আয়ারল্যান্ডে করোনাভাইরাস বৃদ্ধির হার – সর্বনিম্ন থেকে সর্বোচ্চ

0
283

এইতো কিছুদিন আগেও আয়ারল্যান্ড এর করোনা সংখ্যা ছিল বিশ্বের তুলনায় অনেক ভালো অবস্থানে। কিন্তু হঠাৎ করেই দৃশ্যপট এর পরিবর্তন ঘটল। করোনা সংখ্যা বর্ধনের হার এর দিক দিয়ে আয়ারল্যান্ড এখন বিশ্বের মধ্যে প্রথম। এখন প্রতিদিন গড়ে প্রতি ১০০,০০০ জনে ১৩০ জন সংক্রমিত হচ্ছে, যা বিশ্ব পরিসংখ্যানের দিক দিয়ে প্রথম।

ডিসেম্বরে আয়ারল্যান্ড ”মিনিংফুল ক্রিসমাস” করার লক্ষে ক্রিসমাস সময়ে লকডাউন কিছুটা শিথিল করে। এই সুযোগে মানুষ একে অন্যের সাথে মেশার সুযোগ পায়। সেটাই কাল হয়ে দাঁড়ায়। যদিও ন্যাশনাল হেলথ ইমার্জেন্সী থেকে বার বার এই অশনি সংকেতই দিয়ে আসছিল।

৮০,০০০ করোনা সংখ্যা ছাড়াতে নয় মাস লেগেছিল প্রথমদিকে, কিন্তু বিগত তিন মাসেই তা দ্বিগুন হয়ে ১৬০,০০০ ছাড়িয়ে গিয়েছে। এই থেকে সহজে প্রতীয়মান হয় যে, করোনা বৃদ্ধির হার কতটা উর্ধমুখী।

ইউনিভার্সিটি হাসপাতাল লিমেরিকের ICU ডাক্তার ক্যাথরিন মাদারওয়ে বলেন, ” ক্রিসমাস এর সময়ে মানুষ ভুলেই গিয়েছিল যে প্যান্ডেমিক বলে কিছু ছিল”। তিনি আরো বলেন, ”ইমিউন না হওয়া পর্যন্ত আমরা কেউই সোশ্যালাইজ করতে পারি না। আশা করি সবাই ভ্যাকসিনের মাধ্যমে ইমিউন হবে, করোনা সংক্রমণের মাধ্যমে নয়। সরকারের সিদ্ধান্ত মেনে আমাদের সবাইকেই সতর্কতা অবলম্বন করতে হবে”।

Facebook Comments Box