আমেরিকায় নিষিদ্ধ হচ্ছে পুলিসের টিয়ারগ্যাস, প্লাস্টিক বুলেট ও ফ্ল্যাশ কার্ড এর ব্যাবহার

0
217
ছবিসুত্রঃ ইন্টারনেট , আইরিশ বাংলা টাইমস 

বর্ণবাদের বিরুদ্ধে গণ আন্দোলনের জেড়ে পুলিশি আচরণ সংশোধনের পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর ও রাষ্ট্র। এর আওতায় টিয়ার গ্যাস,  প্লাস্টিক বুলেট, ফ্ল্যাশ কার্ড এর মত অস্ত্র ব্যবহার বন্ধের পাশাপাশি উদ্যোগ নেয়া হচ্ছে পুলিশ প্রশিক্ষণ এর ধরন পরিবর্তন এবং হেইট ক্রাইম বিল প্রণয়নের। এদিকে বিক্ষোভ এর ১২ তম দিনে সহিংসতার খবর পাওয়া যায়নি যুক্তরাষ্ট্র। শান্তিপূর্ণ বিক্ষোভ হয়েছে বিভিন্ন দেশে।

পার্লামেন্ট চত্বরে হাটুগেড়ে বসে জাস্টিন ট্রুডোর বর্ণবাদবিরোধী আন্দোলনে একাত্মতা প্রকাশ অনেকটা অপ্রত্যাশিত বলা চলে। ন্যায্য দাবি আদায়ে প্রিয় প্রধানমন্ত্রীর সমর্থন পেয়ে তাই উল্লাসে ফেটে পড়েন বিক্ষোভকারীরা। শুক্রবার বর্ণবাদ বিরোধী আন্দোলন অব্যাহত ছিল যুক্তরাষ্ট্র-কানাডা, সাইপ্রাস, ব্রাজিল অস্ট্রিয়াও। কিন্তু ব্ল্যাক লাইভ মেটারস নামে ঐদিন সবচেয়ে বড় বিক্ষোভ হয় অস্ট্রেলিয়ায়। প্রায় ৫০ হাজার মানুষ এই বিক্ষোভে অংশ নেয়।

দেশব্যাপী গণআন্দোলনের জেরে পুলিশ বাহিনীতে সংস্কারের ঘোষণা দিয়েছে মিনেপোলিস ডেনভার ক্যালিফোর্নিয়া উটাহ সহ বিভিন্ন শহর ও রাজ্য প্রশাসন। এর ফলে টিয়ারগ্যাস সহ নন-লিদাল অস্ত্র ব্যবহার নিয়ন্ত্রণ বা বন্ধের পাশাপাশি পুলিশের প্রশিক্ষণেও আসবে পরিবর্তন।

Facebook Comments Box