Sinn Féin কি সরকার গঠন করতে পারবে নাকি নতুন নির্বাচন অচিরেই আসছে আয়ারল্যান্ডে?

0
297

আয়ারল্যান্ডের সাধারণ নির্বাচনের ফলাফল একটি জটিল ধাঁধা সৃষ্টি করেছে। ১৬০ টি আসনের মধ্য থেকে একজন স্পিকার সরানোর পরে ১৫৯ টি আসন বাকি থাকে। সরকার গঠন করতে হলে নূন্যতম এক আসন বেশি থাকতে হবে কোন একক দোল বা জোটের। সে হিসেবে ৮০ টি আসন ভরাট করতে পারলেই কেবল এই সংখ্যা গরিষ্ঠতা পাবে এবং সরকার গঠন করতে পারবে। আর বাকিরা বিরোধী দল হিসেবে পরিচিতি লাভ করবে।

প্রাপ্ত ফলাফল থেকে আমরা দেখতে পাই তিনটি দলই একই রকম আসন সংখ্যায় জয় লাভ করে যেমন Sinn Féin ৩৭ টি, Fianna Fáil ৩৮ টি ও Fine Gael ৩৫ টি। এই তিনটি দলের বাহিরে Labour Party ৬ টি, Solidarity – People Before Profit ৫ টি, Green Party ১২ টি, Social Democrats ৬ টি, Aontú ১ টি, Independent ১৯ টি ও অন্য একটি দল ১ টি আসন প্রাপ্ত হয়।

নির্বাচন প্রক্রিয়ার পূর্বে বড় দুটি দল Sinn Féin কে নানা ভাবে হেয় করার চেষ্টা করে এবং তাদের পলিসি কে অগ্রহণযোগ্য বলেও প্রচার করে। বড় দোলদুটো ভাবতে পারেনি এই দ্বীপের মানুষজন তাদের উপর আসলেই এতো ক্ষিপ্ত হতে পারে। Fine Gael নেতা লিও ভরাদকার নির্বাচনের ফলাফল পেতে শুরু করার সময় একথা পরিষ্কার করে ফেলে যে, ক্ষমতা কোন ভাবে Sinn Féin এর হাতে চলে গেলেও তাদের সাথে কোন রকম সমঝোতা করবেন। প্রতিউত্তরে Sinn Féin নেতা মেরি লূ আমাদের প্রতি তাদের এমন আচরণের কারণে আমরাও চেষ্টা করবো যাতে তাদের সাথে কোন রকম লিঁয়াজো ছাড়াই সরকার গঠন প্রক্রিয়া সম্পন্ন করতে পারি। পরিলক্ষিত হচ্ছে দুইটি মেরু তৈরী হয়েগেছে ইতোমধ্যেই।

সরকার গঠনের জন্য যে ৮০টি সিটের প্রয়োজন সেটা Sinn Féin কিভাবে পূর্ণ কোরবে সে ব্যাপারে দেখা দিতে পারে জটিলতা। তাদের ৩৭ টি আসনের পরেও আরো ৪৩ আসনের হিসেবে মিলাতে কত ঘাটের জল ডিঙাতে হতে পারে এই দলটিকে সেটি দেখার বিষয়? তারা যদি সরকার গঠন করতে ব্যর্থ হয় তাহলে পুনঃনির্বাচন ছাড়া আর কোন উপায় বাকি থাকবেনা।

আসুন তিনটি সম্ভাবনাকে নিয়ে আলোচনা করা যাক যার মাধ্যমে নতুন সরকার গঠন করা যেতে পারে।

প্রথমতঃ Sinn Féin এর ৩৭টি আসনের সাথে Green এর ১২টি, Social Democrat এর ৬ টি, Solidarity-PBP এর ৫টি, and Labour এর ৬টি মিলিয়ে সর্বমোট ৬৬টি আসন হয়। সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে আরো ১৪টি আসনের প্রয়োজন হয়। তবে স্বতন্ত্র ও অন্যান্য দলের কাছে আছে আরো ২১ টি সিট। কিন্তু এভাবে জোড়াতালি দিয়ে ছোটছোট দলগুলোকে একসাথে নিয়ে নিশ্চয়ই সরকার গঠন করা খুব সহজ হবেনা। সরকার এভাবে গঠন করতে পারলেও প্রশাসনিক কর্মকান্ডে জটিলতা সৃষ্টির একটি সম্ভাবনা থেকেই যায়।

দ্বিতীয়তঃ রাজনৈতিক ভাবে কিছুটা শক্ত অবস্থান হতে পারে Sinn Féin, Fianna Fáil এবং Green এই তিনটি পার্টি মিলে জোট করলে। এতে মোট আসন সংখ্যা দাঁড়ায় ৮৭ যা সংখ্যা লঘিষ্ঠতা পায়।

তৃতীয়তঃ আমরা জানি Fine Gael, Sinn Féin এর সাথে ক্ষমতা শেয়ার করতে নারাজ, সেই মতে Fine Gael, Fianna Fáil এবং Green Party পার্টি জোট করতে সফল হলে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতার চেয়েও এগিয়ে যাবে অর্থাৎ ৮৫ টি সিট একত্রিত হবে। তবে এইরকম হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।

আগামী ২০শে ফেব্রুয়ারি রোজ বৃহস্পতিবার ৩৩তম সংসদ বসার কথা আছে। সেদিন পর্যন্ত রাজনীতির বিভিন্ন অলিতেগলিতে বিচরণ করবে রাজনীতিবিদ ও সংবিধান বিশেষজ্ঞরা। এর মধ্যে সরকার গঠন করা সম্ভব না হলে এর প্রচেষ্টা চালিয়ে যাওয়া হবে তবে এর কোন সময় সীমা বেঁধে দেওয়া নাই। তবে সামনেই বাজেট সেশন আছে , ব্রেক্সিট নিয়ে লন্ডনে আলোচনা আছে EU এর সাথে সম্মেলন আছে। নতুন সরকার তাড়াতাড়ি গঠন করা না গেলে বর্তমান প্রধানমন্ত্রী লিও ভারাদকার এই মিটিং গুলোতে প্রতিনিধিত্ব করবে যা নতুন সরকারের পক্ষে মেনে নেওয়া কিছুটা ঝামেলা তৈরী করতে পারে।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here