ABAI এর নির্বাচন ২৬শে জুন

0
882

(ABAI) All Bangladeshi 🇧🇩Association of Ireland 🇮🇪 এর নির্বাচন ২৬শে জুন ২০২২


বহুল প্রতীক্ষিত ABAI এর নির্বাচন অনুষ্ঠিত হবে এবছর ২৬শে জুন২০২২।

আজ ১মার্চ ডাবলিনের Red Cow হোটেলে অনুষ্ঠিত হলো ABAI এর নির্বাচন কমিশন ও উপদেষ্টা পরিষদের এক জরুরী যৌথসভা। সভায় উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার লিমেরীক শহরের ডেপুটি মেয়র জনাব আজাদ তালুকদার এবং উপস্থিত ছিলেন উপদেষ্টা পরিষদের প্রধান উপদেষ্টা জনাব মুহম্মদ মোস্তফা। এছাড়াও উপস্থিত ছিলেন জনাব সাইফুল ইসলাম, জনাব চুন্নু মাতবর, জনাব মনিরুল ইসলাম, জনাব শাহাদাত হোসেন, জনাব আব্দুল জলিল, জনাব মুহাম্মদ তাউস মিয়া তালুকদার, জনাব আক্তার হোসেন, জনাব মুহাম্মদ জাকারিয়া প্রধান, জনাব আব্দুল মান্নান মান, জনাব কামাল হোসেন এবং আরও উপস্থিত ছিলেন উপদেষ্টা ও নির্বাচন কমিশনের বেশ কয়েকজন ব‌্যাক্তিবর্গ।

আজকের সভায় নির্বাচন কমিশন থেকে যে সকল সিদ্ধান্ত নেয়া হয় সেই গুলি নিন্মে তুলে ধরা হলো:

নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ শে জুন ২০২২

মোট ২৭ টি পদে প্রতিদন্ধিতার জন‌্য নমিনেশন দেওয়া হবে বলে কমিশন ঘোষনা দেন এবং এবারের নির্বাচন একটু ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হবে বলে কমিশন থেকে বলা হয়। এবারের নির্বাচনে কোন প‌্যানেল নয় বরং যে কেউ সরাসরি যে কোন পদে প্রতিদ্বন্ধিতা করবেন বলে কমিশনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ‌্য এই সিদ্ধান্তটি কমিশনের গত সভাতেই নেয়া হয়েছিল বলে জানানো হয়।

মার্চের প্রথম সপ্তাহে নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে।
নমিনেশন ফরম বিক্রয় শুরু হবে ঈদের পর ১৫ই মে ২০২২ এবং নমিনেশন ফরম দাখিলের শেষ তারিখ ২২শে মে ২০২২।

প্রতিদ্বন্ধি প্রার্থিদের জন‌্য নির্বাচনী কার্যপ্রনালী বিধি শিগ্রই প্রনয়ন করে জানিয়ে দেওয়া হবে বলে আজকের সভায় জানানো হয়।

ভোটার তালিকা হালনাগাদ করার জন‌্য এবং ভোটার তালিকা নিয়ে নির্বাচন কমিশন ২৬শে জুন নির্বাচনের আগ পর্যন্ত কাজ করে যাবেন বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচন কমিশনের উদ্দেশ‌্য ভোটার তালিকায় সর্বোচ্চ সংখ‌্যক ভোটারের নাম অর্ন্তভুক্ত করা।

আপাতত সারা আয়ারল‌্যান্ডে ১০টি কেন্দ্রে একই দিনে একই সময়ের মধ‌্যে ভোট গ্রহন করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয় তবে প্রয়োজন হলে ভোটারের আনুপাতিক হারে ভোট কেন্দ্রের সংখ‌্যা বাড়তে পারে বলে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে। এই দশটি কেন্দের মধ‌্যে রয়েছে ডাবলিন, কর্ক, গলওয়ে, লিমেরীক, কার্লো, লেটারকেনী, মোনাহান, কাউন্টি কেরী।

প্রতিটি কেন্দ্রে ৪জন করে মোট ৪০ জন নির্বাচন কমিশনের কর্মকর্তাগন কাজ করবেন। সাথে রাখা হবে স্থানীয় গন‌্যমান‌্য ব‌্যাক্তিবর্গকে এবং থাকবেন প্রতিদন্ধি প্রার্থীদের এজেন্টবৃন্দ। নির্বাচন কমিশন কেন্দ্রগুলিতে প্রয়োজনে স্বেচ্ছাসেবক নিয়োগ করবেন বলে কমিশনের পক্ষ থেকে বলা হয়।

এবারের নির্বাচনের বাজেট ধরা হয়েছে আনুমানিক ১০, ০০০/- ইউরো। নির্বাচন কমিশন আশা করছেন সকলের সহযোগীতায় এই বাজেটের মধ‌্যেই তারা নির্বাচন সুষ্ঠ ভাবে সম্পন্ন করতে পারবেন।

আইরিশ বাংলা টাইমস পত্রিকার প্রতিনিধির সাথে প্রধান নির্বাচন কমিশনার লিমেরীক শহরের ডেপুটি মেয়র জনাব আজাদ তালুকদারের সাথে টেলিফোনে কথা হয়, তিনি বলেন এই নির্বাচনে সকল বাংলাদেশীরা যেন ভোটার তালিকায় তাদের নাম রেজিষ্ট্রি করেন, তাহলেই একটি সুষ্ঠ সুন্দর সতস্ফুর্ত নির্বাচন উপহার দেওয়া সম্ভব হবে। তিনি আরো বলেন, “কমিউনিটির প্রাপ্ত বয়স্ক প্রতিটি মানুষকে তাদের নিজ দায়িত্বে ভোটার হওয়ার জন‌্য এগিয়ে আসতে হবে এবং আমাদের সকলকে দায়িত্ব নিতে হবে নিজেদের পছন্দ মত নেতার হাতে ভোটের মাধ‌্যমে ABAI এর নেতৃত্ব তুলে দেওয়া।’

তবে এটা ঠিক আমরা যদি নিজেরাই ভোটার না হই আর যদি মুষ্টিমেয় ভোটারের ভোটে অযোগ‌্য ব‌্যক্তির হাতে ABAI এর নেতৃত্ব চলে যায় তখন আমাদের আফসোস করা ছাড়া কিছুই বলার থাকবে না। বহু বছর পর আবারও ABAI এর নির্বাচন হচ্ছে তাই আসুন সবাই ভোটার হই।

Facebook Comments Box