২২শে​ জানুয়ারী ভোটার রেজিস্ট্রেশনের শেষ তারিখ

0
383

আসছে ৮ই ফেব্রুয়ারী রোজ শনিবার আয়ারল্যান্ডের জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ঘোষনা করা হ​য়েছে। প্রধানমন্ত্রী লিও ভরাদকার গত মঙ্গলবার প্রেসিডেন্ট মাইকেল ডি হিগ্গিন্স এর সাথে সাক্ষাতের পর ৩২ তম সংসদের বিলুপ্তি ঘোষনা করেন। প্রথমবারের মত ৩৩ তম পার্লামেন্ট বসার কথা ২০ ই ফেব্রুয়ারী রোজ বৃহস্পতিবার নতুন সরকার গঠনের পর।

ভোটার লিস্টে নাম না থাকলে লোকাল অথরিটির সাথে যোগাযোগ করার জন্য আহ্বান করা হচ্ছে।
২২ই জানুয়ারী ভোটার রেজিস্ট্রেশনের লাস্ট তারিখ​। গার্ডা স্টেশন অথবা লোকাল অথরিটির অফিস থেকে ভোটার রেজিস্ট্রেশন ফর্ম উঠানো যাবে অথবা www.checkthe register.ie গিয়ে ফর্ম ডাউনলোড করা যাবে। ছবিযুক্ত আইডি সাথে নিয়ে লোকাল গার্ডা স্টেশনে গি​য়ে সাইন করে সত্যায়িত করে লোকাল অথরিটির নিকট নির্দিষ্ট সম​য়ের মধ্যে জমা দিতে হবে।

বিগত ক​য়েক যুগ ধরে নির্বাচন হ​য়ে আসছে বৃহস্পতিবার অথবা শুক্রবারে। যদিও আয়ারল্যান্ডের ঐতিহাসিক ১৯১৮ সালের ইলেকশন সংগঠিত হ​য়েছিলো শনিবারে। শনিবারে নির্বাচন দেওয়ার কারন হিসেবে প্রধানমন্ত্রী বলেছেন আমি ছাত্র ছাত্রী ও পরিবার পরিজনের সকলের কথা চিন্তা করে ছুটির এই দিনটি ঠিক করেছি যাতে ভোট দিতে সকলের জন্য সহজ হ​য়।

পরবর্তী সংসদ কার্যকর হওয়া পর্যন্ত ভারাদকার প্রধানমন্ত্রী, সায়মন কভেনি উপ্প্র্ধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীগন স্বপদে বহাল থাকলেও বাকি সকল সংসদ সদস্যদের পদ অকার্যকর থাকবে। প্রার্থীদের নমিনেশন দেওয়ার শেষ তারিখ ২২ই জানুয়ারী হিসেবে ধার্য করা হ​য়েছে।

এদিকে Mayo থেকে প্রথম কোন বাংলাদেশী বংশদ্ভুত নাম​​ Kamal uddin, Labour party থেকে নমিনেশন পান​ আয়ারল্যান্ড 2020 সংসদ নির্বাচনে।

Facebook Comments Box

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here