‘‘রোজা রেখেও করোনা ভাইরাসের ভ্যাকসিন নেয়া যাবে-ইংল্যান্ডে বিশেষজ্ঞদের অভিমত’’ ড: আরমান রহমান

0
855

রমজান মাসে রোজা রেখে ভ্যাকসিন নেয়া যাবে কি না এই বিষয়টি খতিয়ে দেখার জন্যে ইংল্যান্ডে একটি উচ্চ্ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। ‘‘স্বাস্থ্যের উপর জাতিগত বৈশিষ্টের প্রভাব”-দেখার এই কমিটির কাছে ইংল্যান্ডে বসবাসরত মুসলমানরা এই বিষয়ে তাদের উদ্বেগের কথা জানিয়েছেন। ইংল্যান্ডের স্বাস্থ্য অধিদপ্তর ‘এন এইচ এস’ এর হেলথ ওবসারভেটোরি’ও বলেছে তারা এই ব্যাপারে বেশ কিছু অনুসন্ধান পেয়েছে। এই বিষয়ে একটি প্রতিবেদন ছাপা হয়েছে ইংল্যান্ডের বহুল প্রচারিত দৈনিক ”ইন্ডিপেন্ডেন্ট’ এর শুক্রবার সংখ্যায়।
এই বছর রোজা শুরু হওয়ার কথা ১২ ই এপ্রিল। মুসলমানরা যেই বিষয়টা তাদের কাছে জানতে চেয়েছেন তাহলো,

রোজা অবস্থায় ভ্যাকসিন নিলে কি রোজা ভেঙে যাবে? ডা. হাবিব নাকভি, ডাইরেক্টর, হেলথ ওবাসারভেটোরি বলেছেন, রোজা রেখে অবশ্যই ভ্যাকসিন নেয়া যাবে। ইসলামিক স্কলাররা ঘোষণা করেছেন ভ্যাকসিনের উপাদান হালাল, এবং ভ্যাকসিন নিলে রোজা ভাঙার কোন সম্ভাবনা নেই’।

উল্লেখ্য যে ইংল্যান্ডের হাসপাতালের একটা উল্ল্যেখ্যযোগ্য অংশ কর্মকর্তা এবং কর্মচারী হচ্ছেন মুসলমান, রোজা রেখে এবং সুস্থ্য থেকে হাসপাতেলর কার্যক্রম চালিয়ে নেয়ার জন্যে এনাদের ভ্যাকসিন নেয়া জরুরি।
কাজেই অজ্ঞতা এবং ভুল তথ্যের কারণে এই মুসলমান কমিউনিটি যদি ভ্যাকসিন গ্রহণ না করে, তার প্রভাব সমাজের অন্যান্য ক্ষেত্রেও পড়তে বাধ্য।
তাই সেখানকার মুসলমান স্বাস্থ্য সেবায় নিয়জিত কর্মচারী এবং কর্মকর্তা সবাই জনগণ কে এ ব্যাপারে সচেতন করতে বিশেষ ভূমিকা রাখছেন। ডা. হিনা শহীদ, মুসলিম ডাক্তারদের চেয়ারপারসন রোজা এবং ঈদের সময় স্বাস্থ্যবিধি মেনে সামাজিকতা রক্ষা করার ব্যাপারে বিশেষ জোর দিয়েছেন।

লেখক: ড: আরমান রহমান, এম বি বি এস, এম পি এইচ, পি এইচ ডি. ডাবলিন, আয়ারল্যান্ড।

তথ‌্যসুত্র : হেলথ সাপোর্ট গ্রুপ বাংলাদেশ।

Facebook Comments Box