কোভিড মোকাবেলায় চার সপ্তাহের জন্য পঞ্চম স্তরের নিষেধাজ্ঞা জারির ব্যাপারে সুপারিশ

0
233

মশিউর রহমানঃ

খবরে বলা হয়েছে, সারা দেশে চার সপ্তাহের জন্য পাঁচ স্তরের (Level 5 restrictions) নিষেধাজ্ঞা আরোপ করার জন‌্য আয়ারল‌্যান্ডের জাতীয় জরুরী জনস্বাস্থ্য কমিটি The National Public Health Emergency Team (NPHET) থেকে আইরিশ সরকারের উপর চাপ দেওয়া হয়েছে। আয়ারল‌্যান্ডে এই ধরনের নিষেধাজ্ঞা আরোপের প্রভাব কী হতে পারে তা নিয়ে আইরিশ সরকারে ভিতর ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে।

এই মুুুুুুুহুর্তে দেশটির কাউন্টি ডোনেগালে Level-2 এবং ডাবলিনে Level- 3 রয়েছে। একটি সরকারী সূত্র থেকে জানা গেছে যে সুপারিশটি সরকারকে একটি অসম্ভব অবস্থানে ফেলেছে।

Level -5 এ অগ্রসর হওয়ার জন‌্য এই ধরনের সতর্কতা অর্থনীতি এবং সমাজের উপর গভীর প্রভাব পরার আশঙ্কা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি এটি জনগন (এই Level 5 নিষেদাজ্ঞা) গ্রহন করবে কিনা তা নিয়েও আয়ারল‌্যান্ডের মন্ত্রিপরিষদ গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছে।

জাতীয় জরুরী জনস্বাস্থ্য কমিটি (NPHIT) গত রবিবার ভাইরাসটির ক্রমবর্ধমান বৃদ্ধির পাশাপাশি কেস সংখ্যা বাড়ার কারনে আইরিশ স্বাস্থ্য ব্যবস্থায় সম্ভাব্য প্রভাব নিয়ে আলোচনা করতে এক বৈঠক করে।

রবিবার এই বৈঠক থেকে একটি প্রত্যাশা ছিল যে রাষ্ট্রের সতর্কতা স্তর বা Level কিছুটা বাড়ানোর প্রস্তাব দেওয়া হতে পারে। তবে সারা দেশে চার সপ্তাহের জন‌্য একটি সম্পূর্ণ লকডাউনের পরামর্শটি দেশের রাজনৈতিক নেতৃত্বকে অবাক করে দিয়েছে।

রবিবার সন্ধ্যায় মন্ত্রিসভা এই সুপারিশ গ্রহণের বিষয়ে গুরুতর প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। একজন মন্ত্রী বলেছিলেন: “আমার উদ্বেগ হ’ল লোকেরা এটি গ্রহণ করবে না। মানুষ সবেমাত্র লকডাউন থেকে বেড়িয়েছে । তারা এই বিধিনিষেধগুলি খুব কঠিন বলে মনে করে। মানুষের যোগাযোগের জন‌্য কিছু সীমিত রূপ না থাকায় মানুষ এই প্রস্তাব গ্রহন করবে না।”

Facebook Comments Box