অবশেষে বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন

0
276

অবশেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নিয়ে একটি বিবৃতি প্রদান করেছে ক্রেমলিন। এতে জানানো হয়েছে, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে মতপার্থক্য রয়েছে তা দূরে সরিয়ে বৈশ্বিক নিরাপত্তার স্বার্থে এক হয়ে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন পুতিন। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

খবরে বলা হয়, বাইডেনের জন্য পাঠানো অভিনন্দন বার্তায় পুতিন তার সফলতা কামনা করেন। তিনি বলেন, রাশিয়ার দিক থেকে আমি সহযোগিতা করতে প্রস্তুত। আমরা আপনার প্রশাসনের সঙ্গে যোগাযোগ করবো। এখনো বাইডেন শিবির থেকে ওই বার্তার কোনো জবাব বা প্রতিক্রিয়ার কথা জানা যায়নি।

এর আগে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও নির্বাচন কমিশনের প্রধানসহ একাধিক রুশ কর্মকর্তা মার্কিন নির্বাচন ব্যবস্থার সমালোচনা করেছিলেন। তারা বলেন, মার্কিন নির্বাচনের পদ্ধতি সেকেলে ও জনগণের ইচ্ছার প্রতিনিধিত্ব করে না। বাইডেনকে পাঠানো অভিনন্দন বার্তা নিয়ে ক্রেমলিন জানিয়েছে, পুতিন বলেছেন- বৈশ্বিক স্থিতিশীলতা ও নিরাপত্তার ক্ষেত্রে দুই দেশ বিশেষ দায়িত্ব বহন করে। কাজেই মতভিন্নতা থাকলেও একসঙ্গে কাজ করা গেলে বর্তমানে বিশ্ব যেসব প্রতিকূলতার মুখে আছে, সেগুলো এবং বহু সমস্যার সুরাহা করতে সত্যিকারের অবদান রাখতে পারবো।

উল্লেখ্য, গত ৩রা নভেম্বরের নির্বাচনের এক সপ্তাহের মধ্যেই বাইডেনের জয় নিশ্চিত হয়ে যায়। ভোট গণনা চলাকালীনই গণমাধ্যমগুলি তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ঘোষণা করে। সেসময় তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন বিশ্বের বেশিরভাগ দেশের নেতারাই। তবে গুটি যে কয়েকটি দেশ শুভেচ্ছা জানানো থেকে বিরত ছিল তারমধ্যে অন্যতম ছিল রাশিয়া। এর আগে চীনও দেরি করে হলেও বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠিয়েছিল। কিন্তু রাশিয়া অপেক্ষা করছিল আনুষ্ঠানিক ঘোষণার জন্য। বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের থেকে রাশিয়ার বিরুদ্ধে বাইডেন কঠিন অবস্থান নেবে বলে ধারণা করা হচ্ছে।

তথ‌্যসুত্র: https://m.mzamin.com/article.php?mzamin=254700

Facebook Comments Box