ইয়েমেন যুদ্ধের শান্তিপূর্ণ সমাধান চান বাইডেন

0
279

ছয় বছর ধরে চলিত ইয়েমেন যুদ্ধের এবার ইতি টানতে চান আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ইয়েমেনে সৌদি আরবের যুদ্ধকে আমেরিকা আর সমর্থন না করে শান্তিপূর্ণ সমাধানের পথ খুঁজতে বাইডেনের আহ্বান। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেয়ার পর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রথম ভাষণে বলেন, “ইয়েমেনের যুদ্ধ বন্ধ হতে হবে।” ইয়েমেনে চলমান যু্দ্ধে সৌদি সহ মিত্রদের সমর্থন দেয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

ইয়েমেন সরকার এবং হুতি বিদ্রোহীদের মধ্যে এই সংঘাতের শুরু ২০১৪ সালে। ক্রমশ হুতিরা ইয়েমেনের দখল নিতে শুরু করে। সে সময় সৌদি সহ একাধিক মুসলিম দেশ তার বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করে। তাদের সাহায্য করে আমেরিকা, যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্সের মতো পশ্চিমা বিশ্ব। 

দীর্ঘ ছয় বছরে ইয়েমেনে এক লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যুদ্ধের ফলে দেশে শুরু হয় তীব্র দুর্ভিক্ষ। সব মিলিয়ে এক ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে ইয়েমেন। 

এই অবস্থায় শান্তিপূর্ণ আলোচনাই একমাত্র পথ বলে মনে করছেন বাইডেন। প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দেন, কোনো ভাবেই আর সৌদি আরবকে যুদ্ধে মদত দেওয়া হবে না। বরং ইয়েমেনে প্রতিনিধি দল পাঠিয়ে এই সমস্যার শান্তিপূর্ণ সমাধানের রাস্তা খোঁজা হবে।

যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেন
Facebook Comments Box