আয়ারল্যান্ডে প্রথম ড্রোন এর মাধ্যমে ডেলিভারি

0
251

আপনার কি এই মুহূর্তে কফি খেতে ইচ্ছে করতেছে? কিংবা জরুরি কিছু দরকার পড়ে গিয়েছে। অর্ডার করার আধা ঘণ্টার মধ্যেই দেখবেন আপনার বাসার সামনে এক যান্ত্রিক পাখি মারফত আপনার কাঙ্ক্ষিত জিনিসটি পৌঁছে গেছে। 

এটা কোন রূপকথার গল্প নয়। আয়ারল্যান্ডেই শুরু হল ড্রোন ডেলিভারির স্বপ্নিল যাত্রা। আজকে আয়ারল্যান্ডে প্রথম ড্রোন  এর মাধ্যমে ডেলিভারির শুভ সূচনা হয়েছে। গলওয়ের অরনামোরে আজ পরীক্ষামূলকভাবে ড্রোন এর মাধ্যমে ডেলিভারি সেবা শুরু করে। 

মাননা নামক কোম্পানিটি ড্রোন  এর মাধ্যমে ডেলিভারির উদ্যেগ গ্রহণ করে। টেসকোসহ কয়েকটি কোম্পানি ব্যাতিক্রমি এই ডেলিভারি সেবার সাথে যুক্ত হয়। 

গ্রাহকরা জুতার বক্সের সমমান যে কোন জিনিস অর্ডার করতে পারবে। তবে ওজন অবশ্যই দুই কেজির বেশি হতে পারবে না। 

ড্রোন  ৬০ মিটার উচ্চতায় উড়ে গিয়ে গন্তব্যস্থলে পৌছবে এবং গন্তব্যস্থলের কাছে গিয়ে ১৫ মিটার উপড়ে অবস্থান করবে। গ্রাহক অর্ডার কালেকশনের জন্য উপস্থিত থাকলে তা আরো নিম্নয়মান হয়ে গ্রাহকের কাছাকাছি অবস্থান করবে এবং গ্রাহক তার অর্ডার সংগ্রহ করবে। 

বর্তমান সেবা অরনামোর টেসকোর ২-৩ কিলোমিটার এর মধ্যে সীমাবদ্ধ থাকবে, যা ওইখানকার ৮০০০ বসতিতে সেবা দিতে সক্ষম। মোট ১০ টি ড্রোন আপাতত ছয় মাসের জন্য পরীক্ষাধীন সেবা প্রদান করবে। 

তবে দেরি কেন? আপনি অরনামোর এর বাসিন্দা হলে আজই অর্ডার করে ফেলুন। খুব শিগ্রই হয়ত আয়ারল্যান্ডের সব বাসিন্দা এই সেবার আওতায় আসবে। 

 

Facebook Comments Box