কোভঈদ মোবারক – ওমর এফ নিউটন

0
239
Omar F Newton - Irish Bangla times
Omar F Newton - Irish Bangla times
Omar F Newton - Irish Bangla times
Omar F Newton – Irish Bangla times

জুমাতুল বিদা কে বিদায় জানাতে হল ঘরে থেকেই, কোয়ারেন্টাইন তারাবীহ পড়েই গেল স্মরণকালের স্মরণীয় রমজান। এবারের ঈদও হবে ব্যাতিক্রমী। সুগন্ধি মেখে, ভাঁজ করা সফেদ পাঞ্জাবিটি গায়ে জড়িয়ে করা হবেনা ঈদগাহে গমন। করা হবেনা নামাজ শেষে কোলাকুলি, কুশল বিনিময়। এমন ঈদ অতীতে হয়েছে কিনা জানা নেই, ভবিষ্যতে হবে কিনা তারও কোন ধারণা নেই। তবে এবারের ঈদ যে সবার কাছে স্মরণীয় হয়ে থাকবে তা নিঃসন্দেহে বলা যায়।

এবারের ঈদ অন্যবারের ঈদের মত খুশির প্লাবন নিয়ে আসবেনা নিশ্চিত। করোনার প্রকোপে ইতিমধ্যে অনেকে হারিয়েছে স্বজন, অনেকে লড়ছে মৃত্যুর সাথে, অনেকের সদ্য করোনা পজিটিভ সনাক্ত হয়েছে, আর বাদবাকি সবাই আছে আতংকে; কখন না সংক্রমিত হয়ে পড়ে!

শুধুই কি স্বাস্থ ঝুঁকি? শারীরিক অসুস্থতার পাশাপাশি অর্থনৈতিক ঝুঁকিটাও প্রকট। ইতিমধ্যে বহু মানুষ হারিয়েছে চাকরি, বহু ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। কেউই নিশ্চিতভাবে বলতে পারেনা কবে তারা কর্মস্থলে ফিরে যাবে, অনেককে তাড়া করে বেড়ায় চাকরি হারানোর ভয়, ব্যবসায়ীরা জানেনা তারা কতদিন ব্যবসা টিকিয়ে রাখতে পারবে। করোনা থেকে মানুষ কবে মুক্তি পাবে তার নিশ্চয়তা তো না ই, এমনকি করোনা দূরীভূত হলেও সবকিছু স্বাভাবিক অবস্থায় আসাও সময়সাপেক্ষ ব্যাপার।

ভাবি অর্থনৈতিক মন্দার দিকে এগুচ্ছে বিশ্ব। করোনাভাইরাস মহামারী বৈশ্বিক সমস্যা। অতীতেও বহু অর্থনৈতিক মন্দার মুখোমুখি হয়েছে বিশ্ব, কিন্তু সেগুলো ছিল কৃত্রিম, মানবসৃষ্ট। কিন্তু এবারের অর্থনৈতিক মন্দা হলে হবে প্রাকৃতিক কারণে, যার উপর মানুষের কোন হাত নেই। এবারের সংকট অন্যবারের তুলনায় অত্যন্ত প্রকট হবে বলে ধারণা করা হচ্ছে। অর্থনৈতিক মন্দা সবার ব্যাক্তিগত জীবনেই প্রভাব ফেলে, যার ফলে অনিচ্ছিত ভবিষ্যৎ এর কথা চিন্তা করে সবাই মানসিকভাবেও বিষণ্ণগ্রস্থ।

সর্বদিক বিবেচনা করলে বোঝা যায় আসলে সবাই এক ধরণের দুশ্চিন্তা ও হতাশার মধ্যে দিয়েই দিন কাটাচ্ছে। যার ফলে সামনে সবচেয়ে খুশির দিন ঈদ এর দিনও মানুষের মনে খুশির সঞ্চার তৈরী করতে পারতেছেনা।

তারপরেও এই ঈদ সবচেয়ে খুশির ঈদ হবে, যদি এই পবিত্র মাসের উছিলায়, মানুষের ইবাদতের উছিলায় আল্লাহ রাব্বুল আলামিন মানব জাতির শাপ মোচন করে থাকে। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ধৈর্য্যের পরীক্ষায় উর্ত্তিন্ন হওয়ার খুশি এবং ইবাদতের প্রতিদান পাওয়ার আনন্দই হবে এবারের ঈদের সবচেয়ে বড় প্রাপ্তি।

রাত কখনো একা রাজত্ব করেনা, মেঘ কখনো চিরস্থায়ী ভাবে সূর্যকে ঢেকে রাখতে পারেনা, অন্ধকার সুড়ঙ্গের শেষ প্রান্তে আলোর দেখা মিলবেই। আলো আসবেই।

ঈদ মোবারক।

Facebook Comments Box