ABAI এর জমকালো অভিষেক অনুষ্ঠান সম্পন্ন

0
416

আলোর আভায় উচ্ছরিত, সুরের মূর্ছনায় মুখরিত, বাংলাদেশিদের পদধূলিতে পূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে অভিষেক অনুষ্ঠান সম্পন্ন করেছে আয়ারল্যান্ডে বাংলাদেশিদের একমাত্র কেন্দ্রীয় সংগঠন অল বাংলাদেশি এ্যাসোসিয়েশন অফ আয়ারল্যান্ড (আবাই)। গত ১০ই সেপ্টেম্বর ২০২৩ তে ডাবলিনের ১০০০ মানুষের ধারণক্ষমতা সম্পন্ন চার্চ অফ সাইন্টলজি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

ঘড়ির কাঁটা যখন ১ ঘটিকা তখন থেকেই মানুষের পদচারনায় মুখর হতে শুরু করে মনোরম পরিবেশের অত্যাধুনিক চার্চ অফ সাইন্টলজি মিলনায়তনটি। শুধু অনুষ্ঠানই নয়, মিলনায়তনের বাহিরের পরিবেশ, ভেতরে খাবারের সুব্যবস্থা, বাচ্চাদের বিচরণের জন্য অপুরন্ত খোলা জায়গা কিছুরই কমতি ছিল না। দুপুর ১ ঘটিকা থেকে সন্ধ্যা ৮ ঘটিকা পর্যন্ত খাবার সংগ্রহ অব্যাহত ছিল। অডিটোরিয়ামটি ছিল অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন ও বিলাস বহুল আসনব্যবস্থায় সজ্জিত।

অনুষ্ঠানটি তিনটি পর্বে বিভক্ত ছিল। আমন্ত্রিত প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ পদার্পণের পর পরই শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব। অনুষ্ঠানের সঞ্চালক জনাব আরিফ ভুঁইয়া আমন্ত্রিত অতিথদেরকে আসন গ্রহণ করার আহ্বান জানান ও আবাই এর দুই মহিলা সম্পাদিকা ও সহ সম্পাদিকা মোসাম্মৎ শম্পা লিলি ও শিরিন আক্তার অতিথিদেরকে ফুল দিয়ে বরণ করে নেন। এরপর বাংলাদেশ ও আয়ারল্যান্ডের জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

অনুষ্ঠান উপভোগে মত্ত আগত অথিতিগন

আমন্ত্রিত অতিথিবৃন্দ ছিলেন বাণিজ্য ও কর্মসংস্থান বিষয়ক স্টেট মিনিস্টার Neale Richmond, সিনেটর Catherine Ardagh, লিমেরিকের সিটি ও কাউন্টি কাউন্সিলর এবং বর্তমান সিটি মেয়র আজাদ তালুকদার ও ডাবলিন স্যান্ডিফোর্ড ও গ্লেনকুলেন এর কাউন্সিলর কাজী মোশ্তাক আহমেদ ইমন।

শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন আবাই এর সাধারণ সম্পাদক জনাব আনোয়ারুল হক আনোয়ার। তিনি আবাইকে সহযোগিতা ও সাথে থাকার জন্য সকল স্তরের কমিউনিটির ব্যাক্তিবর্গ, মিডিয়া, ব্যবসায়ীসহ সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সাধারণ সম্পাদক আনোয়ারুল হক আনোয়ারের শুভেচ্ছা বক্তব্য
সভাপতির বক্তব্য

এরপর আবাই এর সকল সদস্যদের ক্রেস্ট প্রদান করে সন্মানিত করা হয়। ক্রেস্ট প্রদান করেন মিনিস্টার Neale Richmond.

আয়ারল্যান্ডে বাংলাদেশি মিডিয়ার অবদানের স্বীকৃতিস্বরূপ ৯ টি মিডিয়াকে ক্রেস্ট প্রদান করা হয়। মিডিয়াকে ক্রেস্ট প্রদান করেন সিনেটর Catherine Ardagh.

ক্রেস্ট সংগ্রহ করেন আইরিশ বাংলা টাইমস টিম

আবাই এর সদস্যদের ক্রেস্ট বিতরণ শেষে বক্তব্য রাখেন আবাই এর প্রেসিডেন্ট ডাঃ জিন্নুরাইন জায়গীরদার। বক্তব্যকালে তিনি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন ও আবাই এর বিভিন্ন বিষয় সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন। তাঁর বক্তব্য শেষে তিনি উপস্থিত আমন্ত্রিত অতিথিদেরকে ক্রেস্ট দিয়ে বরণ করে নেন। তিনি আরও ক্রেস্ট প্রদান করে সন্মানিত করেন সাবেক ভাইস প্রেসিডেন্ট শামসুল হক ও সাবেক সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ কে।

আবাই এর সদস্যগন একসাথে

এরপর শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব। দ্বিতীয় পর্বের প্রারম্ভে আবাই এর সভাপতি জনাব জিন্নুরাইন জায়গীরদার আবাই এর নতুন ২৫ সদস্যবিশিষ্ট উপদেষ্টামণ্ডলীর নাম ঘোষণা করেন (তালিকা রিপোর্টের শেষে দেয়া হল)। নতুন উপদেষ্টামণ্ডলীর পক্ষ থেকে জনাব তারেক সালাউদ্দিন বক্তব্য রাখেন।

নবগঠিত উপদেষ্টা মণ্ডলী

এরপর একে একে বক্তব্য রাখেন কাজী মোশ্তাক আহমেদ ইমন, আজাদ তালুকদার, Catherine Ardagh ও Neale Richmond. মিনিস্টার ও সিনেটর উভয়ই বাংলাদেশের সাথে আয়ারল্যান্ডের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বর্ধনে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সহায়তার কথা ব্যাক্ত করেন। উভয় অতিথিই অনুষ্ঠানের ভূয়সী প্রশংশা করেন। Neale Richmond এর বক্তব্যের পরপরই অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সমাপ্তি ঘটে।

দর্শক সারির একাংশ

অনুষ্ঠানের ৩য় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‍্যাফেল ড্র। তৃতীয় পর্ব শুরুর আগে সংক্ষিপ্ত বিরতি দেয়া হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত থেকে উপস্থিত দর্শকদের বিমোহিত করে রাখেন জনপ্রিয় সংগীত শিল্পী বেবি নাজনীন, বর্তমান সময়ের জনপ্রিয় তরুণ কণ্ঠশিল্পী কামরুজ্জামান রাব্বি। এছাড়াও সংগীত পরিবেশন করেন আয়ারল্যান্ডের অধিবাসী সবার প্রিয় আভি আজিতাভ রয় এবং চিত্র ও কণ্ঠশিল্পী জেবুন নাহার। ৩ ঘণ্টাব্যাপী চলতে থাকা এই সঙ্গীতানুষ্ঠান দর্শকগণ মন্ত্রমুগ্ধের মত উপভোগ করেন।

শিল্পী বেবি নাজনিনের পরিবেশনা
শিল্পী কামরুজ্জামান রাব্বির পরিবেশনা

সংক্ষিপ্ত নামাজের বিরতির পর র‍্যাফেল ড্র এর মাধ্যমে শেষ হয় জমকালো এই অনুষ্ঠান। F&F ট্রাভেলের সৌজন্যে র‍্যাফেল ড্র থাকে তিনটি আকর্ষণীয় ভ্রমণ টিকেট।

অনুষ্ঠানটি সাফল্যমণ্ডিত করতে সভাপতি ডাঃ জিন্নুরাইন জায়গীরদারের নির্দেশনায় সাধারণ সম্পাদক আনোয়ারুল কঠোর পরিশ্রম করেন। উনাদের সহযোগিতায় এগিয়ে আসতে আবাই এর সকল সদস্য যার যার অবস্থা থেকে যথাসাধ্য সহযোগিতা করেন।

নবগঠিত উপদেষ্টা পরিষদ

1. Tariq Salahuddin
2. Azad Talukder
3. Kazi Mostaque Ahmed
4. Shajedul Choudhury Rubel
5. Jahir Uddin
6. Jashim Uddin Dewan
7. Iqbal Mahmud
8. Rabiul Alam
9. Dr. Mushabbir Hussein
10. Mamun Hasan
11. Jhinuk Ali
12. Shamim Kabir
13. Abdul Muhit
14. Dr. Muhammed Rafiq Ullah
15. Shamsul Haque
16. Johirul Islam
17. Saiful Islam
18. Hamidul Nasir
19. Iqbal Ahmed Liton
20. Haji Shah Tajul Islam
21. Mizanur Rahman Jakir
22. Chunnu Matber
23. Akter Hussein
24. Saidur Rahman
25. Dr. Ismet Jakia Rahman

অনুষ্ঠানটিতে স্পন্সর করে যেসব প্রতিষ্ঠান সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলঃ

– F&F Travel
– RN Group – BD Seafood, Chaul Supper Rice
– JR Group: The West Wing Restaurant & Plate Restaurant
– Seda College, Student campus, eBasket, Amharc Tech
– Indie Spice Grill
– Bambo Thai & Indian Reaurant
– Inver
– Istanbul Kebab Limerick
– Recruit World
– Cafe Goa
– Peppers Indian dining & Planet Spice
– Lily’s Fashion
– MM accountants & businesses consultants ltd/ World of spice
– Akber Group
– Shapla Indian restaurant Carlow
– Needs
– Subway Kilkenny & carlow
– Vujon cafe
– Ali Baba
– Sarkar & O’Sullivans
– Naas Kebab & Cafe
– Eastern balti house
– Apna Indian kebab restaurant
– New Moon restaurant and takeaway
– Fusion restaurant
– Londis

দূর দূরান্ত থেকে আগত দর্শক

অডিটোরিয়ামের একাংশ
Facebook Comments Box