আস্ট্রাজেনেকা ভ্যাকসিন ‘নিরাপদ ও কার্যকর’, বলেছে “ইওরোপীয় মেডিসিন এজেন্সি “আয়ারল্যান্ডে এটি ব্যবহার করার পথ সুগম হলো।

0
347

আস্ট্রাজেনেকা ভ্যাকসিন ‘নিরাপদ এবং কার্যকর’, বলেছেন (EMA)ইওরোপীয়ান মেডিসিন এজেন্সি এবং এতে আয়ারল্যান্ডে এটি ব্যবহার শুরু করার পথ আবার সুগম হলো।

সরকার এর আগেই বলেছিল যে আস্ট্রাজেনেকা ভ্যাকসিন সম্পর্কে ধারনা পুরোপুরি পরিষ্কার করে দেওয়া হলে আয়ারল্যান্ড আবার ভ‌্যকসিনটি ব্যবহার শুরু করবে।

ইওরোপীয়ান মেডিসিন এজেন্সি (EMA) বলেছে যে অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকর এবং এটি রক্ত ​​জমাট বাঁধার ঝুঁকির সাথে সম্পর্কিত নয়।

টিকা দেওয়ার পরে রক্ত ​​জমাট বাঁধার ঘটনার সল্প সংখ্যক রিপোর্ট পাওয়া এবং এই বিষয়ে তাদের সিদ্ধান্তকে চূড়ান্ত করতে সংস্থাটি আজ একটি বিশেষ সভা করেছে।

EMAএর প্রধান, ইমার কুক বলেছেন যে ভ্যাকসিনটি একটি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন এবং এই ভ‌্যাকসিন সকল ঝুঁকি মুক্ত।

তবে, EMA এই ক্ষেত্রে ভ্যাকসিনের সাথে ঘটে যাওয়া ঘটনা গুলোর মধ্যে একটি সংযোগ আছে তা নির্দিষ্ট করে দিতে পারে না তবে EMSএর সুরক্ষা কমিটি এর পরিবর্তে ভ্যাকসিনের লিফলেটগুলির মধ্যে বিশদ ব‌্যাখ‌্যা অন্তর্ভুক্ত করে সম্ভাব্য বিরল অবস্থার প্রতি দৃষ্টি আকর্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে।

নরওয়েতে চারজন রোগীর গুরুতর অসুস্থ হওয়ার ঘটনার পর এবং নরওয়েজিয়ান মেডিসিন এজেন্সিয়ের রিপোর্টের পরে সাম্প্রতিক সময়ে আয়ারল্যান্ড সহ ইউরোপ জুড়ে বেশ কয়েকটি দেশ এই ভ্যাকসিনের ব্যবহার বন্ধ করে দিয়েছিল।

আয়ারল্যান্ডের কর্মকর্তারা বলেছিলেন, ভ্যাকসিনের ব্যবহার বিরত থাকার সিদ্ধান্তটি একটি সতর্কতামূলক নীতিমালার ভিত্তিতে করা হয়েছিল।

বিস্তারিত জানতে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন:

https://www.thejournal.ie/ema-astrazeneca-5384556-Mar2021/?utm_source=shortlink

Facebook Comments Box