BSAI বাংলাদেশ স্পাের্টস এসােসিয়েশন অফ আয়ারল্যান্ডের দ্বিবার্ষিকী সম্মেলন

0
464

গত মঙ্গলবার ৮ ফেব্রুয়ারী ২০২২ লিমেরিক শহরের Greenhills Hotel Conference & Leisure Center এর জা্ঁকজমকপূর্ণ হলরুমে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ স্পাের্টস এসােসিয়েশন অফ আয়ারল্যান্ডের (BSAI) দ্বিবার্ষিকী সম্মেলন। এই সম্মেলে জড়ো হয়েছিলেন আয়ারল‌্যান্ডের বিভিন্ন কাউন্টি থেকে আগত BSAI এর ৩৮ জন কাউন্সিলর, উপদেষ্টা পরিষদের সদস‌্যগন, বিদায়ী কার্যকরী কমিটির সদস‌্যগন সহ বেশকিছু শুভানুধ‌্যায়ী।


নির্ধরিত সময় থেকে কিছু বিলম্বে পবিত্র কুরআন থেকে তিলওয়াত এবং জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ‌্যদিয়ে সম্মেলন আনুষ্ঠানিক ভাবে শুরু হয় বিকেল ৪টায়। কোরআন তেলাওয়াত করেন জনাব আজম জোবায়দুল হক।

সম্মেলনটি দুটি অধিবেশনে অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনের শুরুতে BSAI এর বিদায়ী কমিটির সভাপতি জনাব মনিরুল ইসলাম তার সভাপতিত্বে অনুষ্ঠানটির শুভ সূচনা হয়। অনুষ্ঠানটি সংগঠনের সহ সাধারণ সম্পাদক হাবিবুর রহমান সঞ্চালনা করেন। প্রথমেই সকল দর্শকদের সামনে BSAI এর গত দুই বছরের কার্যক্রমের উপর নির্মিত একটি ভিডিও ফুটেজ প্রদর্শন করা হয় এর পর সংগঠনের ফাউন্ডার চুন্নু মাতবর সংক্ষিপ্ত বক্তব্য পেশ করেন ।

বক্তব‌্য রাখেন বিদায়ী কমিটির সাধার সম্পাদক জনাব আব্দুল মান্নান মান, তিনি তার বক্তব‌্যে BSAI এর গত দুই বছরের কাজের বিবরণ তুলেধরেন। তিনি বলেন, কোভিড মহামারীর কারনে এবং আরও কিছু প্রতিবন্ধকতার কারনে পরিকল্পনা ও ইচ্ছে থাকা সত‌্যেও তারা অনেক কাজ করতে পারেননি তারপরও তারা ২০২১ সালে তারা অনেক গুলো ইভেন্টর আয়োজন করেছেন এবং গত দুইবছরে তারা বাংলাদেশী কমিউনিটিকে বেশ কিছু সফল ইভেন্ট উপহার দিয়েছেন।

সম্মেলনে বিদায়ী কার্যকরী কমিটির কোষাদক্ষ জনাব কামাল হোসেন BSAI এর ২০২০ ও ২০২১ সালের আয়-ব‌্যয় হিসাব বিস্তারিত ভাবে উপস্থাপন করেন। এরপর BSAI এর বিদায়ী কার্যকরী প্রেসিডেন্ট জনাব মনিরুল ইসলাম তার বিদায়ী বক্তব‌্য দেন। জনাব মনির তার বক্তব‌্যে বিগত দিন গুলোতে তাকে সহযোগীতার জন‌্য তিনি কার্যকরী কমিটিসহ সকলকে ধন‌্যবাদ জানিয়ে তিনি মেয়াদ উত্তীর্ণ কার্যকরী কমিটির বিলুপ্ত ঘোষনা করেন এবং নবনির্বাচিত কমিটিকে শুভেচ্ছা জানিয়ে নতুন কমিটির সাথে কাজের মাধ‌্যমে পূর্ণ সহযোীতার আশ্বাস দেন।

সম্মেলনে আগত উপদেষ্টা মন্ডলীর সদস‌্যদের মধ‌্যথেকে বক্তব‌্য রাখেন জনাব মুহম্মাদ মোস্তফা, লিমেরিকের ডেপুটি মেয়র জনাব আজাদ তালুকদার, জনাব ইকবাল মাহমুদ, জনাব হামিদুর নাসির, জনাব আনোয়ারুল হক আনোয়ার। বক্তাদের বক্তব‌্যে উঠে আসে BSAI এর প্রতিষ্ঠালগ্ন থেকে এর পথচলা, সফলতা ও ব‌্যার্থতা। ২০০৯ সালে জনাব চুন্নু মাতাব্বরে ঐকান্তি প্রচেষ্টায় কিছু নিবেদিতপ্রান কমিউনিটি ব‌্যাক্তিবর্গের হাতধরে এই BSAI প্রতিষ্ঠানটির জন্ম। ফাউন্ডার মেম্বারগন BSAI কে আরও সুশৃঙ্খল ও সফলাতার সাথে সামনে এগিয়ে নিতে সকলের সহযোগীতা কামনা করেন এবং এর সাথে সাথে বিগত দিনের কিছু ইভেন্টের অপ্রিতিকর ঘটনার কথা উল্ল‌্যেখ করে তারা সকলের উদ্দ‌্যেশে বলেন এই ধরনের অপ্রিতিকর ঘটনা যেন আর না ঘটে তার জন‌্য সকলকে নিয়ে কাজ করতে হবে।

BASI এর এবারের সম্মেলনে চার জন নতুন প্রজন্মের খেলোয়ারদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা এরা হলো: Best player of the year youth :
Kazi emon
Mahfuj Anik
Wasi Nasir
Seyam Haque

Fair Play of the year কেটাগরিতে County Mayo টিমকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। County Mayo এর টিম ম‌্যানেজার জনাব হুমায়ুন কবীর ক্রেস্টটি গ্রহন করেন।

BASI এর পক্ষ থেকে এই সম্মেলনে বিদায়ী প্রেসিডেন্ট জানাব মনিরুল ইসলাম’কে লাইফ টাইম অ্যাচিভমেন্ট সম্মাননা প্রদান করা হয়।


এবারের সম্মেলনে বাংলাদেশের গর্ব এবং আয়ারল‌্যান্ডে স্থানীয় পর্যায়ে আইরিশ মূলধারার রাজনীতিতে নতুন প্রজন্মের পথপদর্শক, লিমেরিক সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র জনাব আজাদ তালুকদা’কে BASI এর পক্ষ থেকে সম্মাননা স্বারক প্রদান করা হয়।

মাগরিবের নামাজ ও খাওয়া দাওয়ার পর্বের পর সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে শুরু হয় কার্যকরী কমিটির নির্বাচনী কার্যক্রম। এবারও নির্বাচন পক্রিয়া পরিচালনার জন‌্য প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন জনাব সৈয়দ মোস্তাফিজুর রহমান এবং তার সাথে আরও যারা নির্বাচন কমিশনে দায়িত্ব পালন করেন তারা হলেন, জনাব মুহাম্মদ মোস্তফা, ডেপুটি মেয়র জনাব আজাদ তালুকদার, জনাব রফিক খান ও জনাব হামীদুর নাসির।

এবারের নির্বাচনে কার্যকরী কমিটির প‌্যানেলের প্রতিটি পদে দ্বিতীয় কোন প্রার্থী না থাকায় নির্বাচন কমিশন খুব অল্প সময়ের ম​ধ‌্যে মনোনয়ন প্রাপ্ত সকল প্রার্থীকে বিজয়ী ঘোষনা করেন এবং প্রধান নির্বাচন কমিশনার বিজয়ীদের শপথ বাক‌্য পাঠ করান।

নতুন নির্বাচিত কমিটির নাম নিম্নে দেয়া হলোঃ

সভাপতিঃ জনাব চুন্নু মাতবর।
সহ সভাপতিঃ জনাব আবু বিজয়।
সহ সভাপতিঃ জনাব মোজাম্মেল হক।
সহ সভাপতিঃ জনাব মোহাম্মদ মাসুদ শিকদার।

সাধারন সম্পাদকঃ জনাব হাবিবুর রহমান
যুগ্ম সাধারন সম্পাদকঃ জনাব এ, কে, আজাদ।

সাংগঠনিক সম্পাদকঃ জনাব কামাল উদ্দিন।
সহ সাংগঠনিক সম্পাদকঃ জনাব সলিম মিয়া।

সদস্য: জনাব গোলাম মোরশেদ।
সদস্য: জনাব আরিফুজ্জামান চৌধুরী টুকু।
সদস্য:জনাব আলমগীর হোসেন।
সদস্য: জনাব মশিউর রহমান।

Treasure ও IT Sector এই দুটি পদে কেউ মনোনয়ন পত্র জমা না দেওয়ায় নির্বাচন কমিশন কাউকে নির্বাচিত ঘোষনা করতে পারেনি তবে কার্যকরী কমিটি তাদের ক্ষমতা বলে কমিটির সকল সদস‌্যের সর্বসম্মতি ক্রমে পরবর্তিতে এই দুটি পদে সদস‌্য নিয়োগ দিতে পারবেন বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

অত‌্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে BSAI এর এবারের সম্মেলনটি শেষ হয়।

Facebook Comments Box