আয়ারল‌্যান্ডে উদযাপিত হলো বাংলাদেশের স্বাধীনতার “সুবর্ণ জয়ন্তী” উৎসব

0
428


গতকাল শুক্রবার বাংলাদেশের মহান স্বাধীনতার ৫০ বছর এবং ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে আয়ারল‌্যন্ডে ভার্চুয়াল মিডিয়াতে অনুষ্ঠিত হয়ে গেল স্বাধীনতার “সুবর্ণ জয়ন্তী” উৎসব। স্বাধীনতার “সুবর্ণ জয়ন্তী” এই উৎসবটি আয়োজিত হয় আয়ারল‌্যান্ড বাংলাদেশী কমিউনিটির উদ্দ‌্যোগে এবং সকলের স্বতস্ফূর্ত অংশগ্রহনের মধ‌্যদিয়ে অনুষ্ঠানটি সফল ভাবে সম্পন্ন হয়।

স্বাধীনতার “সুবর্ণ জয়ন্তী” উৎসবটি উদযাপনে মূল আহ্বায়ক ছিলেন জনাব মোহাম্মদ মোস্তফা, জনাব মোস্তাফিজুর রহমান ও ডাঃ জিন্নুরাইন জায়গিরদার তারা বাংলাদেশী কমিউনিটির নেতৃত্ব দানকারী প্রধান সংগঠনের প্রাক্তন তিনজন সভাপতি এবং অনুষ্ঠানটি আয়োজনে, প্রচারে ও পরিচালনায় কাজ করেন জনাব আনোয়ারুল হক আনোয়ার, জনাব কাজী কবীর, জনাব মশিউর রহমান ও জনাব মানিক মনিরুজ্জামান।

অনুষ্ঠানটির গর্বিত স্পন্সর ছিলেন কমিউনিটির অন‌্যতম সমাজ সেবক BD Seafood Ltd এর কর্নধার কিলকেনির জনাব সৈয়দ রেদোয়ান আহমেদ (বাবু)।

জনাব আনোয়ারুল হক আনোয়ারের উপস্থাপনায় বেলা ২:৩০ মিনিটে মূল অনুষ্ঠান আরাম্ভ হয়। প্রথমে হাফেজ সামসুল আলম পবিত্র কোরআন থেকে তিলওয়াত করেন এর পর গীতা পাঠ করেন সুপ্তা দাস, ত্রিপিটক পাঠ করেন দিলিপ বরুয়া ও বাইবেল থেকে পাঠ করেন Frank Cody এর পর জাতীয় সংঙ্গীত দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নিহত শহীদদের স্বরনে তারেক মাহমুদ ইকবালের সঞ্চালনায় “মেসেজ শিল্পী গোষ্ঠীর” অংশগ্রহনে হামদ নাত ও দেশাত্ববোধক গান ও কবিতা পরিবেশনের মাধ‌্যামে শেষ হয় অনুষ্ঠানের প্রথম অংশ।

মশিউর রহমানের উপস্থাপনায় অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল বাংলাদেশী বংশোদ্ভুত ছোট্ট সোনামনিদের পরিবেশনায় চমৎকার একটি পর্ব যেখানে বাচ্চারা বাংলা ভাষায় ছড়া, কবিতা ও গান পরিবেশন করে এবং সকলেই এই পর্বটি উপভোগ করেন। অংশগ্রহনকারী ছোট্ট বন্ধুরা হলো: পূর্ণপ্রতিম দাস,প্রজ্ঞপূর্ণ দাস,রোকেয়া তাসনিম,তাহলীল হাসান চৌধুরী, ইহান কবীর ও আবিয়ান আহমেদ।

অনুষ্ঠানের তৃতীয় সেগমেন্টে থাকে শায়লা শারমিন নিপার উপস্থাপনায় আয়ারল‌্যান্ড প্রবাসী প্রতিভাবান শিল্পীদের অংশগ্রহনে কবিতা আবৃত্তি ও গান দিয়ে সাজানো একটি মনোজ্ঞ অনুষ্ঠান। এই অনুষ্ঠানে অংশ নেন সাফকাত রেহমান, হেপী ফাহিমা ও তানভির হাসান, সুপ্তা দাস, দিলিপ বরুয়া,আব্দুল মান্নান মান, রুনা জলিল, মমতাজ কবীর কলি, আফরিন ইরে, ফরিদ আহমেদ ও শাহনাজ শিল্পী,আরিফ আজিজ,এবং আরো অংশগ্রহন করেন আয়ারল‌্যান্ডে প্রবাসী কবি কামরুন নাহার রুনু, তিনি তার স্বরচিত কবিতা আবৃত্তি করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইরিশ সরকারের মন্ত্রী Niall Collins TD, Minister of State for Skills and Further Education উপস্থিত ছিলেন শিক্ষা ও সংস্কৃতি সিনেটর Malcolm Byrne ,Senator for the Cultural and Educational Panel আরো উপস্থিত ছিলেন জলবায়ু এ‌্যাকশন সংক্রান্ত কমিটির চেয়ারম‌্যান Brian Leddin TD , Chair of the Committee on Climate Action আরো উপস্থিত ছিলেন আমাদের বাংলাদেশী কমিউনিটির দুজন অগ্রপথিক আমাদের গর্ব জনাব আজাদ তালুকদার Deputy Mayor, Limeric City & County ও জনাব কাজী আহমেদ ইমন কউন্সিলর Dún Laoghaire-Rathdown County Council

অনুষ্ঠানের চতুর্থ পর্বে অতিথিদের স্বাগত জানান ডাঃ জিন্নুরাইন জায়গীরদার এর পর তিনি বাংলাদেশের স্বাধীনতা ইতিহাসের উপর সংক্ষিপ্ত বক্তব‌্য রাখেন এবং তিনি অতিথিদের সকলকে একে একে বক্তব‌্য রাখতে আহবান জানান। অতিথিরা সকলে সুবর্ণ জয়ন্তীতে শুভেচ্ছা জানান এবং স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বাংলাদেশী কমিউনিটির প্রসংশা করেন। লিমিরিকের ডেপুটি মেয়র আজাদ তালুকদার ও কাউন্সিলর কাজী আহমেদ ইমন তারা দুজনেই সুবর্ণ জয়ন্তীতে সকলকে শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের সফলতা কামনা করেন।

জনাব মোহম্মদ মোস্তফা ও জনাব মোস্তাফিজুর রহমানের সমাপনী বক্তব‌্যের পর শুরু হয় উৎসবের প্রধান আকর্ষন বাংলাদেশের প্রখ‌্যাত সঙ্গীত শিল্পী তপন চৌধুরীর সঙ্গীত সন্ধ‌্যা। তপন চৌধুরী তার সুরের মুর্ছনায় দর্শকদের কিছুক্ষনের জন‌্য মোহিত করে রাখেন। তার গানের সাথে অনেকে হারিয়ে যান সোনালী অতিতে। কমিউনিটির সকলে পরিবার পরিজন নিয়ে যোগ দেওয়ায় অনুষ্ঠানটি একটি ভার্চুয়াল মিলন মেলায় পরিনত হয়। সম্পূর্ণ অনুষ্ঠানটির নির্দেশনার দায়িত্বে ছিলেন জনাব কাজী কবীর।

আসছে ১৬ই ডিসেম্বর ২০২১ আমাদের বিজয়ের ৫০ বছর এবং বিজয়ের “সুবর্ণ জয়ন্তী”। কমিউনিটির সাধারন জনগন আশায় তাকিয়ে থাকবে আবারও সকলে মিলে একটি “বিজয়ের সুবর্ণ জয়ন্তী” উৎসব উদযাপনের দিকে, এখন দেখার বিষয় কমিউনিটির নেতৃবৃন্দ কি পদক্ষেপ নেন। তবে তাদের কাছে আমরা আশা করতেই পারি ডিসেম্বরে তারা বিজয়ের “সুবর্ণ জয়ন্তী” উৎসবের একটি আয়োজন করে আমাদের উপহার দিবেন।

Facebook Comments Box