মেডিকেল কার্ডধারীদের আর চিকিৎসা দিবে না ২৬০ জনেরও বেশি দন্ত চিকিৎসক

0
421
Dentist examining a patient's teeth in the dentist.

আইরিশ ডেন্টাল অ্যাসোসিয়েশন চিকিত্সা সঙ্কটের বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছেন যে যেহেতু দাঁতের চিকিৎসা স্কিম থেকে তাদের সরে যেতে হচ্ছ তাই স্কিম ছাড়ার পরে ২৬০ টিরও বেশি দন্ত চিকিৎসক আর মেডিকেল কার্ডধারীদের চিকিৎসা সেবা সরবরাহ করেন না।

নতুন পরিসংখ্যান দেখায় যে করোনা দুর্যোগ মহামারীর মোকাবেলা করতে গিয়ে সরকার তাদের অর্থায়নে দন্তচিকিৎসা স্কিমটিতে অর্থ বরাদ্দ না দেয়ায় দন্তচিকিৎসকরা এই স্কিমটি ছেড়ে দিচ্ছেন।

চলতি বছরের শুরু থেকে ২৬০টিরও বেশি দন্তচিকিৎসক এই স্কিমটি বাদ দিয়েছেন, যা মেডিকেল কার্ডধারীদের জন্য দাঁতের পরিষেবা তারা আর সরবরাহ করছেনা। অর্থাত প্রায় দুই লাখ মেডিকেল কার্ডধারীরা এখন চিকিত্সার জন্য অনির্দিষ্ট কালের জন‌্য অপেক্ষা করতে হবে।

ডেন্টাল ট্রিটমেন্ট সার্ভিসেস স্কিমে (ডিটিএসএস) অংশ নেওয়া বেসরকারী দাঁতের চিকিৎসা সেবার সংখ্যা গত ১০ মাসে ১৬% হ্রাস পেয়েছে। এর অর্থ হ’ল ছয়জন দন্তচিকিৎসকের একজন যার কাছে পরিষেবা সরবরাহের চুক্তি ছিল সেখান থেকে তারা সরে এসেছেন ।

আইরিশ ডেন্টাল অ্যাসোসিয়েশনের (আইডিএ) প্রধান নির্বাহী ফিন্টান হরিহান বলেছেন, সংস্থাটি সরকারকে আগেই সতর্ক করেছে যে বিষয়টি নিয়ে একটি সঙ্কট দেখা দিবে।

তিনি বলেছিলেন যে কোভিড -১৯ এর কারনে দাঁতের চিকিৎসা সহায়তায় সরকারের তহবিলের অভাবের কারনে দাঁতের চিকিৎসার জন্য শেষ ভরসা মেডিকেল কার্ডধারীদের দন্ত চিকিৎসা দিতে চিকিৎসকরা অপারগ এবং ফলস্বরূপ তারা এই প্রকল্প থেকে সরে যাচ্ছেন”।

হুরিহান বলেছেন, “ এটা হঠাৎ করে হয়নি বরং এটা গত দশ মাসে এই প্রকল্পে অর্থায়ন না হওয়ায় দাঁতের চিকিৎসা সেবার সংখ্যা খুব দ্রুত হ্রাস পেয়েছে।”

তথ‌্য সুত্র: The Journal.

Facebook Comments Box