COVID19 ট্যাক্স বিল – কি, কেন এবং কখন পরিশোধ করতে হবে?

0
270

করোনাকালিন সময়ে যারা ‘টেম্পোরারি ওয়েজ সাবসিডি স্কিম’ (TWSS) এবং ‘পেন্ডামিক আনএমপ্লয়মেন্ট পেমেন্ট’ (PUP) গ্রহণ করেছেন সবাই রেভিনিউ থেকে ট্যাক্স বিল পাওয়া শুরু করবে। প্রায় ৪২০,০০০ মানুষকে এই ট্যাক্স বিল ইস্যু করবে রেভিনিউ।

গত ২০২০ এর মার্চ থেকে আগস্ট মাস পর্যন্ত যারা পে-স্লিপে টাক্সমুক্ত পেমেন্ট দেখছেন এবং যারা চাকুরী হারানোর কারণে কোভিড পেমেন্ট নিয়েছেন তারা সবাই এই বিল প্রত্যাশা করতে পারেন।

ট্যাক্স বিল ইস্যুর কারণ কি?

কোম্পানি যাদেরকে TWSS স্কিমে বেতন দিয়েছে তা ছিল ট্যাক্স এবং USC মুক্ত। তার মানে কর্মজীবীরা যে বেতন পেয়েছে তা পেয়েছে ইনকাম ট্যাক্স এবং USC না দিয়েই।

আর যারা PUP স্কিমে কোভিড পেমেন্ট পেয়েছে তাও হিসেব করা হবে ট্যাক্সেবল ইনকাম হিসেবে। যেমন কেউ মাতৃকালীন ছুটিতে থাকলে যেভাবে বেতন পেয়ে থাকে ঠিক সেরূপ। তবে তাও ছিল ট্যাক্স বর্জিত। তবে PUP এর ক্ষেত্রে USC বিবেচনায় আনা হবেনা।

সুতরাং একজন ব্যাক্তি সর্বমোট যা PUP গ্রহণ করেছে তা থেকে যতটুকু ট্যাক্স আসার কথা ছিল এবং TWSS এর মাধ্যমে যতটুকু ট্যাক্স এবং USC কম দিয়েছে তা হিসেব করে রেভিনিউকে ফেরত দিতে হবে।

এই বিল কত হতে পারে?

কার ট্যাক্স বিল কত হবে তা নির্ভর করবে কিছু ফ্যাক্টর, যার যার ব্যাক্তিগত অবস্থা এবং কত সপ্তাহ TWSS এবং PUP গ্রহণ করেছে তার উপর।

রেভিনিউর ভাষ্যমতে, ট্যাক্সপেয়াররা  ২০২০ সালে এক এবং একাধিকবার ওয়েজ সাপোর্ট গ্রহণ করেছে, এর মধ্যে প্রায় ৪৭% এর কোন ট্যাক্স বকেয়া থাকবেনা অথবা ফেরত পাবে।

বাকি ২৩% এর বকেয়া €৫০০ এর নিচে এবং বাকি ১৫% এর ট্যাক্স বকেয়া €৫০০ থেকে €১০০০ পর্যন্ত হতে পারে।

এই বিল কখন দিতে হবে?

তবে বিল পেয়ে আপাতত ঘাবড়ানোর কিছু নেই। ২০২২ এর আগে এই বিল দিতে হবে না। ২০২২ এর জানুয়ারি থেকে চার বৎসরব্যাপী সম্পূর্ণ বিল আস্তে আস্তে পরিশোধ করা যাবে। রেভিনিউ ট্যাক্স ক্রেডিট কমিয়ে তা ধীরে ধীরে নিয়ে নিবে যাতে করে কারো উপর চাপ না পড়ে। তবে কেউ চাইলে একবারেই তা রেভিনিউকে যখনই চায় পরিশোধ করে দিতে পারবে, তবে তা ঐচ্ছিক।

এই বিল কোথায় দেখা যাবে?

রেভিনিউ ওয়েবসাইটে যার যার মাই অ্যাকাউন্টে লগ ইন করে বকেয়া ট্যাক্স বিল দেখতে পারবে। তবে এর আগে ট্যাক্সপেয়ারদেরকে তাদের ২০২০ সালের বাৎসরিক ট্যাক্স রিটার্ন সাবমিট করতে হবে। তখন ট্যাক্সপেয়াররা তাদের অব্যবহৃত ট্যাক্স ক্রেডিট ক্লেইম করে ট্যাক্স রিলিফ নিতে পারবে যা TWSS অথবা PUP এর বকেয়াকে কমিয়ে আনতে সহায়তা করবে।

ফ্রি হেল্পলাইন

বিস্তারিত তথ্য জানতে অথবা ব্যক্তিগত ট্যাক্স রিটার্ন জমা দেয়া এবং ট্যাক্স ক্রেডিট ক্লেইম এর ব্যাপারে কারো সহায়তা দরকার হলে আইরিশ বাংলা টাইমস এর অভিজ্ঞ অ্যাকাউন্টস টিম এর সাথে নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করতে পারেন। 

ইমেইলঃ [email protected]

অথবা আইরিশ বাংলা টাইমসের ফেইসবুক পেইজের মেসেঞ্জারেও যোগাযোগ করতে পারেন।

ফেইসবুক পেইজ লিঙ্কঃ https://www.facebook.com/TheIrishBanglaTimes

Facebook Comments Box