আইরিশ তরুন প্রজন্ম ভয়াবহ ভাবে মাদকে আসক্ত।

0
263




ইউরোপীয় ইউনিয়ন ড্রাগস এজেন্সি, যা ইউরোপীয় মনিটরিং সেন্টার ফর ড্রাগস অ্যান্ড ড্রাগএ‌্যাডিক্টস (ইএমসিডিডিএ) হিসাবে পরিচিত এবং তাদের প্রকাশিত একটি নতুন প্রতিবেদনে ইউরোপীয় ইউনিয়নের দেশ গুলোতে অ্যালকোহল এবং অন্যান্য মাদক/ড্রাগ ব‌্যবহার সম্পর্কে গবেষনা চালায়, তাতে দেখা গেছে আইরিশ কিশোর-কিশোরীসহ পুরো ইউরোপ জুড়ে ১৫ থেকে ১৬ বছরের বাচ্চাদের মধ্যে ধূমপান ও মদ‌্যপানের মাত্রা দ্রুত হ্রাস পাচ্ছে কিন্তু মাদক ব‌্যবহার ভয়াবহ ভাবে বৃদ্ধি পেয়েছে।

ইউরোপীয় ৩৫টি দেশের কিশোর-কিশোরীদের মধ‌্যে মাদক সেবনের অভ্যাস নিয়ে এই গবেষনা করা হয়। প্রতিবেদনে স্পষ্ট ভাবে উঠে আসে যে ইউরোপ উপমহাদেশীয় অন‌্য যে কোন দেশের তুলনায় আইরিশ কিশোর-কিশোরীরা মাদক সেবনে অনেক বেশী অভ‌্যস্ত।
প্রতিবেদনে আরো উঠে আসে, ইউরোপীয় গড়ে ১৭% এর তুলনায় ২০% আইরিশ কিশোর কিশোরী অবৈধ মাদক সেবনে জড়িয়ে পরছে।

তারেদর গবেষণায় সম্ভাব্য ঝুঁকিপূর্ণ মদক গুলোর মধ‌্যে গাঁজার ব্যবহার উদ্বেগ জনক। প্রকাশিত প্রতিবেদনে মোতাবেক ১৯% আইরিশ কিশোর কিশোরী গ্রহণ করেছে এই গা্ঁজা। প্রতিবেদনে আরো একটি বিষয় প্রকাশিত হয়েছে যে আইরিশ কিশোরদের মধ‌্যে ৩৭% ইতিমধ্যে ই-সিগারেট ব্যবহারে আসক্ত। আয়ারল্যান্ডের ছেলেরা মেয়েদের চেয়ে প্রায় দ্বিগুণ ই-সিগারেট ব্যবহার করছে।

অ্যালকোহল এবং অন্যান্য ড্রাগের উপর ইউরোপীয় স্কুল জরিপ প্রকল্পের সর্বশেষ সংস্করণে ইউরোপের প্রায় ১০০,০০০ শিক্ষার্থী​র অংশ গ্রহনে এই গবেষনা চালানো হয় যার মধ‌্যে আইরিশ শিক্ষার্থী ছিল ১,৯৪০ জন ।

এই প্রতিবেদনে আরো উঠে আসে আয়ারল্যান্ডের ৩০% ছেলে এবং ১৯% মেয়েদের মধ‌্য অর্থের জন্য জুয়া খেলা জনপ্রিয়, যা আৎকে উঠার মত। আরো ভয়ঙ্কর হলো প্রতিবেদনে দেখা গেছে যে ইউরোপ জুড়ে অন‌্য যে কোন দেশের তুলনায় ৭২% আইরিশ কিশোর-কিশোরীদের মধ‌্যে মাদক ছারাও অ্যালকোহলের ব্যবহারের মাত্রা বেশি। প্রায় এক চতুর্থাংশ (২৫%) আইরিশ কিশোররা জানায় যে তারা ১৩ বছর বয়সে অ্যালকোহল গ্রহণ শুরু করে তবে এদের মধ‌্যে ৫% কিশোররা দাবি করে যে তাদের আরো কম বয়সে মদ‌্যপানে মাতাল হওয়ার অভিজ্ঞতা হয়েছে। মদ্যপ পানীয়র মধ‌্যে স্পিরিটস আইরিশ কিশোরদের মধ‌্যে সর্বাধিক জনপ্রিয় এর পরই জনপ্রিয় বিয়ার এবং সাইডার উভয়ই।
গবেষণায় দেখা যায় এক দশকেরও বেশি সময় ধরে ইউরোপীয় কিশোর-কিশোরীদের মধ্যে মদ‌্যপানীয়ের পানের সর্বনিম্ন মাত্রা রেকর্ড করা হয়েছিল – ২০০৭ সালে ৪৩%।
প্রতিবেদনে বলা হয়েছে, ইইউ সদস্য রাষ্ট্রসমূহে মদ্যপানের নিয়মনীতিতে পরিবর্তন আনতে পারলে অল্প বয়সীদের মধ্যে অ্যালকোহলের ব্যবহার এবং মাদক ব‌্যবহার হ্রাস করা সম্ভব।
তথ‌্য সুত্র: TheJournal.ie: Irish teens more likely to take illegal drugs but smoking and drinking levels falling, EU report shows.
https://jrnl.ie/5264369

Facebook Comments Box