আয়ারল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ড থেকে ULSTER BANK বন্ধ হয়ে যাচ্ছে

0
271
Ulster Bank

আয়ারল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ড থেকে ULSTER BANK বন্ধ হয়ে যাচ্ছে


 

প্রায় এক যুগ থেকে ULSTER BANK আয়ারল্যান্ডে বেশি একটা সুবিধা করে আসতে পারছিলো না। বিশেষ করে বিশ্ব মন্দার পর থেকে এই ব্যাংকটি ভালোভাবে সোজা হয়ে দাঁড়াতে পারে নি। গতকাল তারা অফিসিয়ালি আয়ারল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ডে তাদের কার্যক্রম বন্ধ করার ঘোষণা করে।

প্রায় ১৬০ বছর যাবৎ ব্যাংকটি এই ভূখণ্ডে তাদের সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছিলো। বর্তমানে আয়ারল্যান্ডে তাদের ২৮০০ জন কর্মকর্তা ও নর্দান আয়ারল্যান্ডে ১০০ জন কর্মকর্তা নিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছিলো। আয়ারল্যান্ডে ৩য় বৃহৎ ব্যাংক হিসেবে এটি পরিচিত। দেশব্যাপী তাদের ৮৮টি শাখা বিদ্যমান। তাদের বর্তমান গ্রাহকের সংখ্যা ১১ লক্ষের কিছু উপরে। এই ব্যাংকটি NATWEST Bank এর একটি Child Organisation.

ব্যাংক কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে তারা তাদের চলমান হিসাবগুলো অন্য কোনো ব্যাংকের কাছে হস্তান্তর করবে এবং মর্টগেজ বা লোন গ্রহীতাদের হিসেবগুলো একই টার্মস এন্ড কন্ডিশন অনুসরণ করে অন্য ব্যাংকের কাছে হস্তান্তর করবে, এতে গ্রাহকদের চিন্তার কিছু নেই বলে জানিয়েছে তারা।

এই ব্যাংক বন্ধ হওয়ার ফলে আয়ারল্যান্ডের অর্থনীতিতে বড় ধরণের ধাক্কা লাগার আশংকা করছেন বিশেষজ্ঞরা। এতে অন্যান্য ব্যাংক লাগামহীন ভাবে মার্কেটে বিচরণ করবে এক চেটিয়া ব্যবসা করবে বলে ধারণা করা হচ্ছে।

ব্যাংকটির ২২ বিলিয়ন ইউরো ডিপোজিট বিদ্যমান এবং ২১ বিলিয়ন ইউরোর তাদের লোন এর অঙ্ক। ব্যাংকটি ১৫% মর্টগেজ বাজার ধরে রেখেছে এবং ২০% ছোট ও মাঝারি ব্যবসায়ের সাথে জড়িত।

এখনো বেশ কিছু সময় লাগবে পুরোপুরি তাদের কার্যক্রম স্থগিত করতে। এক বছরের উপরে লাগতে পারে বলে তারা প্রকাশ করেছে । যাদের মর্টগেজ আছে এই ব্যাংকের সাথে তাদেরকে অন্য কোনো ব্যাংকে যোগাযোগ করতে বলা হয়েছে।

Facebook Comments Box