৯৯টি মোবাইল ফোন ব্যবহার করে গুগল ম্যাপে কৃত্রিম ট্রাফিক জ্যাম

0
403

এ যাবৎ পর্যন্ত গুগলের যতগুলো প্ল্যাটফর্ম আছে গুগল ম্যাপ অন্যতম একটি শক্তিশালী প্ল্যাটফর্ম। আপনাকে নতুন কোন এলাকাতে পৌঁছাতে বা নিত্যনৈমিত্তিক জায়গাগুলোতে পৌঁছাতে এর সহায়তা কয়েক লক্ষলক্ষ মানুষ প্রতিদিন নিয়ে থাকে। লোকজন এটি ব্যবহার করতে পছন্দ করার একটি প্রধান কারণ হলো ট্র্যাফিক জ্যাম এড়ানোর চেষ্টা করা এবং এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে দ্রুততম রুটটি সন্ধান করা।

গুগল মানচিত্র ব্যবহারের জনপ্রিয়তার কারণে মূলত ট্র্যাফিক জ্যামের অনুমান করতে সক্ষম হয়েছে এই অ্যাপট। এই অ্যাপটি ব্যবহারকারীর সংখ্যাকে ব্যবহার করে রাস্তাঘাটগুলি কতটা যানজটে রয়েছে তা নির্ধারণ করতে পারে। তবে গুগল ম্যাপের অন্যতম বৃহৎ শক্তিও এর বৃহত্তম দুর্বলতা হতে পারে, যেমনটি একটি জার্মান শিল্পীর ভিডিওতে দেখানো হয়েছে।

বার্লিন-ভিত্তিক শিল্পী Simon Weckert পুরাতন ব্যবহৃত মোবাইলফোন দিয়ে ভুয়া বা আর্টিফিশিয়াল ট্র্যাফিক জ্যাম তৈরি করতে সক্ষম হয়েছেন যা গুগল ম্যাপে লাল লাইন দ্বারা প্রকাশিত হয়েছে।

Simon Weckert একটি ট্রলিতে একসাথে ৯৯ টি ফোন রেখে সেটি নিয়ে জার্মানির বিভিন্ন রাস্তায় প্রদক্ষিণ করেন ও গুগল ম্যাপ নেভিগেশন চালিয়ে এটি সম্পাদন করতে সক্ষম হয়েছিলেন।

এরপরে তিনি একটি ভিডিও রেকর্ড করেন যেখানে দেখানো হয়েছে রাস্তায় ফোন ভর্তি ট্রলি নিয়ে চলার সময় কিভাবে ট্রাফিক জ্যামের সৃষ্টি হয় গুগল ম্যাপে বা এটিকে সহজেই প্রভাবিত করা যায়। ভিডিওটিতে দেখা যায়, ফোনে পর্যাপ্ত অ্যাফোন পেলে গুগল ম্যাপের ট্র্যাফিক ডেটা ম্যানিপুলেট করার ক্ষমতা তুলনামূলকভাবে কতটুকু সহজ।

যদিও ওয়েকার্টের “গুগল ম্যাপস হ্যাক” একটি মজাদার শিল্প প্রকল্প কর্ম, এতে এটাও প্রকাশ হয় যে, পর্যাপ্ত ফোন সহ একজন ব্যক্তি কিভাবে বর্তমান যুগের একটি জনপ্রিয় ম্যাপিং অ্যাপ্লিকেশন কে প্রভাবিত করতে পারেন।

এর সুযোগ নিয়ে হয়ত দুষ্ট প্রকৃতির মানুষজন নানা ধরণের অনিষ্ট সৃষ্টি করতে পারে। অবশ্যই এটি কেবল গুগল ম্যাপের ব্যবহারকারীদের উপর প্রভাব ফেলবে, যা প্রচুর লোকজন ব্যবহার করে নিত্যদিন তাদের গন্তব্যে পৌঁছাতে।

ওয়েকার্ট ভিডিওটি ১ফেব্রুয়ারী ২০২০ এ পোস্ট করেছিলেন এবং আমাদের এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত এটি ত্রিশ লক্ষ ষাট হাজার বারের কিছু উপরে দেখা হয়েছে। এতে এখনও দেখার বিষয় রয়েছে যে গুগল এখানে ব্যবহৃত কৌশলটি মোকাবেলায় কী করতে পারে।

হয়তো এটি তেমন গুরুত্ব বহন করেন , তবে আমরা অবশ্যই আশা করি যে গুগল এটি সন্ধান করছে।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here