আয়ারল্যান্ডে লিভিং ওয়েজ ঘন্টাপ্রতি €২.২ বাড়ার সম্ভাবনা

0
214
সম্ভাব্য লিভিং ওয়েজ €১২.৩০/ঘণ্টা

আয়ারল্যান্ডে কর্মজীবীদের জন্য সুখবর হাতছানি দিচ্ছে। প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন লিভিং ওয়েজ/বেতন ঘন্টাপ্রতি €২.২ বৃদ্ধির আশা প্রকাশ করেন। বর্তমানে মিনিমাম লিভিং ওয়েজ হচ্ছে ঘণ্টাপ্রতি €১০.১০ যা বৃদ্ধি হয়ে হবে €১২.৩০ প্রতি ঘণ্টায়। লিভিং ওয়েজ বর্তমান টার্ম মিনিমাম ওয়েজের স্থলাভিষিক্ত হবে। 

প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন বলেন, ”বর্ধিত লিভিং ওয়েজ সমাজের মধ্যে অসম আয়ের বণ্টনে সামঞ্জস্যতা আনবে। যাতে করে সবাই মোটামুটি ভালো মানের জীবনযাত্রা উপভোগ করতে পারে”। 

তিনি আরো বলেন, ”আমরা কোভিড থেকে অনেক কিছু শিখেছি, যারা নিম্ন আয়ের আছে আইরিশ ইকোনোমিতে তাদের অবদান অনেক যা আমরা করনাকালিন সময়ে দেখেছি, এবং আমি মনে করি আমাদের তাদের দিকে নজর দেওয়া দরকার এবং সরকার জীবিকা নির্বাহের পুরো ব্যপারটি দেখবে’’। কর্মজীবীদের আরো ভালো মানের কাজের পরিবেশ সৃষ্টির ব্যাপারেও দৃষ্টিপাত করতে বলেন। 

প্রধানমন্ত্রীর ভাষ্যমতে, ”আয়ের অসমতার দিক থেকে আয়ারল্যান্ড অন্যান্য দেশের তুলনায় ভালো অবস্থায়ই আছে। ২০০০ সালের পর থেকে আয়ারল্যান্ডে আয়ের অসমতা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। তারপরেও আমাদেরকে এই ধারাবাহিকতা বজায় রাখতে হবে এবং কোভিড পরবর্তী সময়েও এর প্রতি শ্রদ্ধা রেখে চলতে হবে’’। 

নতুন রেটে বেতন বৃদ্ধির বিষয়টি পরীক্ষাধীন রয়েছে, তা হয়ত নতুন বছরে কার্যকর হতে পারে। 

প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন
Facebook Comments Box