আপনাকেই আপনার ট্যাক্সের দেখভাল করতে হবে। তাই পার্সোনাল ট্যাক্সের কিছু সাধারণ ধারণা থাকা দরকার।

উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তি কিংবা পরিবারের মৃত ব্যক্তির মৃত্যু পরবর্তী কার্যাবলীর মত ক্রিটিক্যাল বিষয় থেকে শুরু করে বাৎসরিক রিটার্ন জমা দেয়ার মত সাধারণ বিষয়ও পার্সোনাল ট্যাক্সের অন্তর্ভুক্ত। তবে ট্যাক্সের সব নিয়ম জানা সম্ভব না হলেও অন্তত জরুরি কিছু বিষয় জানা থাকা অত্যন্ত দরকার।

তবে আশার বিষয় যে, অনেকেরই মোটামুটি ব্যাক্তিগত ট্যাক্সের সম্যক ধারণা রয়েছে। তবে অনেকেই আছেন যাদের মোটেও ধারণা নেই।

ট্যাক্সের বিষয়ে ধারণা থাকার লাভ কি?

১। এখন কোম্পানি আর আগের মত P60 এবং P45 ইস্যু করেনা। তার পরিবর্তে রেভিনিউ সবার ব্যাকিগত অ্যাকাউন্টে স্টেটমেন্ট অফ লাইবিলিটি ও পূর্ববর্তী মালিকের বিস্তারিত বর্ণনা থাকে। তা না জানার ফলে অনেকে দরকারে ওইসব ডকুমেন্ট এ এক্সেস করতে পারেনা।

২। ট্যাক্স ক্রেডিট ও ট্যাক্স রিলিফের সুবিধাগুলো সময়মত ক্লেইম না করার ফলে সুবিধাগুলো থেকে বঞ্চিত হচ্ছে। যেমন স্বামী স্ত্রীর মধ্যে একজনেই শুধু চাকুরী করে কিন্তু শুধুমাত্র জয়েন্ট অ্যাসেস না করার ফলে বছরে সর্বনিম্ন €১৬৫০ গচ্চা দিচ্ছে।

৩। বিভিন্ন রকম অ্যাসেসমেন্টের মাধ্যমে ট্যাক্স কমিয়ে আনা সম্ভব। না জানা থাকার ফলে প্রাপ্য সুবিধা থেকে বঞ্চিত হতে হচ্ছে।

৪। এছাড়াও সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন সুবিধা দিয়ে থাকে, যেমন হেল্প টু বাই স্কিম, PRSI এর মাধ্যমে চোখ এবং দাঁতের চিকিৎসা নেয়া। ইদানীং COVID19 উপলক্ষে eWorking এবং Stay & Spend ট্যাক্স রিলিফ এর সুবিধা ইত্যাদি। ধারণা না থাকার ফলে সময়মত অনেকেই তা ব্যবহার করতে পারতেছেনা।

৫। সোশাল বেনিফিট গ্রহণের ক্ষেত্রে, ছেলেমেয়েদের গ্রান্ট আবেদনের ক্ষেত্রে কিংবা অনেক দাপ্তরিক কাজে রেভিনিউ ইনফরমেশনে এক্সেস থাকা জরুরি। যা না থাকার ফলে দরকারের সময় অনেকেকেই আকাশ থেকে পড়া লাগে। আগে থেকে যদি রেভিনিউ সংক্রান্ত বিষয়গুলো নখদর্পণে থাকে তাহলে প্রয়োজনে তা সহজেই কাজে লাগাতে পারে।

ফ্রি হেল্পলাইন

পার্সোনাল ট্যাক্স ম্যানেজমেন্ট মূলত জটিল কোন বিষয় না। প্রাথমিক ধারণা না থাকার কারণে অনেকে তা জটিল বলে মনে করেন। অনেকে আবার বিষয়টার গুরুত্ব অনুধাবন করতে পারেন না। আমাদের উদ্দেশ্য হচ্ছে সবাই যাতে সবাইকে পার্সোনাল ট্যাক্সের প্রাথমিক ধারণাটুকু দেয়া এবং এর গুরুত্ব সম্পর্কে অবহিত করা। একবার ধারণা হয়ে গেলে সবাই যার যার মত করে তার তার ট্যাক্স ম্যানেজ করতে পারবে।

ট্যাক্স বিষয়ে যে কোন পরামর্শের জন্য নিঃসংকোচে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা আপনাদের সহযোগিতায় এগিয়ে আসতে যথাসাধ্য চেষ্টা করব।

Facebook Comments Box