ডায়রিয়াও হতে পারে শিশুর করোনা লক্ষণ

0
225
ছবিসুত্রঃ ইন্টারনেট , আইরিশ বাংলা টাইমস

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে বেশির ভাগ রোগীর ক্ষেত্রেই জ্বর, শুকনো কাশি, গলাব্যথার উপসর্গ দেখা যাচ্ছে। শারীরিক অবস্থার অবনতি ঘটলে অনেক ক্ষেত্রে  শ্বাসকষ্টও দেখা দেয়। তবে শিশুদের ক্ষেত্রে এই ভাইরাসের সংক্রমণে জ্বরের সঙ্গে ডায়রিয়াও একট উপসর্গ হতে পারে বলে মনে করছেন  শিশু ও করোনা বিশেষজ্ঞরা।

সুইজারল্যান্ডের শিশুস্বাস্থ্যবিষয়ক জার্নাল  ফ্রন্টিয়ার্সইনপেডিয়াট্রিকস এ-সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ প্রকাশ হয়েছে । নিবন্ধটিতে  বলা হয়, করোনার সংক্রমণে শিশুদের মধ্যে জ্বরের সঙ্গে পেটের সমস্যা, যেমন ডায়রিয়ার মতো উপসর্গও দেখা গেছে। যার  কারণ হিসেবে বলা হয় ,করোনাভাইরাস অন্ত্রেও পৌঁছে যাচ্ছে, যদিও এটি শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায় বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

গবেষক দলের একজন চিকিৎসক ওয়েনবিন লি যিনি চীনের উহানের তংজি হাসপাতালে কর্মরত ছিলেন । তিনি জানান , বেশির ভাগ শিশুর ক্ষেত্রেই করোনার সংক্রমণে মৃদু উপসর্গ দেখা যায়। যেসকল শিশুর আগে থেকেই শারীরিক অসুস্থতা রয়েছে, তাদের ক্ষেত্রেই কেবল এই সংক্রমণ মারাত্মক আকার ধারণ করতে দেখা গেছে। কোনো কোনো শিশুর ক্ষেত্রে  — শ্বাসতন্ত্রের সংক্রমণের কোনো উপসর্গই দেখা যায়নি।

Facebook Comments Box