উহানে খুলতে শুরু করছে স্কুল

0
687

চীনের হুবেই প্রদেশের উহান শহরের জীবনযাত্রা ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে। আজ বুধবার থেকে সেখানের শিক্ষার্থীরা ক্লাসে যাওয়া শুরু করেছে।
এএফপির প্রতিবেদনে জানানো হয়, উহানের স্কুলগুলোতে এখনো মুখে মাস্ক পরে থার্মাল স্ক্যানার পার হয়ে সারিবদ্ধভাবে বিদ্যালয়ে ঢুকতে হচ্ছে শিক্ষার্থীদের। বসার জায়গায় মিটার দূরত্ব রাখা হয়েছে ,সামাজিক দূরত্ব মেনে ক্লাস নিচ্ছেন শিক্ষকেরাও। কেবল বড় শিক্ষার্থীদের জন্য স্কুল খোলা হলেও ছোট ও মাঝারি পর্যায়ের শিক্ষার্থীদের জন্য স্কুল কবে খোলা হবে, তা এখনো জানানো হয় নি।

স্কুল খোলার মধ্য দিয়ে একেবারেই স্বাভাবিক জীবনে ফিরে গেল হুবেই প্রদেশের উহান শহর। এই শহর থেকেই মরণব্যাধি করোনা মহামারির উৎপত্তি। পরে তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে।চীনের অন্য শহরগুলোতে গত মাসেই স্কুল খুলে । উহানের কর্মকর্তারা বলেন, শিক্ষার্থী ও কর্মীদের স্কুলে ফিরে যাওয়ার আগে অবশ্যই ভাইরাসের পরীক্ষা করা হবে এবং ক্যাম্পাসগুলো জীবাণুমুক্ত করা হয়েছে। পুনরায় স্কুল খোলার প্রস্তুতি হিসেবে স্থানীয় স্কুলগুলো শিক্ষার্থীদের বসার ডেস্কগুলোর মধ্যে দূরত্ব বাড়িয়েছে। প্রায় ১২১টি প্রতিষ্ঠানের সিনিয়র স্কুল শিক্ষার্থীরা অনেক দিন পর ডিজিটাল ডিসপ্লের বদলে সাধারণ চক বোর্ডে ফিরে এসেছে। করোনার প্রাদুর্ভাবের কারণে গত জানুয়ারি থেকে উহানের সব কিছু বন্ধ রাখা হয়।

Facebook Comments Box