ঐতিহাসিক সংখ্যাগরিষ্ঠতা অর্জন সত্ত্বেও জোট সরকার গঠনে আগ্রহী নিউজিল্যান্ড

0
216

টানা দ্বিতীয় দফার মত লেবার পার্টি সরকার গঠন করছে এই জয়ের মধ্য দিয়ে। গত ১৭ই অক্টোবর শনিবার নিউজিল্যান্ড এ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

জেসিন্ডা অর্ডারন ও তার দল লেবার পার্টি গত পঞ্চাশ বছরের ইতিহাস ভেঙ্গে একক সংখ্যাগরিষ্ঠতায় জয়ী হয়েছে এবারের নির্বাচনে। পার্লামেন্টের ১২০ আসনের ৬২ আসনই তার দল সুরক্ষিত করতে সক্ষম হয়েছে।

এমন ঐতিহাসিক জয়ের পরেও একক ভাবে সরকার গঠন করতে অনিচ্ছুক মিস জেসিন্ডা। তার দল আগামী ২-৩ সপ্তাহের মধ্যে নতুন সরকার গঠনের লক্ষ্যে অন্যান্য আগ্রহী পার্টির সঙ্গে আলাপ চালাবেন বলে জানিয়েছেন। তিনি চান শক্তিশালী গণতন্ত্র বজায় রাখতে যে কারণে জোট সরকার করে ক্ষমতা শেয়ার করবে তার দল। দেশ ও জনগণের প্রতি অগাধ ভালোবাসা ও বিশ্বাস থাকায় এমন সাহসী পদক্ষেপ নিতে যাচ্ছেন জেসিন্দা বলে মনে করেন সচেতন মহল।

সারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নেতারা তাকে এই জয়ের জন্য স্বাগত জানায়।

এই ঐতিহাসিক জয়ের কারণ হিসেবে দেখা হচ্ছে কোভিড সংকটে তার সফল দিক নির্দেশনা ও সন্ত্রাস মোকাবেলায় কঠোর হস্তক্ষেপ।

গত ১৫ই মার্চ, ২০১৯ সালে নিউজিল্যান্ডের ক্রাইস্ট চার্চের মসজিদে এক সন্ত্রাসী হামলায় ৫১ জন হত্যা ও আরো ৪০ জন আহত হয়েছিল। ইতিহাসের এই জঘন্য ও ন্যাক্কারজনক সন্ত্রাসী হামলায় নিউজিল্যান্ড সহ সমগ্র বিশ্ব কেঁপে উঠে। এমন পরিস্থিতির জন্য মোটেও তার দেশ প্রস্তুত ছিলোনা। এই ঘটনার পরে টের দেশব্যাপী এক ভীতিকর অবস্থা বিরাজ করছিলো। জেসিন্দা তার দৃঢ় মনোবল ও কঠোর নেতৃত্বের মাধ্যমে জাতিকে ঐক্যবদ্ধ করে রাখে। সন্ত্রাসী কর্মকান্ডের সকল ষড়যন্ত্রকে তিনি বলিষ্ঠ ভাবে রুখে দেন। এদিকে সংখ্যা গরিষ্ঠ মুসলিম কমিউনিটি এই ঘটনাকে তাদের অস্তিত্ত্বের উপর আঘাত মনে করে দিকবিদিক হয়। শোকে রূঢ় এই কমিউনিটিকে পুনরায় উজ্জীবিত করতে জেসিন্দা সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করে যা সারা বিশ্বে তার ইমেইজকে ফুটিয়ে উঠায়। এই সংকট কাটিয়ে উঠতে তার সদিচ্ছার কোন কমতি লক্ষ্য করা যায় নি। তার সকল সিদ্ধান্তকে স্বাগত জানায় দেশটির মুসলমান কমিউনিটি সহ আপামর জন সাধারণ। অনেকে মনে করেন এই সংকট সফলতার সাথে উত্তরণ করতে পারায় জনগণের মাঝে তাদের মণিকোঠায় স্থায়ী আসন করে নেন যার ফসল হিসেবে জনগণ তাকে আবার ক্ষমতায় দেখতে চেয়েছে।

আইরিশ বাংলা টাইমসের পক্ষ থেকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে স্বাগতম।

Facebook Comments Box